শাস্তির কোপ বিজেপিতে

ক্ষোভের পরে সাসপেন্ড তিন

 দলের জেলা কার্যালয়ে কর্মীদের তুমুল বিক্ষোভের পরেই তিন নেতাকে দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে অনির্দিষ্ট কালের জন্য সাসপেন্ড করল পুরুলিয়া বিজেপি। শুক্রবার দলের পক্ষ জানানো হয়েছে, নগেন্দ্র ওঝা, সনাতন মাহাতো ও রাজীব মাহাতোর বিরুদ্ধে দল ওই শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পুরুলিয়া শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০১৭ ০১:২০
Share:

দলের জেলা কার্যালয়ে কর্মীদের তুমুল বিক্ষোভের পরেই তিন নেতাকে দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে অনির্দিষ্ট কালের জন্য সাসপেন্ড করল পুরুলিয়া বিজেপি। শুক্রবার দলের পক্ষ জানানো হয়েছে, নগেন্দ্র ওঝা, সনাতন মাহাতো ও রাজীব মাহাতোর বিরুদ্ধে দল ওই শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে।

Advertisement

ওই তিন নেতাকে সম্প্রতি তাঁদের দায়িত্ব থেকে সরিয়ে দিয়েছিল দল। এ বার সরাসরি সাসপেনশনের কোপ নামল তাঁদের উপরে। ওই তিন নেতাকে রাজ্য কমিটির নির্দেশেই সাসপেন্ড করা হয়েছে বলে জানিয়েছেন বিজেপি-র জেলা সভাপতি বিদ্যাসাগর চক্রবর্তী। যদিও তিন নেতারই দাবি, দল এক তরফা ভাবে এই সিদ্ধান্ত নিয়েছে।

বিজেপি সূত্রে জানা গিয়েছে, অগস্ট মাসের শেষ সপ্তাহে চাষ মোড়ে ওবিসি মোর্চার একটি পথসভা থেকেই এই নেতাদের সঙ্গে দলের ক্ষমতাসীন গোষ্ঠীর দূরত্বের সূত্রপাত। সে দিন সভা শুরুর আগে সভাস্থলে রাস্তার পাশে থাকা নেতাজির মূর্তি-সহ প্রয়াত দুই প্রধানমন্ত্রী ইন্দিরা গাঁধী ও রাজীব গাঁধী এবং জেলার দুই প্রয়াত কংগ্রেস নেতার আবক্ষ মূর্তিতে মালা দেন বিজেপি-র কয়েকজন নেতা। কেন বিরোধী দলের প্রয়াত নেতাদের মালা দেওয়া হয়েছে, এই প্রশ্ন তুলে দল ছয় নেতাকে শো-কজ করে। তাঁদের মধ্যে সাসপেনশনের কোপে পড়া তিন নেতাও ছিলেন। ওই নেতারা জবাব দেন, রাজনীতির রং বিচার না করে প্রয়াত নেতাদের শ্রদ্ধা জানানোই বিজেপি-র সংস্কৃতি। এ নিয়ে জল গড়ায় অনেক দূর।

Advertisement

পরে দলের সাংগঠনিক রদবদলের সময় সনাতন মাহাতোকে দলের ওবিসি মোর্চার জেলা সভাপতির দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। একই সঙ্গে দলের দুই সাধারণ সম্পাদক নগেন্দ্র ওঝা ও রাজীব মাহাতোকোও সরানো হয় দায়িত্ব থেকে। নগেন্দ্রবাবু গত বিধানসভা নির্বাচনে পুরুলিয়া কেন্দ্রের প্রার্থী ছিলেন। তবে দল সে সময় দাবি করেছিল, ওঁদের বিরুদ্ধে শাস্তিমূলক কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। এই সাংগঠনিক রদবদল ধারাবাহিক প্রক্রিয়া। যদিও দলের একাংশ দাবি করেছিলেন, এই অপসারণ শাস্তিমূলক ব্যবস্থারই নামান্তর।

এরই মধ্যে নতুন করে বিজেপি-র জেলা নেতৃত্বের অন্দরে নতুন করে অন্তর্দ্বন্দ্বের ধোঁয়া ছড়ায় বৃহস্পতিবার বারবেলায়। সে দিন পুরুলিয়া শহরে দলের কার্যালয়ে পুরুলিয়া বিধানসভা নিয়ে সাংগঠনিক বৈঠক চলছিল। সেই সময়েই বাইরে দলীয় পতাকা কাঁধে নিয়ে দলের জেলা সভাপতির বিরুদ্ধে স্লোগান শুরু করেন বেশ কয়েকজন কর্মী। তাঁরা নিজেদের বিভিন্ন ব্লক এলাকার কর্মী বলে পরিচয় দিয়ে ভিতরে ঢুকে বৈঠক ভণ্ডুল করেন। দলের এক নেতার মুখে কালি মাখিয়ে দেওয়া হয়। জেলা সভাপতির সঙ্গে তর্কও জুড়ে দেন কিছু লোক।

জেলা সভাপতি এ দিন দাবি করেন, ‘‘দাঁড়িয়ে থেকে মদ্যপ যুবকদের নিয়ে গালিগালাজ করা, বৈঠক ভণ্ডুল করা, জেলা সভাপতি-সহ অন্য জেলা নেতৃত্বের মর্যাদাহানি এবং জেলা কমিটির সাধারণ সম্পাদক জ্যোতির্ময় সিংহ মাহাতোর মুখে-গায়ে কালি মাখানোর অপরাধে এই তিন জনকে অনির্দিষ্ট কালের জন্য সাসপেন্ড করা হয়েছে।’’ তিনি জানান, ওই ঘটনা তিনি সবিস্তারে রাজ্য নেতৃত্বকে জানিয়েছিলেন। তারপরেই রাজ্য নেতৃত্বই তাঁকে ওই তিন নেতাকে সাসপেন্ড করার নির্দেশ দিয়েছেন। তিন নেতাকে সাসপেনশনের চিঠি পাঠিয়ে দেওয়া হয়েছে বলেও তিনি জানিয়েছেন।

তিন নেতার দাবি, তাঁরা মোটেই শৃঙ্খলা ভাঙেননি। গণ্ডগোলের খবর পেয়ে দলীয় কার্যালয়ে গিয়ে বরং সবাইকে শান্ত করেছিলেন। নগেন্দ্রবাবুর অভিযোগ, বর্তমান জেলা সভাপতির সময়ে শুধু তাঁদেরই নয়, আগেও একাধিক নেতাকে সাসপেন্ড করা হয়েছে। আসলে দলের ভিতরে গণতান্ত্রিক পরিবেশটাই নষ্ট হয়ে যাচ্ছে। কোনও মতামত ক্ষমতাসীন গোষ্ঠী বা জেলা সভাপতির পছন্দ না হলেই, তাঁকে সাসপেন্ড করা হচ্ছে বা দমিয়ে দেওয়া হচ্ছে।

সনাতন মাহাতো বলেন, ‘‘বিক্ষোভে কর্মীরা দাবি করছিলেন, তাঁরা অবৈধ কয়লা, বালি পাচার নিয়ে আন্দোলনে নামতে চাইলেও জেলা নেতৃত্বের অনুমতি মিলছে না। এ জন্য আমাদের কেন শাস্তির মুখে ফেলা হল, বুঝতে পারছি না।’’ সাসপেনশনের কোপে পড়া আরেক নেতা রাজীব মাহাতো বলেন, ‘‘এই সাসপেনশন দলের জেলা ও রাজ্যের ক্ষমতাসীন গোষ্ঠীর একতরফা সিদ্ধান্ত। কর্মীদের মতামতের সঙ্গে এই সিদ্ধান্তের কোনও মিল নেই। এরপরে কোথাও সভা করতে গেলে জেলা সভাপতি বা অন্য কোনও নেতাকে যদি কর্মীদের ক্ষোভের মুখে পড়তে হয়, তাঁদের কারও গায়ে কালি লাগে, তার দায়িত্ব কে নেবে?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন