রাখির দিনে সদ্যোজাত কন্যাদের চারা বিলি

ভাইয়ের হাতে রাখি পরিয়ে তাদের মঙ্গলকামনা করে বোনেরা। বৃহস্পতিবার দুই জেলায় মহিলা পুলিশকর্মী, স্কুল-কলেজের ছাত্রী, বিভিন্ন রাজনৈতিক দলের কর্মীরা সবার হাতে রাখি পরাতে পথে নেমেছিলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৯ অগস্ট ২০১৬ ০২:০৯
Share:

ভাইয়ের হাতে রাখি পরিয়ে তাদের মঙ্গলকামনা করে বোনেরা। বৃহস্পতিবার দুই জেলায় মহিলা পুলিশকর্মী, স্কুল-কলেজের ছাত্রী, বিভিন্ন রাজনৈতিক দলের কর্মীরা সবার হাতে রাখি পরাতে পথে নেমেছিলেন। একই দিনে বোনেদের মঙ্গলের জন্যও উদ্যোগের সূত্রপাত হল পুরুলিয়ায়। এ দিন কাশীপুর কল্লোলী ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে সদ্যোজাত কন্যাসন্তানদের মায়ের হাতে মেহগনি গাছের চারা তুলে দিয়ে পুরুলিয়ায় ‘একটি শিশু একটি গাছ’ প্রকল্পের সূচনা করেন কাশীপুর পঞ্চায়েত সমিতির সভাপতি সৌমেন বেলথরিয়া। গত ৩ অগস্ট পুরুলিয়ায় প্রশাসনিক বৈঠকে যোগ দিতে এসে এই প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানিয়েছিলেন, বড় হওয়ার পরে যাতে দামি গাছ কন্যাসন্তানের ভবিষ্যত গঠনের কাজে আসতে পারে, সে কথা ভেবেই এই প্রকল্প নেওয়া হয়েছে। সৌমেনবাবু জানান, প্রশাসনিক বৈঠকে জেলাশাসক তন্ময় চক্রবর্তী খরাপ্রবণ এই জেলায় ৫০ লক্ষ গাছ লাগানোর কথা বলেছিলেন। তখনই তাঁকে এই প্রকল্প চালু করার কথা বলেন মুখ্যমন্ত্রী। এই প্রকল্পের জন্য মেহগনি গাছের একটি নার্সারিও করার পরিকল্পনা রয়েছে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে।
কল্লোলী ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র সূত্রে জানা গিয়েছে, বুধবার সেখানে চার কন্যাসন্তান ভূমিষ্ঠ হয়েছে। তাদের মা আহাত্তোড় গ্রামের রেখা কৈবর্ত, বোদমা গ্রামের চায়না বাউরি, মেহি গ্রামের আনু মোদক ও ধনারডি গ্রামের কল্পনা হেমব্রমের হাতে দু’টি করে মেহগিনি চারা তুলে দেওয়া হয়। কল্পনা দেবী বলেন, ‘‘মেয়ের সঙ্গে এই গাছ দু’টিকেও মানুষ করব।’’
রাখির মাধ্যমে পথসচেতনতা গড়ে তোলার উদ্যোগও দেখা গিয়েছে দুই জেলায়। পুরুলিয়ার মানবাজার থানার গোপালনগর আশুতোষ হাইস্কুলের ছাত্রীরা মানবাজার থানার পুলিশের উদ্যোগে গোপালনগর বাজারে রাস্তায় পথচারি এবং মোটরবাইক আরোহীদের হাতে রাখি বেঁধে দিয়েছেন। স্কুলের প্রধানশিক্ষক তপনকুমার মাহাতো এবং বিডিও (মানবাজার ১) সত্যজিৎ বিশ্বাস জানান, ওই ছাত্রীরা পথসচেতনতার বার্তাও দিয়েছে।
বাঁকুড়ার ২২টি ব্লকেই পুলিশ ও সাধারণ মানুষের উদ্যোগে রাখিবন্ধন অনুষ্ঠান হয়েছে। হেলমেটবিহীন মোটরবাইক আরোহীদের হাতে রাখী বেঁধে ও মিষ্টি খাইয়ে শহরের বিভিন্ন জায়গায় পথনিরাপত্তা নিয়ে সাধারণ মানুষকে সচেতন করেছে বাঁকুড়া সদর থানার পুলিশ। ওন্দা, বিষ্ণুপুর সহ প্রায় সব থানাই এই ধরনের অনুষ্ঠান করেছে। বড়জোড়া পুলিশের সঙ্গে যৌথ ভাবে বড়জোড়া ব্লক ব্লাড ডোনার্স অ্যাসোসিয়েশন পথ নিরাপত্তার প্রচার করে। পাত্রসায়র থানার পুলিশ স্থানীয় ব্লক স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি থাকা রোগীদের হাতে রাখি বেঁধে দেয়। বিষ্ণুপুরের বড়কালীতলা এলাকার ‘বড়মায়ের ছেলে’ ক্লাবও অনুষ্ঠানের আয়োজন করেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন