দুষ্প্রাপ্য পাণ্ডুলিপি সংরক্ষণের পরিকল্পনা

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শান্তিনিকেতন শেষ আপডেট: ২৫ মার্চ ২০১৭ ০২:১৮
Share:

সভা: বিশ্বভারতীতে। নিজস্ব চিত্র

শুধু বীরভূমেই রয়েছে প্রায় ৯ হাজার দুর্মূল্য পুথি-পাণ্ডুলিপি। অথচ বেশির ভাগই নষ্ট হতে বসেছে। ওই সমস্ত পাণ্ডুলিপি সংরক্ষণে উদ্যোগী হচ্ছে বিশ্বভারতী।

Advertisement

পাণ্ডুলিপি ও লিপিবিজ্ঞান নিয়ে ২১ দিনের একটি জাতীয় স্তরের কর্মশালা শেষে শুক্রবার এমনটাই জানালেন বিশ্বভারতীর সংস্কৃত, পালি ও প্রাকৃত বিভাগের অধ্যাপক নিরঞ্জন জেনা।

এ দিন শান্তিনিকেতনে কেন্দ্রীয় গ্রন্থাগারের সভাকক্ষে আয়োজিত ছিল তারই উদযাপন অনুষ্ঠান। পাণ্ডুলিপি ও লিপিবিজ্ঞানের চর্চা এবং প্রচার বাড়ানো, ব্যক্তিগত বা সংস্থাগত সংগ্রহের পাশাপাশি বিদেশে থাকা দুর্মূল্য পাণ্ডুলিপির উদ্ধার ও সংরক্ষণ-সহ একাধিক বিষয় উঠে আসে ওই কর্মশালার আলোচনায়। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট সব মহলের পাশাপাশি বিশ্বভারতী কর্তৃপক্ষও যাতে আরও উদ্যোগী হন, তা নিয়েও সুনির্দিষ্ট প্রস্তাব পাঠানো হচ্ছে। বর্তমানে বিশ্বভারতীতে ওডিয়া, বাংলা, দেবনাগরী, পার্সি সহ একাধিক লিপিতে রামায়ন, মহাভারত, নানা ধর্মগ্রন্থ, কাব্যগ্রন্থ নিয়ে প্রায় ১২ হাজার পাণ্ডুলিপি রয়েছে। নিরঞ্জনবাবু বলেন, “ময়ূরেশ্বর, সাঁইথিয়া এবং আশপাশের এলাকায় প্রায় ৯ হাজার দুর্মূল্য পাণ্ডুলিপির সন্ধান মিলেছে। পাণ্ডুলিপির উদ্ধার ও সংরক্ষণে বিশ্বভারতী যাতে উদ্যোগী হয়, তার জন্য ভারপ্রাপ্ত উপাচার্য স্বপন দত্তের কাছে আর্জি জানাবো। আর্জি জানাবো সংশ্লিষ্ট সব মহলেও।”

Advertisement

নয়া দিল্লির ‘ন্যাশনাল মিশন ফর মানুস্ক্রিপ্ট ও কলকাতার রাজা রামমোহন রায় লাইব্রেরি ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতায় বিশ্বভারতীর ভাষা ভবনের সংস্কৃত, পালি ও প্রাকৃত বিভাগ ওই কর্মশালার আয়োজন করেছিল। পাণ্ডুলিপি কী, সম্পাদনা, প্রয়োজনীয় ব্যবস্থা ও সংরক্ষণ কেমন করে করতে হয়, তা নিয়েই এই কর্মশালা। দেশের বিভিন্ন প্রান্তের বিশেষজ্ঞেরা তাতে যোগ দিয়েছিলেন। প্রায় পঞ্চাশ জনের হাতেকলমে বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করেছিলেন আয়োজকেরা। এ দিন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের ‘কমিশন ফর সায়েন্টেফিক অ্যান্ড টেকনিক্যাল টার্মিনোলজি’র চেয়ারম্যান অধ্যাপক অবনীশ কুমার, রাজা রামমোহন রায় লাইব্রেরি ফাউন্ডেশনের ডিরেক্টর জেনারেল অরুণকুমার চক্রবর্তী প্রমুখ উপস্থিত ছিলেন। নিরঞ্জনবাবুর আর্জির প্রেক্ষিতে স্বপনবাবু বলেন, “খুবই ভাল প্রস্তাব। অবনীশবাবুর সঙ্গে সবিস্তারে আলোচনা হয়েছে। দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আমরা উদ্যোগী হব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন