Cleaning Vande Bharat Express

বন্দে ভারত পরিষ্কার করতে বিশেষ পরিকল্পনা 

বর্তমানে হাওড়া ছুঁয়ে চারটি বন্দে ভারত চললেও একমাত্র হাওড়া-নিউ জলপাইগুড়ি ও হাওড়া-পুরী বন্দে ভারতের রক্ষণাবেক্ষণের কাজ স্থানীয় ভাবে করা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৩ ০৯:২৬
Share:

বন্দে ভারত এক্সপ্রেস। —ফাইল চিত্র।

প্রান্তিক স্টেশনে বন্দে ভারত এক্সপ্রেস দ্রুত পরিষ্কার করতে বিশেষ পরিকল্পনা করেছে রেল। কী ভাবে ওই ট্রেন ১৪ মিনিটে পরিষ্কার করা যাবে, তার জন্য পর্যায়-ভিত্তিক নির্দেশিকা তৈরি হয়েছে। সেই নির্দেশিকা মেনে কামরা-পিছু তিন জন কর্মী ওই কাজ করবেন। ১ অক্টোবর থেকে এই পদ্ধতিতে হাওড়ায় দু’টি আট কামরার বন্দে ভারত পরিষ্কার করা হবে বলে জানান পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র।

Advertisement

বর্তমানে হাওড়া ছুঁয়ে চারটি বন্দে ভারত চললেও একমাত্র হাওড়া-নিউ জলপাইগুড়ি ও হাওড়া-পুরী বন্দে ভারতের রক্ষণাবেক্ষণের কাজ স্থানীয় ভাবে করা হয়। ট্রেন পরিষ্কার করাও এই প্রক্রিয়ার অঙ্গ। অন্য দু’টি বন্দে ভারত, পটনা-হাওড়া এবং রাঁচী-হাওড়ার রক্ষণাবেক্ষণ পটনা ও রাঁচীতে হয়। ওই দু’টি আট কামরার ট্রেনকেই ১৪ মিনিটে পরিষ্কার করার ব্যবস্থার আওতায় আনা হয়েছে।

নয়া ব্যবস্থায় ট্রেন আসার আগেই কর্মীরা আটটি দলে ভাগ হয়ে কাজ বুঝে নেবেন। কামরা-পিছু তিন জনের একটি করে দল কাজ করবে। এক জন কামরার বাইরে জানলার কাচ পরিষ্কার করবেন। অন্য দুই কর্মীর এক জন যাত্রীদের ফেলে যাওয়া খাবারের প্যাকেট, জলের বোতলের মতো জঞ্জাল বস্তায় ভরবেন। সেই কাজ দ্রুত শেষ করেই তিনি কামরার মেঝে, আসনের নীচের অংশ পরিষ্কার করবেন। তৃতীয় কর্মী শৌচালয় পরিষ্কার করে জীবাণুনাশক ছড়াবেন ও তরল সাবান বোতলে ভরবেন। দ্রুত এই কাজ শেষ করতে যে বিশেষ ক্ষিপ্রতার প্রয়োজন, তা মানছেন রেলকর্তারা। ফলে, কাজে তৎপরতা বাড়ানোর কথা বলছেন তাঁরা। কর্মী থেকে আধিকারিক, সকলের মধ্যেই তৎপরতা আনতে এই ব্যবস্থা চালু করা হয়েছে বলে খবর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন