উপাচার্য বাছাই প্রক্রিয়া শুরু

উপাচার্য বাছাই করার জন্য, প্রয়োজনীয় প্রক্রিয়া শুরু করে দিল বিশ্বভারতী। সার্চ কমিটির অন্যতম সদস্য নির্বাচিত করতে, চলতি মাসের ৯ তারিখ কর্ম সমিতির বৈঠক হচ্ছে বিশ্বভারতীতে। কর্ম সমিতি বা সর্বোচ্চ নীতি নির্ধারণ কমিটির ৯ তারিখের ওই বৈঠকে পরেই, কোর্ট অর্থাৎ সংসদের বৈঠকের জন্য শীঘ্রই দিন ধার্য হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শান্তিনিকেতন শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০১৬ ০০:১৪
Share:

উপাচার্য বাছাই করার জন্য, প্রয়োজনীয় প্রক্রিয়া শুরু করে দিল বিশ্বভারতী।

Advertisement

সার্চ কমিটির অন্যতম সদস্য নির্বাচিত করতে, চলতি মাসের ৯ তারিখ কর্ম সমিতির বৈঠক হচ্ছে বিশ্বভারতীতে। কর্ম সমিতি বা সর্বোচ্চ নীতি নির্ধারণ কমিটির ৯ তারিখের ওই বৈঠকে পরেই, কোর্ট অর্থাৎ সংসদের বৈঠকের জন্য শীঘ্রই দিন ধার্য হবে। উল্লেখ্য, মাস দুয়েক আগে বিশ্বভারতীর উপাচার্য বাছাই করার জন্য যাবতীয় প্রক্রিয়া শুরু করার নির্দেশ দিয়েছিল মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক। বিশ্বভারতীর নিয়ম অনুযায়ী, কর্ম সমিতি নির্বাচিত এক জন প্রতিনিধি, বিশ্বভারতীর কোর্ট অর্থাৎ সংসদের প্রতিনিধি এবং বিশ্বভারতীর পরিদর্শক তথা রাষ্ট্রপতি মনোনীত প্রতিনিধিকে নিয়ে গঠিত তিন সদস্যের সার্চ কমিটি উপাচার্য বাছাই করবেন। রাষ্ট্রপতি মনোনীত প্রতিনিধি হন সার্চ কমিটির চেয়ারম্যান। বিশ্বভারতীর অস্থায়ী উপাচার্য অধ্যাপক স্বপন দত্ত বলেন, “চলতি মাসের ৯ তারিখ বিশ্বভারতীর কর্ম সমিতির বৈঠকের জন্য দিন ধার্য হয়েছে। প্রয়োজনীয় নিয়ম-নীতি মেনে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। এবং কর্ম সমিতির বৈঠকের পর, দ্রুত বিশ্বভারতী কোর্ট অর্থাৎ সংসদের বৈঠক হবে।” প্রসঙ্গত নানা দুর্নীতির অভিযোগে পাঁচ বছরের মেয়াদ শেষ হওয়ার আগেই, অধ্যাপক সুশান্ত দত্তগুপ্তকে উপাচার্য পদ থেকে বরখাস্ত করে কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন