ছুটিতে গেলেন নিরাপত্তা আধিকারিক

ছাত্রীর শ্লীলতাহানি,উত্তাল বিশ্বভারতী

রবিবার সন্ধ্যায় ওই ঘটনার সময় দায়িত্বে থাকা নিরাপত্তারক্ষীরা সব দেখেও চুপ ছিলেন বলে অভিযোগ। পরে ঘটনাস্থলে নিরাপত্তা আধিকারিক সুপ্রিয় গঙ্গোপাধ্যায় এলে তাঁকে হেনস্থা ও মারধর করে জামা ছিঁড়ে দেওয়ার অভিযোগ ওঠে উত্তেজিত আবাসিক ছাত্রীদের একাংশের বিরুদ্ধে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শান্তিনিকেতন শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০১৭ ০২:৫১
Share:

—প্রতীকী চিত্র।

বিভিন্ন সময়ে নানা ঘটনায় ছাত্রীদের নিরাপত্তার অভাব সামনে এসেছে। তা নিয়ে হইচইও হয়েছে বিস্তর। কিন্তু, পরিস্থিতির বিশেষ বদল যে হয়নি, তা ফের স্পষ্ট হল বিশ্বভারতীতে। এ বার শিল্পসদনের স্নাতক স্তরের তিন ছাত্রীকে ছাত্রী নিবাসের কাছেই শ্লীলতাহানির অভিযোগ উঠল।

Advertisement

রবিবার সন্ধ্যায় ওই ঘটনার সময় দায়িত্বে থাকা নিরাপত্তারক্ষীরা সব দেখেও চুপ ছিলেন বলে অভিযোগ। পরে ঘটনাস্থলে নিরাপত্তা আধিকারিক সুপ্রিয় গঙ্গোপাধ্যায় এলে তাঁকে হেনস্থা ও মারধর করে জামা ছিঁড়ে দেওয়ার অভিযোগ ওঠে উত্তেজিত আবাসিক ছাত্রীদের একাংশের বিরুদ্ধে। তাঁকে ছাড়াতে গিয়ে ছাত্রীদের পেটান নিরাপত্তারক্ষীরা। ঘটনায় আহত হন তিন ছাত্রী। তাঁদের পিয়ারসন মেমোরিয়াল হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

এ সবকে কেন্দ্র করে রাত থেকেই উত্তপ্ত হয়ে ওঠে বিশ্বভারতী চত্বর। নিরাপত্তা আধিকারিকের পদত্যাগের দাবিতে রাতেই শ্রীনিকেতন থেকে মিছিল করে প্রথমে উপাচার্যের বাড়ির সামনে বিক্ষোভ দেখান পড়ুয়ারা। পরে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে চলে অবস্থান-বিক্ষোভ। সোমবার সকাল থেকে আন্দোলনের তীব্রতা বাড়ে। বিশ্বভারতীর সমস্ত বিভাগের পঠন-পাঠন বন্ধ করে দেন বিক্ষোভরত ছাত্রছাত্রীরা। দীর্ঘ আলোচনার পরে অনির্দিষ্টকালের জন্য নিরাপত্তা আধিকারিককে ছুটিতে পাঠানোর পাশাপাশি কর্তব্যরত চার নিরাপত্তারক্ষীকেও সরিয়ে দেন বিশ্বভারতী কর্তৃপক্ষ। এ ছাড়াও, শ্রীনিকেতন এলাকায় সিসিটিভি লাগানো এবং নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার আশ্বাস দেন ভারপ্রাপ্ত উপাচার্য স্বপন কুমার দত্ত। সেই আশ্বাসে বেলার দিকে স্বাভাবিক হয় বিশ্বভারতী। শুরু হয় পঠনপাঠন।

Advertisement

আরও পড়ুন: পরীক্ষক-অভিভাবকেরা কি রাজনীতিরই ঘুঁটি

এ দিন হাসপাতালে চিকিৎসাধীন ছাত্রীদের সঙ্গে দেখা করে ঘটনার বিররণ শোনেন উপাচার্য। বিবরণ-সহ শান্তিনিকেতন থানায় লিখিত অভিযোগ দায়ের করতে বলেন। পরে উপাচার্য বলেন, “যে ঘটনা ঘটেছে, তা নিন্দনীয়। ছাত্রীদের দাবি মেনে নিয়ে আমরা তড়িঘড়ি ম্যানেজিং কমিটির সঙ্গে বৈঠক করে নিরাপত্তা আধিকারিককে ছুটিতে পাঠিয়েছি। ওই চার নিরাপত্তাকর্মীকে সরিয়ে দেওয়ার জন্য এজেন্সিকে বলেছি।’’ তিনি জানান, সিদ্ধান্ত হয়েছে, সন্ধ্যা ছ’টার পরে শ্রীনিকেতন এলাকায় প্রবেশের দু’টি গেট বন্ধ করে দেওয়া হবে। কেউ প্রবেশ করতে চাইলে নাম নথিভুক্ত করার ব্যবস্থা করা হবে। বসানো হবে সিসিটিভি ক্যামেরা।

কী হয়েছিল রবিবার?

ওই দিন সন্ধ্যা পৌনে আটটা নাগাদ শিল্প সদনের তৃতীয় বর্ষের তিন ছাত্রী হস্টেলে ফেরার সময় বহিরাগত মোটরবাইক আরোহী কিছু যুবক তাঁদের পথ আটকে শ্লীলতাহানি করে। ছাত্রীদের চিৎকার শুনে স্থানীয় লোকজন ছুটে এলেও অভিযোগ, কর্তব্যরত নিরাপত্তারক্ষীরা আসেননি। তাতে ক্ষোভ বাড়ে। যার জেরে নিগৃহীত হতে হয় খোদ নিরাপত্তা আধিকারিককেই। সুপ্রিয়বাবু বলেন, “আমাকে প্রায় মেরেই ফেলত। আমি কোনও রকমে প্রাণ বাঁচিয়ে পালিয়ে যাই। আমি এখন খুবই অসুস্থ।” অন্য দিকে, বিক্ষোভকারী পড়ুয়াদের মধ্যে অচিন্ত্য বাগদি, মহম্মদ শরিফ মণ্ডলেরা বলেন, “নিরাপত্তার দায়িত্বে থেকে কর্তব্য পালন না করে ছাত্রীদের পাল্টা মেরেছে নিরাপত্তারক্ষীরা। বাইরের ছেলেরা এসে বাইক নিয়ে ঘুরছে ক্যাম্পাসে। দেখার কেউ নেই।
উপাচার্য আশ্বাস দিয়েছেন, নিরাপত্তা বাড়ানোর। না হলে আমরা ফের আন্দোলনে নামব।”

বিশ্বভারতী সূত্রের খবর, সুপ্রিয়বাবুর জায়গায় নিরাপত্তা আধিকারিকের দায়িত্বে এসেছেন বিনয় ভবনের অধিকর্তা সবুজকলি সেন। রদবদল হয়েছে আরও। এত দিন ছাত্র পরিচালকের পদে ছিলেন অমিত হাজরা। তিনিই বর্তমানে ভারপ্রাপ্ত কর্মসচিবের পদে রয়েছেন। দু’টি পদ এক সঙ্গে সামলেতে পর্যাপ্ত সময় দিতে না পারায় এ দিন ছাত্র পরিচালকের পদে আনা হল অধ্যাপক শঙ্কর মজুমদারকে।

ছাত্রছাত্রীদের ক্ষোভ, এর আগেও শ্রীনিকেতন, শান্তিনিকেতন আশ্রম চত্বরে ছাত্রীদের শ্লীলতাহানি এবং ব্যাগ ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। এই নিয়ে পড়ুয়ারা একাধিক বার নিরাপত্তা আধিকারিককের কাছে অভিযোগ করলেও কোনও ফল হয়নি। রবিবারের ঘটনায় নিরাপত্তার অভাব ফের বেআব্রু হল বলেই তাঁদের দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন