Mamata Banerjee

রাখিতে মোদীর পাশেই দিদি

মোদীর রাখিতে বিজেপির প্রতীক-সহ নরেন্দ্র মোদীর ছবি ও দিদির রাখিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি-সহ তৃণমূলের প্রতীক রয়েছে। এই দুই ধরনের রাখির দাম অবশ্য এক, ১০ টাকা।

Advertisement

বাসুদেব ঘোষ  

বোলপুর শেষ আপডেট: ০২ অগস্ট ২০২০ ০২:২৮
Share:

পসরা: মমতা বন্দ্যোপাধ্যায় ও নরেন্দ্র মোদীর ছবি দেওয়া রাখি। নিজস্ব চিত্র

সৌভ্রাতৃত্বের উৎসব রাখিবন্ধনে সহাবস্থান মোদী-দিদির। মোদী রাখির পাশেই রাখা আছে মমতা রাখি। রাখিবন্ধন উৎসবের আগে এই ছবিই দেখা গেল বোলপুরের বাজারে।

Advertisement

আগামীকাল, সোমবার রাখিবন্ধন উৎসব। এ বছর করোনা আবহে সব উৎসবের মতোই ওই উৎসবেও অনেকটাই ভাঁটা পড়তে চলেছে। সরকারিভাবে এ বার ঘটা করে উৎসব পালন না করা হলেও দূরত্ববিধি মেনে সামান্য সংখ্যক লোক নিয়ে রাখিবন্ধন উৎসবের আয়োজন করা হবে বলে জানা গিয়েছে। শহরের রাস্তার ধারে, বাজারেও বসেছে রাখির দোকান। সেই বাজারেই মিলছে মোদী-দিদির রাখি।

মোদীর রাখিতে বিজেপির প্রতীক-সহ নরেন্দ্র মোদীর ছবি ও দিদির রাখিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি-সহ তৃণমূলের প্রতীক রয়েছে। এই দুই ধরনের রাখির দাম অবশ্য এক, ১০ টাকা। বোলপুর শহরের চিত্রা মোড় লাগোয়া বাজার, চৌরাস্তা, স্টেশন মোড়, সুপার মার্কেট রোড, বোলপুর থেকে শ্রীনিকেতন যাওয়ার রাস্তা— সর্বত্রই শনিবার দেখা গিয়েছে মোদী, দিদি রাখি পাশাপাশি বিক্রি হতে। বোলপুরের এক ব্যবসায়ী সরযূ সাউ বলেন, ‘‘এ বছর বাজারে মোদী মমতার রাখির চাহিদা রয়েছে। এই সমস্ত রাখি সাধারণ মানুষের থেকে রাজনৈতিক দলের কর্মীরাই বেশি করে কিনছেন।’’

Advertisement

তৃণমূলের জেলা সহ-সভাপতি অভিজিৎ সিংহ বলেন, ‘‘বরাবরই তৃণমূলের প্রতীকের ছবি দেওয়া রাখি বেশি জনপ্রিয়। এ বছর অল্প সংখ্যক লোককে নিয়ে আমরা বিভিন্ন ব্লকে রাখিবন্ধন করব। সেখানে রাখির পরিবর্তে সকলকে মাস্ক বিতরণ করা হবে।’’ বোলপুরের বিজেপি নেতা দিলীপ ঘোষের কটাক্ষ, ‘‘আমরা অনেক আগে থেকেই মাস্ক বিলি করছি। এখন লোক দেখানোর নাম করে তৃণমূলের রাখি বন্ধনের দিন মাস্ক বিতরণ করার কোনও মানেই হয় না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন