রেশন কম, মাড়গ্রামে ডিলারের বাড়ি ভাঙচুর

মাড়গ্রাম থানার কানাইপুর গ্রামের ঘটনা। পরে পুলিশ পরিস্থিতির সামাল দেয়। আজ সোমবার বিডিও অফিসে রেশন ডিলারের বিরুদ্ধে অভিযোগ নিয়ে এলাকাবাসীর সঙ্গে প্রশাসনের বসার কথা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মাড়গ্রাম শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০১৭ ০১:০৮
Share:

ভিড়: রয়েছে পুলিশ। নিজস্ব চিত্র

গ্রামবাসী দীর্ঘ দিন অভিযোগ করে আসছেন, ডিলার তাঁদের সরকারি বরাদ্দ রেশন কম দিচ্ছেন। অভিযুক্ত রেশন ডিলার পরিবর্তনের দাবিতে বিডিও, খাদ্য সরবরাহ দফতরের ব্লক পরিদর্শকের কাছে গণ সাক্ষরিত আবেদনও জমা দিয়েছেন তাঁরা। কিন্তু প্রশাসন ওই ডিলারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি। শনিবার কেরোসিন তেল দেওয়া নিয়ে গ্রাহক বিক্ষোভে ওই রেশন ডিলারকে ঘিরে বিশৃঙ্খলা সৃষ্টি হল। মাড়গ্রাম থানার কানাইপুর গ্রামের ঘটনা। পরে পুলিশ পরিস্থিতির সামাল দেয়। আজ সোমবার বিডিও অফিসে রেশন ডিলারের বিরুদ্ধে অভিযোগ নিয়ে এলাকাবাসীর সঙ্গে প্রশাসনের বসার কথা। এবং বৈঠকের আশ্বাস মিললে, গভীর রাতে পরিস্থিতি শান্ত হয়।

Advertisement

রবিবার এলাকায় গিয়ে দেখা যায়, রেশন ডিলারের বাড়ির সামনে পুলিশ মোতায়েন হয়েছে। শনিবার বিকালে রেশনে কেরোসিন তেল কম দেওয়ার অভিযোগে গ্রামের এক গ্রাহক প্রতিবাদ করলে কানাইপুর গ্রামের রেশন ডিলার আব্দুল হাকিমের ভাইপো সুলতান সেখ ওই গ্রাহককে বঁটি দিয়ে মারতে উদ্যোত হয়। এলাকাবাসীর দাবি, এই ঘটনায় কানাইপুর-সহ পাশের আরও দুটি গ্রাম অনন্তপুর, সুরফুলা গ্রামের রেশন গ্রাহকরা বিক্ষোভে রেশন ডিলারের বাড়িতে চড়াও হয়। জনরোষে বিপদ বুঝে রেশন ডিলার এবং তাঁর ভাইপো বাড়ি ছেড়ে পালিয়ে যায়।

পরিস্থিতি এমনই হয়, ইতিমধ্যে এলাকার বাসিন্দারা রেশন ডিলারের বাড়ির দোতালার জানালার কাচ ইঁট দিয়ে ভাঙচুর করে। বাড়ির বাইরে থাকা বাইকও ভাঙচুর করে। পরিস্থিতি সামাল দিতে প্রথমে মাড়গ্রাম থানার পুলিশ এলাকায় পৌঁছালেও পরিস্থিতি ক্রমশ জটিল আকার নেয়। তিনটি গ্রামের পাঁচশো মহিলা-পুরুষ রেশন ডিলারের বাড়ির সামনে জড়ো হয়ে ক্ষোভে ফেটে পড়েন। একসময় রেশন ডিলারের বাড়িতে অগ্নি সংযোগ করতেও প্রস্তুতি নেন তাঁরা। কিন্তু গ্রাহকদের একাংশের বাধায় অগ্নিসংযোগ করতে বিরত হোন বিক্ষুব্ধরা। রাত বাড়তে এলাকার পরিস্থিতি সামাল দিতে রামপুরহাট, নলহাটি থানার পুলিশ পৌঁছায়। পৌঁছে যান এসডিপিও। পরে রামপুরহাট ২ ব্লক থেকে বিডিও অফিসের প্রতিনিধি দল রেশন ডিলারের দোকান এবং গোডাউন সিল করে দেয়।

Advertisement

মাড়গ্রাম থানার কানাইপুর, অনন্তপুর এবং সুরফুলা গ্রামের বাসিন্দাদের দাবি, তিনটি গ্রামের রেশন ডিলার আব্দুল হাকিম প্রতি সপ্তাহে গ্রাহকদের রেশন সামগ্রী কম দেয়। কোনও সরকারি বোর্ড টাঙানো নেই। উলটে গ্রাহকদের কোনও রসিদ দেন না। কয়েন নিয়ে খুচরো সমস্যায় বরাদ্দ মালের চেয়ে ২ টাকা করে বেশি গ্রাহকদের কাছ থেকে নিয়ে থাকেন। গত সপ্তাহে এলাকার অন্যান্য রেশন ডিলাররা কেরোসিন সরবরাহ করলেও ওই রেশন ডিলার কেরোসিন দেয়নি। এলাকাবাসীর অভিযোগ, ‘‘সপ্তাহে পাঁচদিনের পরিবর্তে শুক্রবার, শনিবার এবং রবিবার অর্ধেক বেলা রেশন সামগ্রী বিলি করে থাকেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন