সংস্কৃত ও ইংরেজি সাহিত্যে

রামপুরহাট কলেজে এমএ

চলতি শিক্ষাবর্ষ থেকে রামপুরহাট কলেজে নিয়মিত কোর্সে সংস্কৃত ও ইংরেজি এমএ পড়ার সুযোগ পেতে চলেছেন পড়ুয়ারা। সম্প্রতি ওই দুই বিষয়ে এমএ কোর্স চালু করার জন্য উচ্চ শিক্ষা দফতরের অনুমোদন মিলেছে বলে জানিয়েছেন রামপুরহাট কলেজের অধ্যক্ষ তপন ভট্টাচার্য।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রামপুরহাট শেষ আপডেট: ১১ অগস্ট ২০১৫ ০০:২১
Share:

চলতি শিক্ষাবর্ষ থেকে রামপুরহাট কলেজে নিয়মিত কোর্সে সংস্কৃত ও ইংরেজি এমএ পড়ার সুযোগ পেতে চলেছেন পড়ুয়ারা। সম্প্রতি ওই দুই বিষয়ে এমএ কোর্স চালু করার জন্য উচ্চ শিক্ষা দফতরের অনুমোদন মিলেছে বলে জানিয়েছেন রামপুরহাট কলেজের অধ্যক্ষ তপন ভট্টাচার্য। তিনি বলেন, ‘‘বর্ধমান বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দল কলেজে ঘুরে গিয়েছে। আশা করা যায় খুব শীঘ্রই ওই দুই বিষয়ে এমএ কোর্স চালু করার ব্যপারে অনুমোদন পাওয়া যাবে।’’ গত বছরই ওই কলেজে নিয়মিত কোর্সে বাংলা এমএ চালু হয়েছে। চলতি শিক্ষাবর্ষে কলেজ থেকে ২৩ জন বাংলায় এমএ প্রথম বর্ষের পরীক্ষায় প্রথম শ্রেণিতে পাশ করেছেন। এক জন ৭৫ শতাংশ নম্বরও পেয়েছেন।

Advertisement

তপনবাবু আরও জানান, সংস্কৃত ও ইংরেজি এমএ চালু করার জন্য কলেজে প্রতিটি বিষয়ে ৩০ জন করে ভর্তি হতে পারবে বলে বিশ্ববিদ্যালয়ের পরিদর্শন টিম জানিয়েছে। এ ছাড়া কলেজে মিউজিক ও এডুকেশন অনার্স চালু করার ব্যাপারেও উচ্চ শিক্ষা দফতরের অনুমোদন মিলেছে বলে তাঁর দাবি। খুব শীঘ্রই বিশ্ববিদ্যালয়ের অনুমোদন মিলে যাবে বলে তাঁর আশা। ওই দুই বিষয়ে ২৫টি করে আসন থাকবে। কলেজের পরিচালন সমিতির সভাপতি তথা রাজ্যের শিক্ষা-স্বাস্থ্য প্রতিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘সংস্কৃত ও ইংরেজি এমএ চালু করা-সহ কলেজের সার্বিক উন্নতির জন্য দু’টি অ্যাসিস্ট্যান্ট প্রফেসরের পদ পূরণ করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন