মর্গে চোখ খুবলে খেল ইঁদুর, অভিযোগ

মৃতের পরিজনদের দাবি, বুধবার সন্ধেয় রামপুরহাট হাসপাতালের মর্গে তারাপীঠ থানার কালিকাপুর গ্রামের গৃহবধূ অভিমানী মালের (২৩) মৃতদেহ রাখা হয়। ওই তরুণীর অস্বাভাবিক মৃত্যু হয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রামপুরহাট শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০১৭ ০১:০৩
Share:

প্রতীকী ছবি।

ময়না-তদন্তের জন্য হাসপাতালের মর্গে রাখা মৃতদেহের চোখ ইঁদুরে খুবলে নিয়েছে বলে অভিযোগ উঠল। বৃহস্পতিবার রামপুরহাট হাসপাতালে ঘটনাটি ঘটে। এ নিয়ে অবশ্য হাসপাতাল কর্তৃপক্ষের কাছে কোনও লিখিত অভিযোগ দাখিল করা হয়নি। তবে ওই ঘটনার জেরে হাসপাতালের মর্গের পরিকাঠামো নিয়ে প্রশ্ন উঠেছে।

Advertisement

মৃতের পরিজনদের দাবি, বুধবার সন্ধেয় রামপুরহাট হাসপাতালের মর্গে তারাপীঠ থানার কালিকাপুর গ্রামের গৃহবধূ অভিমানী মালের (২৩) মৃতদেহ রাখা হয়। ওই তরুণীর অস্বাভাবিক মৃত্যু হয়েছিল। বৃহস্পতিবার ময়না তদন্তের পর মৃতদেহ পেলে দেখা যায়, তার বা চোখের একটি অংশ খুবলে নেওয়া হয়েছে। তা নিয়ে ক্ষোভ ছড়ায়। মর্গের কর্মীরা জানান, ইঁদুর ওই কাণ্ড করে থাকতে পারে। স্থানীয় বাসিন্দাদের বক্তব্য, দীর্ঘদিন ধরেই ওই হাসপাতালে ময়না তদন্তের পরিকাঠামো নিয়ে প্রশ্ন উঠছে। মর্গে থাকা বেওয়ারিশ দেহগুলি থেকে দুর্গন্ধ ছড়ানোর অভিযোগও অনেক দিনের। রানিগঞ্জ-মোড়গ্রাম জাতীয় সড়কের পাশে রামপুরহাট হাসপাতালের মর্গ অবস্থিত। স্থানীয় বাসিন্দারা জানান, শীতকালে সেখান থেকে দুর্গন্ধ কম বের হলেও, গরমে এলাকায় টেকা যায় না। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, মর্গে ময়না তদন্ত করার জন্য এক জনও ফরেন্সিক চিকিৎসক নেই। হাসপাতালের চিকিৎসকরা পালা করে সে কাজ করেন। চিকিৎসকদের অভিযোগ, ময়না তদন্ত করার জন্য তাঁদের প্রাপ্য ভাতা দীর্ঘদিন ধরে দেওয়া হয় না। মর্গে এক জন অস্থায়ী ভাবে ডোমের কাজ করেন। মর্গের শীতাতপনিয়ন্ত্রক ব্যবস্থা নিয়েও প্রশ্ন রয়েছে। হাসপাতালের সুপার সুবোধ কুমার মণ্ডল জানান, মাসখানেক ধরে মর্গের ‘কোল্ড চেন’ খারাপ হয়ে রয়েছে। হাসপাতালের সিভিল এবং পিডব্লিউডি বিভাগকে সেগুলি সারানোর কথা বলা হয়েছে।

সুপার আরও জানান, রামপুরহাট হাসপাতালের মর্গের সংস্কারের জন্য এক বছর আগে স্বাস্থ্য ভবনে ৩ কোটি টাকার প্রকল্প প্রস্তাব দেওয়া হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত অনুমোদন মেলেনি। রামপুরহাট হাসপাতালের রোগীকল্যাণ সমিতির চেয়ারম্যান তথা মন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘ওই ঘটনা নিয়ে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির কাছে রিপোর্ট চাওয়া হয়েছে। মর্গের পরিকাঠামোর উন্নয়ন নিয়ে স্বাস্থ্যসচিব অনিল ভার্মার সঙ্গে কথা বলেছি। আশা করি, দ্রুত সমস্যার সমাধান হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন