ছ’কোটিতে স্টুডিও হল বিশ্বভারতীতে

অডিও-ভিস্যুয়াল স্টুডিয়ো। নির্মাণকারী সংস্থা ‘বেসিল’ খুব শীঘ্রই এই স্টুডিয়োটি তুলে দেবে বিশ্বভারতীর হাতে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শান্তিনিকেতন শেষ আপডেট: ২৮ জুন ২০১৮ ০৬:৪০
Share:

প্রায় ছ’কোটি টাকা ব্যয়ে বিশ্বভারতীতে নির্মিত হয়েছে একটি অত্যাধুনিক অডিও-ভিস্যুয়াল স্টুডিয়ো। নির্মাণকারী সংস্থা ‘বেসিল’ খুব শীঘ্রই এই স্টুডিয়োটি তুলে দেবে বিশ্বভারতীর হাতে।

Advertisement

কিন্তু, উন্নত মানের এই স্টুডিয়ো চালানোর জন্য প্রশিক্ষণপ্রাপ্ত লোক চাই। এই আবেদন নিয়ে আগামী ১ জুলাই বিশ্বভারতীর একটি প্রতিনিধি দল দিল্লি রওনা দিচ্ছে। সেখানে রবীন্দ্রভবনের নিরাপত্তা সহ বেশ কয়েক’টি বিষয় নিয়ে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের সঙ্গে কথা হবে বলে বিশ্বভারতী সূত্রে জানা গিয়েছে।

নাট্যঘরেই পিছনেই রয়েছে কলা-সঙ্গীত ভবন। সেখানেই তৈরি হয়েছে একটি অত্যাধুনিক স্টুডিয়ো। এই স্টুডিয়োতে রয়েছে অত্যাধুনিক মানের যন্ত্র। এ বার থেকে ছাত্রছাত্রীরা এই স্টুডিওতেই তাঁদের নাচ বা গান রেকর্ড করতে পারবেন। অনেক সময় নিজেদের পরিচিতি বাড়াতে ক্যাসেট বের করার জন্য পড়ুয়াদের বাইরের কোনও স্টুডিয়োতে গিয়ে রেকর্ড করতে হত। কিন্তু, এ বার এই নবনির্মিত স্টুডিয়োতেই হবে সমস্ত কিছুর রেকর্ডিং। লাইভ

Advertisement

ব্রডকাস্টিং, রেডিও টিউনিংয়েরও ব্যবস্থা করা হবে।‘বেসিল’ স্টুডিয়োটি হস্তান্তর করে দিলেও পরের এক বছর এটির ব্যবহার সম্পর্কে নিয়োজিত আধিকারিকদের প্রশিক্ষণ দেবেন। এ বিষয়ে ভারপ্রাপ্ত উপাচার্য সবুজকলি সেন বলেন, ‘‘এত টাকা ব্যয়ে যে স্টুডিয়ো তৈরি হল, তার রক্ষণাবেক্ষণের জন্য উপযুক্ত লোক চাই। এই আবেদন জানানো হবে সংস্কৃতি মন্ত্রককে।’’ ইতিমধ্যেই তিনি ওই স্টুডিও ঘুরে দেখেছেন বলে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন