অনলাইন শিকেয়, ফর্ম বিক্রি করছে ছাত্র সংসদ

সম্প্রতি খোদ শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় কলকাতার টাউন হলে এক অনুষ্ঠানের শেষে তিনি জানিয়েছিলেন, অনলাইন প্রক্রিয়ায় ভর্তি ‘টোটাল ফেলিওর’। তিনি এও অভিযোগ করেছিলেন, এর পিছনে মদত রয়েছে এক শ্রেণির শিক্ষক, শিক্ষাকর্মী এবং ছাত্র নেতার। তাঁর কড়া হুঁশিয়ারি ছিল, ইউনিয়নের নেতারা এ সব বন্ধ না করলে তিনি ব্যবস্থা নেবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

সাঁইথিয়া শেষ আপডেট: ১০ জুন ২০১৫ ০০:৪১
Share:

ছাত্র সংসদের সদস্যরা ভর্তির ফর্ম বিক্রি করছে। নিজস্ব চিত্র।

সম্প্রতি খোদ শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় কলকাতার টাউন হলে এক অনুষ্ঠানের শেষে তিনি জানিয়েছিলেন, অনলাইন প্রক্রিয়ায় ভর্তি ‘টোটাল ফেলিওর’। তিনি এও অভিযোগ করেছিলেন, এর পিছনে মদত রয়েছে এক শ্রেণির শিক্ষক, শিক্ষাকর্মী এবং ছাত্র নেতার। তাঁর কড়া হুঁশিয়ারি ছিল, ইউনিয়নের নেতারা এ সব বন্ধ না করলে তিনি ব্যবস্থা নেবেন। কিন্তু শিক্ষামন্ত্রীর হুমকিকেও কার্যত বুড়ো আঙুল দেখিয়ে কলেজে কলেজে যে ইউনিয়নের মাধ্যমে চলছে ভর্তির রমরমা ব্যবসা, তা আরও একবার প্রমাণ হল বীরভূমের সাঁইথিয়ায়। ছবি ধরা পড়ল সাঁইথিয়ার অভেদানন্দ মহাবিদ্যালয়ে।
ফর্ম বিক্রির কথা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অর্ণব রায় চৌধুরী স্বীকার করে নিয়েছেন। তিনি বলেন, ‘‘একাধিক সমস্যা জনিত কারণে গত সোমবার থেকে কলেজে অফ লাইনে পাস কোর্সের ফর্ম বিক্রি করা শুরু হয়েছে। আজ বুধবার থেকে অন লাইনে পাস ও অনার্সের ফর্ম ফিলাপ করা হবে। একই সঙ্গে অফ লাইনে পাস কোর্সের ফর্ম দেওয়া হবে। চলবে চলতি মাসের ১৮ তারিখ পর্যন্ত।’’ মঙ্গলবার কলেজে গিয়ে দেখা গেল, টিএমসিপি পরিচালিত ওই কলেজের ছাত্র সংসদের সদস্যরা রীতিমতো চেয়ার টেবিল লাগিয়ে ভর্তির ফর্ম বিক্রি করছে। যদিও তা ‘মিথ্যা’ বলে উড়িয়ে দিয়েছেন ছাত্র সংসদের সম্পাদক সোমনাথ চৌধুরী।

Advertisement

বীরভূম জেলায় অন্যান্য কলেজ নিয়ম মেনে চললেও সাঁইথিয়া অভেদানন্দ মহাবিদ্যালয়ে সেই নিয়ম মানা হয়নি বলে বিজেপির ছাত্র সংগঠন এবিভিপি দাবি করেছে। সংগঠনের সম্পাদক মেঘনাথ দাস বলেন, ‘‘শুধু অফ লাইনে ফর্ম বিক্রিই নয়, টিএমসিপি পরিচালিত ছাত্র সংসদের ছেলেরা কলেজের গেটের সামনে রীতিমতো চেয়ার টেবিল লাগিয়ে ভর্তির ফর্ম বিক্রি করছে।’’ তাঁর দাবি, ‘‘নিজেদের সরকারের নিয়ম নীতি বা মন্ত্রীর নির্দেশই যাঁরা মানেন না তাঁদের উদ্দেশ্যে আর কি বলব!’’ ফর্ম বিক্রি সংক্রান্ত এবিভিপির করা অভিযোগকে উড়িয়ে দিয়ে ছাত্র সংসদের সম্পাদক বলেন, ‘‘মিথ্যা অভিযোগ। আমরা যতদূর জানি সোমবার থেকে কলেজে পাস কোর্সের ফর্ম বিক্রি করা হচ্ছে।’’ চেয়ার টেবিল লাগিয়ে ফর্ম বিক্রির প্রশ্নে তিনি বলেন, ‘‘আমাদের কিছু জানা নেই।’’

ঘটনা হল, রাজ্যের অনেক কলেজেই ছাত্র নেতারা ভর্তির নামে আসন সংরক্ষণও করছেন। সেগুলিকে নিজেদের ‘কোটা’ বলে চালাচ্ছেন। অথচ, রাজ্য স্তরের এক ছাত্র নেতারই দাবি, গত সাত-আট বছরের উপরে কোনও ইউনিয়নের এই জাতীয় আসন দখলে নেই। পুরোটাই চলে সংশ্লিষ্ট কলেজগুলির অধ্যক্ষদের উপর চাপ সৃষ্টি করে। অভেদানন্দ মহাবিদ্যালয়ের টিআই বা ভারপ্রাপ্ত অধ্যক্ষ বলেন, ‘‘লিঙ্ক ও ব্যাঙ্ক সংক্রান্ত সমস্যার জন্যই অফ লাইনে পাস কোর্সের ফর্ম দেওয়া হয়েছে। আজ বুধবার থেকে চলতি মাসের ১৮ তারিখ পর্যন্ত www.abhedanandamahavidyalaya.org.in এই সাইটে লগ ইন করে ফর্ম পাওয়া যাবে পাস ও অনার্সের। একই সঙ্গে পাস কোর্সের ফর্ম অফলাইনেও দেওয়া হবে।’’ ছাত্র সংসদের ছেলেদের ফর্ম বিক্রি প্রশ্নে তিনি বলেন, ‘‘আমার জানা নেই।’’ কলেজের অ্যাডমিনিস্ট্রেটর অতিরিক্ত জেলা শাসক (জেলা পরিষদ) বিধান রায় অফ লাইনে ফর্ম বিক্রির কথা শুনে অবাক হয়ে যান। তিনি বলেন, ‘‘আপনার কাছ থেকেই প্রথম শুনলাম। খোঁজ খবর করে ব্যবস্থা নেব।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন