শুরুর আগেই নোটের চোট নন্দন মেলায়

কলাভবন চত্বরে শুরু হল দু’দিনের নন্দন মেলা। নোটের চোটে তুলনামূলক ভাবে নানা শিল্প সামগ্রীর দাম কম রাখার সিদ্ধান্ত নিয়েছেন কলাভবন কর্তৃপক্ষ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শান্তিনিকেতন শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০১৬ ০০:২৪
Share:

আজ থেকে কলাভবন চত্বরে শুরু হচ্ছে নন্দন মেলা। বুধবার দিনভর তারই প্রস্তুতিতে ব্যস্ত রইলেন বিশ্বভারতীর পড়ুয়ারা। —নিজস্ব চিত্র

কলাভবন চত্বরে শুরু হল দু’দিনের নন্দন মেলা। নোটের চোটে তুলনামূলক ভাবে নানা শিল্প সামগ্রীর দাম কম রাখার সিদ্ধান্ত নিয়েছেন কলাভবন কর্তৃপক্ষ।

Advertisement

কলাভবনের অধ্যক্ষ দিলিপ মিত্র অবশ্য বলেন, “শিল্প সামগ্রীর বিক্রির কথা মাথায় রেখে এবং শিল্পকে সকল শিল্প রসিকদের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যে তুলনামূলক ভাবে শিল্প সামগ্রীর দাম কমানো হয়েছে।” নোট বাতিলের সিদ্ধান্ত এবং মানুষের কাছে টাকার যোগান কম থাকার কারণে কি শিল্পমেলার বাজেট কমানো হয়েছে? অধ্যক্ষর দাবি, ‘‘মেলায় ছাত্রছাত্রীরা যা খরচ করবেন, সেই বিল কর্তৃপক্ষের কাছে জমা দিতে বলা হয়েছে। বিল অনুযায়ী তাঁরা সেই টাকা পাবেন।’’

কলাভবনের শিল্পাচার্য নন্দলাল বসুর জন্মদিন পালিত হয় প্রতিবছর ডিসেম্বরের ৩ তারিখ।

Advertisement

তাঁর জন্মদিনটিকে স্মরণীয় করে তুলতে পয়লা ডিসেম্বর থেকেই দু’ দিনের জন্য ফি বছর এই শিল্প মেলার আয়োজন করে কলাভবন কর্তৃপক্ষ। এই শিল্পমেলায় দেশ, বিদেশের বহু শিল্পরসিকদের আনাগোনার পাশাপাশি নন্দন মেলা দেশি বিদেশি প্রাক্তনীদের মিলনের মেলাও। নন্দন মেলা, শিল্প ও সংস্কৃতির অন্যতম একটি আন্তর্জাতিক মঞ্চও। এ দিনই নন্দলালকে নিয়ে কলাভবনের কিউরেটর সুশোভন অধিকারী সম্পাদিত একটি গ্রন্থও প্রকাশিত হবে শান্তিনিকেতনে। সুশোভন বলেন, ‘‘বহু দিন ধরেই কাজ চলছিল। কলাভবনের শিল্পাচার্য নন্দলাল বসুর নানা স্মৃতি, ছবি নিয়ে তাঁর জন্ম দিনে বইটি আমাদের শ্রদ্ধা নিবেদন।’’

নন্দন মেলায় দেশি বিদেশি শিল্পী ছাত্রছাত্রীরা তাঁদের শিল্পকর্মের পসরা সাজিয়ে বসার পাশাপাশি নানা সাংস্কৃতিক অনুষ্ঠানও পরিবেশন করে এই মেলায়। এ বার থাকছে সেই আয়োজন।

শিল্প ও সংস্কৃতির এ মেলায় দু’দিনে শিল্প কর্ম বিক্রি করে যা উপার্জন হয়, তা ছাত্রছাত্রীদের কল্যান তহবিলে জমা হয়। ছাত্রছাত্রীদের কোনও দুর্ঘটনায় এই অর্থ দেওয়া হয়। মেলায় বিশিষ্ট শিক্ষক ও শিল্পীদের স্মৃতিচারণার পাশাপাশি শিল্প কর্ম নিয়ে চর্চা হয়েছে অতীতে। কলাভবনের ছ’টি বিভাগের জন্য আলাদা আলাদা স্টল থাকছে মেলায়। তবে নোট ভোগান্তির জেরে সেই সব স্টল থেকে কেমন বিকিকিনি হয়, সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন