থিমের জোয়ার রামপুরহাটে

পুতুল নাচ থেকে ঘোড়া-নাচ, বাউল— লোকসংস্কৃতির নানা জনপ্রিয় বিষয় নিয়ে তৈরি উৎসবের রামপুরহাট। কোথায় কার থিম কী, সে নিয়ে চলছে জোর চর্চাও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রামপুরহাট শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০১৬ ০১:২০
Share:

রামপুরহাটের নবীন ক্লাবে পঁচিশ মাথা ও পঞ্চাশ হাতের দুর্গা। —সব্যসাচী ইসলাম

পুতুল নাচ থেকে ঘোড়া-নাচ, বাউল— লোকসংস্কৃতির নানা জনপ্রিয় বিষয় নিয়ে তৈরি উৎসবের রামপুরহাট। কোথায় কার থিম কী, সে নিয়ে চলছে জোর চর্চাও।

Advertisement

শহরের নবীন ক্লাবের মণ্ডপ সাজছে পুতুল নাচের নানা কথায়। গ্রামের মেলায় আগে দেখা যেত স্টেজে নানা ঢঙে নেচে চলেছে শোলার সাজের পুতুল। তেমনটা এখন আর দেখা যায় না গ্রাম বাংলাতেও। হারাতে বসা সেই ‘জনপ্রিয় পুরাতনী’ই এ বার থিম এই ক্লাবের পুজোর। ক্লাবের মণ্ডপ সাজছে মাটির পুতুল ও কাঠ পুতুল দিয়ে। ক্লাবের সম্পাদক উজ্জ্বল ধীবর জানালেন, ফেলে আসা দিনকে মনে করাতেই এমন উদ্যোগ।

সারদা পল্লি সর্বজনীন দুর্গোৎসব কমিটি ২৫ তম বর্ষে হাজির করেছেন ঘোড়া-নাচ। পুজো কমিটির সম্পাদক সঞ্জিতকুমার মণ্ডল জানান, গ্রামের দিকের বিয়েবাড়িতে বরযাত্রী দলের সঙ্গে ঘোড়া-নাচের প্রচলন ছিল। বাঁশ ছুলে ঘোড়ার কাঠামো তৈরি করা হত। ওই কাঠামোর মাঝে এক জন মানুষ ঢোকার মতো ফাঁকা জায়গা রাখা হত। কাঠামোর গায়ে রঙ বেরঙের কাপড় জড়ানো থাকত। পায়ে ঘুঙুর বেঁধে কাঠামোর মধ্যে ঢুকে বাজনার তালে তালে নাচতেন শিল্পী। সেই আবহকেই সারদা পল্লি হাজির করেছে এ বারের দুর্গোৎসবে। গ্রামীণ সংস্কৃতির সঙ্গে ওতপ্রোত ভাবে যুক্ত কবিগান। রাঢ়বঙ্গের কথাকার তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের ‘কবি’ নামে আস্ত একটি উপন্যাসও রয়েছে। সেই কবিগানকেই এ বারের থিম হিসেবে বেছেছে সারদাপল্লি। রামপুরহাটের প্রাচীন দুর্গাপুজো মুরারি দত্ত ঠাকুর বাড়িতে এ বার বসবে কীর্তনের আসর। উদ্যোক্তারা জানান, সপ্তমীর রাতে মণ্ডপে বসবে পালা কীর্তনের আসর।

Advertisement

বীরভূমের লোকসংস্কৃতির সঙ্গে অবিচ্ছেদ্য হল বাউল। ফাইভ স্টার পরিচালিত পশ্চিম নিশ্চিন্তপুর সর্বজনীন দুর্গোৎসব কমিটি থেকে সারদাপল্লি, নবীন ক্লাব-সহ আরও অনেকই রাখছে বাউল গানের আয়োজন। সারদাপল্লি দুর্গোৎসব পুজো কমিটি, রামপুরহাট রঙ্গম নাট্যগোষ্ঠীর নাটকও থাকছে। কচিকাঁচাদের জন্যে আঁকা প্রতিযোগিতা, ক্যুইজ তো রয়েছেই।

গ্রেফতার ১২। ডাকাতিতে জড়িত সন্দেহে ১২ জনকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশ জানায়, বুধবার সকালে কাটোয়ার মিলপাড়া থেকে ওই ১২ জনকে ধরা হয়। অস্ত্রও মিলেছে তাদের কাছে। এ দিন তাদের আদালতে তোলা হলে ১৯ দিনের জেল হাজত হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন