ভাষা নিয়ে বিশ্বভারতীর সভা

‘ট্রাইবালিজম অ্যান্ড স্যান্সক্রিট (সংস্কৃত) লিটারেচর’ শীর্ষক তিন দিনের একটি জাতীয় স্তরের আলোচনাসভা শুরু হল শান্তিনিকেতনে। শুক্রবার সভার উদ্যোক্তা বিশ্বভারতীর ভাষাভবনের সংস্কৃত, পালি ও প্রাকৃত বিভাগ এবং ন্যাশনাল বুক ট্রাস্ট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শান্তিনিকেতন শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০১৭ ০১:৪০
Share:

চলছে সভা। —নিজস্ব চিত্র।

‘ট্রাইবালিজম অ্যান্ড স্যান্সক্রিট (সংস্কৃত) লিটারেচর’ শীর্ষক তিন দিনের একটি জাতীয় স্তরের আলোচনাসভা শুরু হল শান্তিনিকেতনে। শুক্রবার সভার উদ্যোক্তা বিশ্বভারতীর ভাষাভবনের সংস্কৃত, পালি ও প্রাকৃত বিভাগ এবং ন্যাশনাল বুক ট্রাস্ট। ছিলেন বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপাচার্য স্বপন দত্ত, ন্যাশনাল বুক ট্রাস্টের সভাপতি বলদেও ভাই শর্মা, উৎকল বিশ্ববিদ্যালয়ের নৃতত্ব বিভাগের প্রাক্তন অধ্যাপক জগন্নাথ দাস প্রমুখ। তিন দিনের আলোচনায় থাকছেন বিশ্বভারতীর প্রাক্তন অধ্যাপিকা কল্পিকা মুখোপাধ্যায়, তিরুপতি সংস্কৃত বিদ্যাপীঠের প্রাক্তন উপাচার্য হরেকৃষ্ণ শতপথী, প্রাক্তন অধ্যাপক রামবহাল তেওয়ারি-সহ বিশ্বভারতীর বিভিন্ন বিভাগ এবং ভবনের অধ্যাপকরা।

Advertisement

বলদেও ভাই বলেন, ‘‘সংস্কৃত ভাষা হচ্ছে প্রাণ। সে ভাষা হারিয়ে গেলে প্রাণ চলে যাবে। এই ভাষা বেঁধে বেঁধে রেখেছিল, মেলবন্ধন ছিল জাতিগত। এই ভাষা চর্চায় নজর দিতে হবে। এই মাসেই আমাদের সংস্কৃত বই প্রকাশ হবে।’’ ছিলেন, ন্যাশানাল বুক ট্রাস্টের পূর্বাঞ্চলের অধিকর্তা ও বাংলা বিভাগের সম্পাদক ব্রতীন দে। বিশ্বভারতীর এই প্রাক্তনী বলেন, ‘‘ন্যাশানাল বুক ট্রাস্ট থেকে আমাদের প্রথম সংস্কৃত বইটি প্রকাশিত হচ্ছে এই মাসেই।’’

বিশ্বভারতীর সংস্কৃত বিভাগের অধ্যাপিকা ললিতা চক্রবর্তী ও অধ্যাপক হরেকৃষ্ণ মিশ্র জানান, সংস্কৃত সাহিত্যে আদিবাসী বিষয়ক যেমন তাদের সংস্কৃতি নিয়ে সবিস্তারে আলোচনা রয়েছে। সংস্কৃত সাহিত্যে বেদ থেকে আধুনিক যুগ পর্যন্ত আদিবাসীদের সংস্কৃতি, স্থিতি-সহ একাধিক বিষয় নিয়ে আলোচনা চলবে তিন দিন। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং বিশিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান থেকে ওই বিষয়ের বিশেষজ্ঞদের পাশাপাশি বহু পণ্ডিত মানুষ হাজির হয়েছেন ওই আলোচনায়। চলবে রবিবার পর্যন্ত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন