Amit Shah

নিরাপত্তা আঁটোসাটো

পুলিশ সূত্রে জানা গিয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রীর সফরের জন্য পুলিশকর্মী ও সিভিক ভলান্টিয়ার মিলিয়ে প্রায় ১৫০০ জন থাকবেন।

Advertisement

বাসুদেব ঘোষ 

বোলপুর শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২০ ০২:৫২
Share:

কড়া: স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের রোড-শোয়ের মহড়া। শনিবার বোলপুরে। ছবি: বিশ্বজিৎ রায়চৌধুরী।

আজ, রবিবার বোলপুরে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তাঁকে স্বাগত জানাতে বিজেপি জেলা নেতৃত্ব যেমন প্রস্তুত, তেমনই তাঁর নিরাপত্তা সুনিশ্চিত করতে তৎপর বীরভূম জেলা প্রশাসনও।

Advertisement

প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, রবিবার সকাল ১০:৫০ মিনিটে বিশ্বভারতী হেলিপ্যাডে নামার কথা অমিত শাহের কপ্টারের। সেখান থেকে কনভয়ে করে বিশ্বভারতীতে পৌঁছবেন।

সুরক্ষার জন্য হেলিপ্যাড গ্রাউন্ডে লাগানো হয়েছে ৮টি সিসিটিভি ক্যামেরা। এর পরে বিশ্বভারতীর রবীন্দ্রভবন, সঙ্গীতভবন, বাংলাদেশ ভবন পরিদর্শন-সহ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বলাকা ও পূরবী নামের নবনির্মিত দু’টি প্রবেশদ্বারের মধ্যবর্তী রাস্তাটির নামকরণ অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে স্বরাষ্ট্রমন্ত্রীর।

Advertisement

বিশ্বভারতীর পরে শাহের শান্তিনিকেতনের বাউল শিল্পী বাসুদেব দাস বাউলের বাড়িতে মধ্যাহ্নভোজনে যোগ দেওয়ার কথা। সেই মতো ওই বাউল শিল্পীর বাড়িতেও নিরাপত্তা জোরদার করা হয়েছে। তাঁর বাড়িতেও লাগানো হয়েছে ৪টি সিসিটিভি ক্যামেরা। অভাবের সংসারে বাসুদেব বাউল তাঁর এক ছেলে ও মেয়েকে বেশি দূর পড়াতে পারেননি। স্বরাষ্ট্রমন্ত্রীকে কাছে পেয়ে কাউকে কোনও চাকরি দেওয়া যায় কি না, সেই আর্জি জানাবেন বলে বাউল শিল্পী ভেবে রেখেছেন। তাঁর স্ত্রী উর্মিলা দাস বাউল বলেন, “বাউল গান করে যা রোজগার হয়, তাতে কোনও মতে সংসার চলে। একটা ছোটখাটো কাজের খুব প্রয়োজন। তাই ওঁর কাছে চাকরির আর্জি জানাব।’’

ওই বাড়িতে মধ্যাহ্নভোজন সেরে অমিত শাহের বোলপুর ডাকবাংলো মাঠের উদ্দেশে রওনা দেবেন। সেখানে দলের তরফে তাঁকে সংবর্ধনা জানানো হবে। এর পরে মাঠ থেকে চৌরাস্তা পর্যন্ত একটি রোড শোয়ে অংশ নেবেন স্বরাষ্ট্রমন্ত্রী। রোড-শোয়ের জন্য ডাকবাংলো মাঠ থেকে চৌরাস্তা পর্যন্ত রাস্তার দুই ধার বাঁশ দিয়ে ব্যারিকেড করে দেওয়া হয়েছে । রাস্তা জুড়ে লাগানো হয়েছে ৬০ টিরও বেশি সিসিটিভি ক্যামেরা।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রীর সফরের জন্য পুলিশকর্মী ও সিভিক ভলান্টিয়ার মিলিয়ে প্রায় ১৫০০ জন থাকবেন। এ ছাড়াও বাইরে থেকে ২৪ জন ইন্সপেক্টর, ১৪ জন ডিএসপি পদমর্যাদার অফিসার, ৫ জন অতিরিক্ত পুলিশ সুপার এবং দু’জন এসপি পদমর্যাদার আফিসার নিরাপত্তার তদারকিতে থাকবেন। বিশ্বভারতীতেও আঁটোসাঁটো করা হচ্ছে নিরাপত্তা ব্যবস্থা। শনিবার সকাল থেকেই কেন্দ্রীয় কার্যালয়ে নবনির্মিত প্রবেশদ্বারে সাধারণের জন্য প্রবেশপথটি বন্ধ করে দেওয়া হয়।

এ দিন হেলিপ্যাড গ্রাউন্ড থেকে বোলপুর ডাকবাংলো মাঠ হয়ে চৌরাস্তা পর্যন্ত পরিদর্শকন রেন পুলিশ-প্রশাসনের কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন