Shantiniketan

বঙ্গবন্ধুর মূর্তি যাবে বাংলাদেশ

এই মূর্তি যেহেতু সীমানা অতিক্রম করে বিদেশে পাড়ি দেবে, তাই মূর্তির আয়তন ছোটো রেখে সূক্ষ্মতাকেই বেশি গুরুত্ব দিয়েছেন শিল্পী। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

শান্তিনিকেতন শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২০ ০৫:২৬
Share:

মগ্ন। নিজস্ব চিত্র।

বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবর্ষে শান্তিনিকেতন থেকে তাঁর আবক্ষ মূর্তি পাড়ি দেবে বাংলাদেশে। শান্তিনিকেতনের ফুলডাঙায় নিজের বাড়ির স্টুডিওয় নবনির্মিত মূর্তিতে অন্তিম ছোঁয়া দিতে এখন মগ্ন শিল্পী অমিয় নিমাই ধাড়া।

Advertisement

একক চেষ্টায় অক্টোবর থেকেই এই মূর্তি তৈরির কাজ শুরু করেছেন কলাভবনের প্রাক্তন ছাত্র। বর্তমানে অমিয়বাবু কলাভবনে চিত্রকলা বিভাগে ম্যুরালের শিক্ষকতাও করেন। আগামী বছরের মার্চ মাসে এই মূর্তি পাড়ি দেবে বাংলাদেশের ঢাকায় দ্বিবার্ষিকী শিল্প সম্মেলনে। ফাইবার গ্লাসের তৈরি এই পোর্টেবল মূর্তি প্রায় ২ ফুট উঁচু। ধাতুর বিশালাকায় ও ভারি মূর্তি নির্মাণে অমিয়বাবুর বেশ খ্যাতি আছে। কিন্তু, এই মূর্তি যেহেতু সীমানা অতিক্রম করে বিদেশে পাড়ি দেবে, তাই মূর্তির আয়তন ছোটো রেখে সূক্ষ্মতাকেই বেশি গুরুত্ব দিয়েছেন শিল্পী।

শেখ মুজিবর রহমানের জন্মশতবর্ষের পাশাপাশি স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের পঞ্চাশ বছর পূর্তিও আসন্ন। এই দুই বিশেষ ঘটনাকে সামনে রেখেই এই মূর্তি নির্মাণের পরিকল্পনা। ভারত ও বাংলাদেশের সৌভাতৃত্ব ও সাংস্কৃতিক মৈত্রীর স্মারক হিসাবেও মূর্তিকে উপস্থাপন করতে চান। তবে, বর্তমানে বাংলাদেশে মুজিবর রহমানের মূর্তি ভাঙাকে কেন্দ্র করে যে উত্তাল পরিস্থিতি তৈরি হয়েছে, তা নিয়ে কিছুটা ভীত এবং বিরক্ত শিল্পী। তিনি বলেন, “শিল্পের ধর্ম হয় না। ধর্মের সঙ্গে শিল্পকে গুলিয়ে ফেললে চলবে না।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন