Viswabharati

সুপ্রিম কোর্টের নির্দেশ অমান্যের অভিযোগ, বিশ্বভারতী নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি সুভাষ দত্তর

এ দিন সুভাষ বলেন, এই চিঠির পরেও বিশ্বভারতী কর্তৃপক্ষ যদি সুপ্রিম কোর্টের রায়কে প্রাধান্য না দেয়, তবে‌ তিনি ফের আদালতের দ্বারস্থ হবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শান্তিনিকেতন শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২০ ২১:০২
Share:

বিশ্বভারতীর ওয়েবসাইট থেকে নেওয়া ছবি।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তার ক্ষেত্রে মানা হচ্ছে না সুপ্রিম কোর্টের রায়। এমন অভিযোগ তুলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বিশ্বভারতীর উপাচার্য বিদুৎ চক্রবর্তীকে চিঠি দিলেন পরিবেশবিদ সুভাষ দত্ত।

Advertisement

বৃহস্পতিবার সুভাষ শান্তিনিকেতনে সাংবাদিক বৈঠিক করে বলেন, বিশ্বভারতীর নিরাপত্তা নিয়ে তিনি ২০০০ সালে একটি মামলা করেছিলেন। সেই মামলার পরিপ্রেক্ষিতে প্রায় ১১ বছর পর রায় দেয় আদালত। এর মধ্যে নোবেল চুরির মতো ঘটনা ঘটে যায় বিশ্বভারতীতে। সুভাষের বক্তব্য, সুপ্রিম কোর্ট ঐতিহ্যবাহী জিনিস রক্ষার জন্য বিভিন্ন নিয়মের কথা জানিয়ে রায় দেয়। ১০০টির বেশি বিষয়ে নজর রাখার কথা বলা হয়েছিল সেই রায়ে। যার মধ্যে সিসিটিভি ক্যামেরা, স্মোক ডিটেকটর, বায়োমেট্রিক ফোটো সিস্টেম ছাড়াও নিরবচ্ছিন্ন বিদুৎ পরিষেবার কথা বলা হয়েছিল। কিন্ত, বিশ্বভারতীর ক্ষেত্রে সেই সব নির্দেশ মানা হচ্ছে না বলে অভিযোগ সুভাষের। তিনি বলেন, “'আদালতের রায়টি সম্পর্কে অবগত করতেই আমি বিশ্বভারতীর আচার্য তথা প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছি। উপাচার্য বিদুৎ চক্রবর্তীকেও চিঠি দিয়েছি।” এ দিন সুভাষ বলেন, এই চিঠির পরেও বিশ্বভারতী কর্তৃপক্ষ যদি সুপ্রিম কোর্টের রায়কে প্রাধান্য না দেয়, তবে‌ তিনি ফের আদালতের দ্বারস্থ হবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন