গ্রামে গিয়ে ভোট-বার্তা কমিউনিটি রেডিয়োর

ভোটের ‘উৎসবে’ যোগ দেওয়ার জন্য কমিউনিটি রেডিয়োর সদস্যেরা মানুষকে উৎসাহিত করছেন। কেন ভোট দেওয়া জরুরি তা বোঝাচ্ছেন গ্রামবাসীকে।

Advertisement

সমীর দত্ত

পুঞ্চা শেষ আপডেট: ২৮ মার্চ ২০১৯ ০০:০১
Share:

আলোচনা। নিজস্ব চিত্র

ভোট দেওয়ার বার্তা নিয়ে গ্রামে-গ্রামে যাচ্ছে ‘কমিউনিটি রেডিয়ো’। সৌজন্যে নির্বাচন কমিশন।

Advertisement

ভোটদানে উৎসাহ বাড়াতে উদ্যোগী কমিশন। একগুচ্ছ পদক্ষেপও করা হয়েছে। এর অন্যতম হল ভোটদানে উৎসাহ বাড়াতে কমিউনিটি রেডিয়োর ব্যবহার।

মঙ্গলবার পুঞ্চার দামোদরপুর গ্রামের শবর টোলাতে এসেছিলেন পুঞ্চার জনবাণী নিত্যানন্দ কমিউনিটি রেডিয়োর সদস্যরা। সংস্থার পক্ষে চণ্ডীদাস মুখোপাধ্যায় বলেন, ‘‘নির্বাচন কমিশন এই ধরনের প্রচারের জন্য ইউনেসকো-কে দায়িত্ব দিয়েছে। ওই প্রকল্পের জন্য ইউনেসকো-র সঙ্গে গাঁটছড়া বেঁধেছে হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের তরফে আমাদের এই বিশেষ ধরনের প্রচারের দায়িত্ব দেওয়া হয়েছে।’’ হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের পক্ষে জনার্দন রাও বলেন, ‘‘পুরুলিয়ার ওই সংস্থাকে এই প্রচারের দায়িত্ব দেওয়া হয়েছে। তারা প্রত্যন্ত এলাকার প্রচার কর্মসূচি চালাবেন।’’

Advertisement

আরও পড়ুন: দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

ভোটের ‘উৎসবে’ যোগ দেওয়ার জন্য কমিউনিটি রেডিয়োর সদস্যেরা মানুষকে উৎসাহিত করছেন। কেন ভোট দেওয়া জরুরি তা বোঝাচ্ছেন গ্রামবাসীকে। কী ভাবে ভোটার তালিকায় নাম তুলতে হয় তা-ও বোঝান হচ্ছে তাঁদের। প্রচারে তাঁদের উপকার হয়েছে বলে জানিয়েছেন শান্তি শবর, বাসন্তী শবর, পেলারাম শবরের মতো শবরপাড়ার বাসিন্দারা। এ বারে গ্রামের সবাই যাতে ভোট দেন, সে দিকে নজর রাখা হবে বলে জানিয়েছেন তাঁরা।

বিডিও (পুঞ্চা) অনিন্দ্য ভট্টাচার্য বলেন, ‘‘সবাইকে বুথমুখী করার জন্য আমরা উদ্যোগী। প্রতিদিন প্রচার চালাচ্ছি। এই ধরনের প্রচার, সব ভোটারের বুথে যাওয়া নিশ্চিত করবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন