গরুর হাটে জাল নোট, গ্রেফতার ১

ফের জাল নোটের সন্ধান মিলল বলরামপুরে। শুক্রবার বলরামপুরের এক ব্যক্তি ব্যাঙ্কে জাল নোট জমা করতে আসার অভিযোগে গ্রেফতার হয়েছেন পুরুলিয়ায়। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম অশ্বিনী কুমার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বলরামপুর শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০১৫ ০০:৩৯
Share:

ফের জাল নোটের সন্ধান মিলল বলরামপুরে। শুক্রবার বলরামপুরের এক ব্যক্তি ব্যাঙ্কে জাল নোট জমা করতে আসার অভিযোগে গ্রেফতার হয়েছেন পুরুলিয়ায়। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম অশ্বিনী কুমার। তার বাড়ি বলরামপুরের বাঁশগড়ে। শুক্রবার এই ব্যক্তি স্থানীয় একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে টাকা জমা দিতে এসেছিলেন। কাউন্টারে টাকা জমা দেওয়ার পরে নোটগুলি পরীক্ষা করতে গিয়ে কাউন্টারে কর্তব্যরত কর্মীর নোটগুলি দেখে সন্দেহ হয়। ভাল করে খুঁটিয়ে দেখা যায়, প্রতিটি নোটই জাল। ওই ব্যক্তি সাড়ে নয় হাজার টাকা জমা দিতে এসেছিলেন। প্রতিটিই পাঁচশো টাকার নোট। এরপরে ব্যাঙ্ক থেকে পুলিশকে খবর দেওয়া হয়। পুলিশ ওই ব্যক্তিকে গ্রেফতার করে।

Advertisement

ধৃতকে শনিবার পুরুলিয়া আদালতে তোলা হলে বিচারক তাকে চারদিন পুলিশ হেফাজতের নির্দেশ দেন। পুলিশের দাবি, জেরায় ওই ব্যক্তির কাছ থেকে তারা জানতে পেরেছে, মঙ্গলবার বলরামপুরের সাপ্তাহিক হাটে তিনি গরু বিক্রি করে ওই টাকাগুলি পান। কিন্তু পরীক্ষার নিয়ম না জানায় তিনি জাল নোট বলে ধরতে পারেননি।

উল্লেখ্য, এর আগেও বলরামপুরের সাপ্তাহিক হাট থেকে জাল নোটের হদিস মিলেছিল। কিন্তু সেই জাল নোটের উৎস খুঁজে পায়নি পুলিশ। নোটের উৎসের হদিস পেতেই ধৃতকে হেফাজতে নেওয়া হয়েছে বলে পুলিশ জানিয়েছে। জাল নোটের কারবার যে জেলার বিভিন্ন প্রান্তে চলছে গত রবিবারের জয়পুরের মুকুন্দপুরের ঘটনাই তার উদাহরণ। সে দিন ওই গ্রাম থেকে স্থানীয় দুই যুবককে গ্রেফতার করে পুলিশ। ধৃতেরা টাকা দ্বিগুণ করে দেওয়ার টোপ দিয়ে পুরনো নোট সংগ্রহ করত। এক পুলিশ কর্তার কথায়, ‘‘সেই টোপ গিলে যাঁরা টাকা দিতেন ধৃতেরা তাঁদের নতুন নোট দিত। টাকার বান্ডিলে উপরে কিছু নতুন নোট থাকলেও বান্ডিলের ভিতরে জাল নোট থাকত। কিন্তু সেই বান্ডিল এমন ভাবে বাঁধা থাকত যে চট করে খোলা মুশকিল। ওই বান্ডিল খুলতে যা সময় লাগত ততক্ষণে প্রতারকেরা উধাও হয়ে যেত। পুলিশ জানিয়েছে, জাল নোটের উৎসের খোঁজ শুরু হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন