বিশ্বভারতীতে নিরাপত্তা কই, প্রশ্ন পড়ুয়াদের

সপ্তাহখানেক আগের ঘটনা, নজরদারির অভাবে বিশ্বভারতীর শ্রীনিকেতন গার্লস হস্টেলের পাশে দুই ছাত্রীকে কটুক্তি করে দ্রুত গতিতে বাইক নিয়ে বাজারের দিকে ছুটে পালিয়েছিল দুই বাইক আরোহী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শান্তিনিকেতন শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০১৭ ০১:০৯
Share:

সপ্তাহখানেক আগের ঘটনা, নজরদারির অভাবে বিশ্বভারতীর শ্রীনিকেতন গার্লস হস্টেলের পাশে দুই ছাত্রীকে কটুক্তি করে দ্রুত গতিতে বাইক নিয়ে বাজারের দিকে ছুটে পালিয়েছিল দুই বাইক আরোহী। দিন চারেক আগে, অন্ধকারের সুযোগে কালিসায়রের পাশের রাস্তায় অন্ধকারের সুযোগে, সাইকেল আরোহী দুই ছাত্রীকে শারীরিক ভাবে নিগ্রহ করে দুই বাইক আরোহী। গত বুধবার সন্ধ্যায় ডাকঘর মোড় থেকে শ্রীনিকেতনের দিকে যাওয়া রাস্তার ওপর শিক্ষাভবন লাগোয়া এলাকায় এক ছাত্রীকে শারীরিক ভাবে নিগ্রহ করে এক বাইক আরোহী। সে দিনই সন্ধ্যায় রতনপল্লির পথে সাইকেল আরোহী এক ছাত্রীকে শারীরিক নিগ্রহ করে বাইক আরোহী। পর পর এই ঘটনায় বিশ্বভারতী এলাকায় নিরাপত্তা চেয়ে সরব হল ছাত্রছাত্রীদের একাংশ।

Advertisement

বৃহস্পতিবার তারা অবিলম্বে প্রয়োজনীয় ব্যবস্থার দাবিতে, বিশ্বভারতীর ভারপ্রাপ্ত কর্মসচিব তথা ছাত্র পরিচালক অমিত হাজরার সঙ্গে আলোচনা করেন। তাঁদের দাবি, দ্রুত বিশ্বভারতীরকে এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে হবে। ক্যাম্পাসে নজরদারি বাড়ানোর দাবিতে এ দিন বিকেল সাড়ে চারটে পর্যন্ত চলে আলোচনা।

বিশ্বভারতীর ছাত্র শুভ্রনীল দত্ত, মহম্মদ আমান হুসেন, সায়ন্তন হাজরা, পুলক দাসদের অভিযোগ, বিশ্বভারতীর বিভিন্ন এলাকায় ছাত্রীদের শারীরিক নিগ্রহের ঘটনা ঘটেছে সাম্প্রতিক কালে। ক্যাম্পসে আলো, নিরাপত্তা এবং নজরদারি ব্যবস্থা জোরদার করার দাবি জানানো হয়েছে। উল্লেখ্য, মাস চারেক আগেও একই দাবি উঠেছিল। বিশ্বভারতীর নিজস্ব নিরাপত্তা বাহিনী, বেসরকারি নিরাপত্তা রক্ষী এবং জেলা পুলিশকে নিয়ে ত্রিস্তর নিরাপত্তার নজরদারি ব্যবস্থা চলানো হয়। অভিযোগ দিন কয়েক পরেই, ফের থেমে যায় ওই নজরদারি।

Advertisement

বিশ্বভারতীর ভারপ্রাপ্ত কর্মসচিব তথা ছাত্র পরিচালক অমিত হাজরা বলেন, “নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন