রঘুনাথপুর আদালত

কর্মবিরতি আরও বাড়ল

এত দিন ছিল গরমের কারণে কর্মবিরতি। বৃষ্টি শুরু হয়ে গরম কমার পরেও কিন্তু আইনজীবীদের কর্মবিরতি প্রত্যাহার হল না রঘুনাথপুর আদালতে। বরং মেয়াদ বাড়ল ২০ জুন পর্যন্ত। এ বার অবশ্য দাবি পাল্টে আদালতে সিভিল জজ (সিনিয়র ডিভিশন) নিয়োগ এবং‌ আদালতের পরিকাঠামো উন্নতির দাবিতে কর্মবিরতি শুরু হল। অথচ সোমবার থেকেই কর্মবিরতি প্রত্যাহার করে কাজে যোগ দেওয়ার কথা ছিল আইনজীবীদের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রঘুনাথপুর শেষ আপডেট: ১৬ জুন ২০১৫ ০১:০১
Share:

এত দিন ছিল গরমের কারণে কর্মবিরতি। বৃষ্টি শুরু হয়ে গরম কমার পরেও কিন্তু আইনজীবীদের কর্মবিরতি প্রত্যাহার হল না রঘুনাথপুর আদালতে। বরং মেয়াদ বাড়ল ২০ জুন পর্যন্ত।

Advertisement

এ বার অবশ্য দাবি পাল্টে আদালতে সিভিল জজ (সিনিয়র ডিভিশন) নিয়োগ এবং‌ আদালতের পরিকাঠামো উন্নতির দাবিতে কর্মবিরতি শুরু হল। অথচ সোমবার থেকেই কর্মবিরতি প্রত্যাহার করে কাজে যোগ দেওয়ার কথা ছিল আইনজীবীদের। এ দিন অবশ্য কেউই কাজে যোগ দেয়নি। আদালত ও বার অ্যাসোসিয়েশন সূত্রের খবর, কেন আইনজীবীরা কাজে যোগ দিচ্ছেন না, তা বার অ্যাসোসিয়শনের কাছে জানতে চেয়েছিলেন আদালতের অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক নন্দন দেববর্মন। বার অ্যাসোসিয়শনের কয়েকজন সদস্যের সঙ্গে তিনি আলোচনায় বসেন। সেই সময়েই আইনজীবীরা তাঁকে ওই দাবিগুলির বিষয়ে কর্মবিরতি বাড়ানোর কথা জানিয়েছেন। গরমের কারণ দেখিয়ে রঘুনাথপুর এসিজেএম এবং পুরুলিয়া জেলা আদালতে কর্মবিরতি শুরু করেছিল আদালতগুলির বার অ্যাসোসিয়শন। গত শুক্রবার থেকে অবশ্য কাজে যোগ দিয়েছেন পুরুলিয়া আদালতের আইনজীবীরা। কিন্তু রঘুনাথপুর সেই পথে হাঁটল না। তবে কর্মবিরতি বাড়ানোর সিদ্ধান্তের বিষয়টি মানতে পারেননি আইনজীবীদেরই একাংশ। কয়েক জনের কথায়, ‘‘আমাদেরই কর্মবিরতির জেরে ছোট ঘটনায় জামিন যোগ্য ধারায় ধৃতদেরও জেলে যেতে হচ্ছে। এই সব ঘটনাগুলি আখেরে আইনজীবীদের ভাবমূর্তি খারাপ করতে পারে।’’ তবে, রঘুনাথপুরের বার অ্যাসোসিয়শন দাবি করেছে, বিচারপ্রার্থীদের সুবিধার্থেই কর্মবিরতির মেয়াদ বাড়ানো হয়েছে। বারের সম্পাদক অলোককুমার নন্দী জানান, রঘুনাথপুর আদালতে দীর্ঘদিনের দাবি থাকা সত্ত্বেও সিভিল জজ (সিনিয়র ডিভিশন)নিয়োগ হচ্ছেন না। ফলে এই আদালতে ষাট হাজার টাকার বেশি মূল্যের জমি সংক্রান্ত কোনও মামলা করতে পারছেন না বিচারপ্রার্থীরা। তাঁদের ছুটতে হচ্ছে পুরুলিয়া আদালতে। একই ভাবে সমস্যায় পড়ছেন রঘুনাথপুরের প্রত্যন্ত এলাকার মানুষজন ও আইনজীবীরা। অলোকবাবু বলেন, ‘‘দীর্ঘদিন ধরেই আমরা এই আদালতে সিভিল জজ সিনিয়র ডিভিশন নিয়োগের দাবি জানিয়ে আসছি। প্রায় সাত-আট আগে রঘুনাথপুরে ওই বিচারক নিয়োগ করা হচ্ছে বলে জানতে পেরেছিলাম। কিন্তু হঠাৎ করে সিভিল জজের বদলে বিশেষ প্রয়োজন না থাকলেও আরও এক জন অতিরিক্ত মুখ্য বিচারবিভাগীয় বিচারকের এজলাস খোলা হয়েছে। আমরা সর্বসম্মত ভাবে সিদ্ধান্ত নিয়ে সিভিল জজ নিয়োগের দাবিতে কর্মবিরতি শুরু করেছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন