Visva Bharati

Visva Bharati: ফি বৃদ্ধি, তিন পড়ুয়াকে সাসপেন্ডের প্রতিবাদে বিশ্বভারতীতে লাগাতার বিক্ষোভ এসএফআইয়ের

বিশ্বভারতীর অন্যান্য ছাত্র-ছাত্রীরাও এসএফআইয়ের এই আন্দোলনকে সমর্থন করেছেন। তাঁরাও শামিল হচ্ছেন এই অবস্থান বিক্ষোভে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বোলপুর শেষ আপডেট: ০৫ জুলাই ২০২১ ১৫:৩৫
Share:

বিক্ষোভ এসএফআইয়ের নিজস্ব চিত্র।

উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর বিরুদ্ধে একাধিক অভিযোগ-সহ বিভিন্ন দাবি নিয়ে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় কার্যালয় ‘বলাকা’ গেটের সামনে অবস্থান বিক্ষোভ করছে ছাত্র সংগঠন এসএফআই। বিক্ষোভে যোগ দিয়েছেন এসএফআইয়ের সর্বভারতীয় সাধারণ সম্পাদক ময়ুখ বিশ্বাস, বীরভূম জেলার এসএফআই নেতৃত্বও। তাঁদের দাবি বিশ্বভারতীর সাসপেন্ড হওয়া তিন ছাত্রকে ফিরিয়ে নিতে হবে। এ ছাড়া গবেষক ছাত্র-ছাত্রীদের ফি কমানোর দাবিও জানিয়েছে তারা।

Advertisement

এই প্রসঙ্গে ময়ুখ বলেন, ‘‘দীর্ঘ দিন ধরে কেন্দ্রীয় বিদ্যালয়ে উপাচার্য রাজনীতি করছেন। ছাত্র-ছাত্রী ও অধ্যাপকদের বিরুদ্ধে অগণতান্ত্রিক পদ্ধতিতে পদক্ষেপ করা হচ্ছে। গোটা দেশ জুড়ে আর্থিক অনটনের সময় হঠাৎ করে পিএইচডি ও এমফিলের ফি বৃদ্ধি করা হয়েছে। এরই বিরুদ্ধে আমরা অবস্থান বিক্ষোভ করছি। যত দিন না উপাচার্য বিশ্বভারতীর ছাত্র-ছাত্রীদের স্বার্থে ফি প্রত্যাহার করছে, এই আন্দোলন অব্যাহত থাকবে।’’

Advertisement

বিশ্বভারতীর অন্যান্য ছাত্র-ছাত্রীরাও এসএফআইয়ের এই আন্দোলনকে সমর্থন করেছেন। তাঁরাও শামিল হচ্ছেন এই অবস্থান বিক্ষোভে। বিশ্বভারতীর গেটে পোস্টার লাগানোর সময় নিরাপত্তারক্ষীদের সঙ্গে বচসা হয় আন্দোলনরত ছাত্র-ছাত্রীদের। তবে এই বিষয়ে বিশ্বভারতীর কর্তৃপক্ষের তরফ কোনও রকম জবাব দেওয়া হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন