আজ শিবপুরে তৃণমূলের কৃষকসভা

আজ শনিবার তৃণমূলের কৃষক সমাবেশ হচ্ছে বোলপুরের শিবপুরে। পূর্ব ঘোষণা মতো, দলের নেতা সুব্রত বক্সি, মন্ত্রী ফিরহাদ হাকিম-সহ রাজ্য এবং সর্বভারতীয় স্তরের নেতারা আসার কথা ওই সভায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বোলপুর শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০১৭ ০১:২১
Share:

সভার প্রস্তুতি দেখতে হাজির অনুব্রত মণ্ডল। —নিজস্ব চিত্র।

আজ শনিবার তৃণমূলের কৃষক সমাবেশ হচ্ছে বোলপুরের শিবপুরে। পূর্ব ঘোষণা মতো, দলের নেতা সুব্রত বক্সি, মন্ত্রী ফিরহাদ হাকিম-সহ রাজ্য এবং সর্বভারতীয় স্তরের নেতারা আসার কথা ওই সভায়। অধিগৃহীত জমিতে হওয়া ওই সভায় যাতে বহিরাগতরা বিশৃঙ্খলা না করে এবং প্রকল্প এলাকায় যাতে কোনও রকমের গণ্ডগোল না হয়, তার জন্য আগেই উদ্যোগী হয়েছে জেলা পুলিশ। অশান্তি এড়াতে মাঠে নজরদারির পাশাপাশি সিসি ক্যামেরা দিয়েও নজরদারি করছে পুলিশ। শিবপুরের ওই প্রকল্প এলাকার চার দিকে মোট ১২টি সিসি ক্যামেরা বসানো হয়েছে।

Advertisement

তৃণমূলের কৃষক সমাবেশকে ঘিরে দিন কয়েক ধরেই জেলায় চলছে তোড়জোড়। সভার জন্য জায়গা ঘুরে দেখার পাশাপাশি প্রকল্প এলাকার কাজ কেমন চলছে দেখতে গিয়ে, কয়েক হাজার মানুষ জড়ো হওয়ার কথা ওই মাঠে দাঁড়িয়ে বলেছেন দলের জেলা সভাপতি অনুব্রত মণ্ডল। প্রকল্প এলাকায় অনুব্রতের পাশে দাঁড়িয়ে মন্ত্রী চন্দ্রনাথ সিংহ এবং জেলা পরিষদের সভাধিপতি বিকাশ রায় চৌধুরী বিরোধীদের প্ররোচনায় পা না দেওয়ার জন্য আর্জি জানিয়েছেন স্থানীয়দের। সভাস্থলে প্রস্তুতির কাজকর্ম চাক্ষুষ করতে বিকেলে শিবপুর ঘুরে দেখলেন পশ্চিমবঙ্গ রাজ্য গ্রামোন্নয়ন পর্ষদের সভাপতি অনুব্রত।

গোটা এলাকা কার্যত দলীয় ফ্লাগ এবং ফেস্টুনে ভরে গিয়েছে। সভাস্থলে ঢোকার মুখে বোলপুরের দিক থেকে এবং এনএইচটুবির দিক থেকে রয়েছে বড় গেট। শিল্পের জন্য অধিগৃহীত জমিতে শিল্প, কর্ম সংস্থান এবং ন্যায্য ক্ষতিপূরণের দাবিতে আন্দোলনকারী জমি মালিক, কৃষকদের একাংশকে সমর্থন করে কখন কংগ্রেস আবার কখন বিজেপি মাঠে নেমেছে। স্থানীয়দের একাংশের ওই দাবিকে নৈতিক সমর্থন জানিয়েছে সিপিএমও। আবার দ্রুত প্রয়োজনীয়ও ব্যবস্থা নেওয়ার আর্জিতে বোলপুর মহকুমাশাসকের দ্বারস্থ হয়েছে এসিইউসিআই।

Advertisement

কেউ কেউ বলছেন, অধিগৃহীত জমিতে মুখ্যমন্ত্রীর ঘোষিত কি কি প্রকল্প হচ্ছে এবং এলাকার তার কি সুফল সেটাই কার্যত এই কৃষক সভার মাধ্যমে তুলে ধরতে চাইছে তৃণমূল। আর তা হলেই, বিরোধীদের পাশাপাশি আন্দোলনকারীদের স্পষ্ট বার্তা দেওয়া হবে বলেই মনে করছে তৃণমূলও। এ দিন অনুব্রত বলেন, “সভার প্রস্তুতির কাজকর্ম ঘুরে দেখলাম। শনিবার ঘোষণা মতো নির্ধারিত সময়ে সভা হবে।”

বার্ষিক অনুষ্ঠান। গলসি মহাবিদ্যালয়ের বাৎসরিক সাংস্কৃতিক অনুষ্ঠান সাড়ম্বরে শুরু হল। অধ্যক্ষ কুমারেশ চট্টোপাধ্যায় জানান, স্থানীয় ও বহিরাগত শিল্পীদের নিয়ে নাচ, গানের পাশাপাশি ছিল আলোচনাসভাও। অনুষ্ঠানে যোগ দেন গলসি পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতির সদস্য, কলেজের পড়ুয়ারা। সাংস্কৃতিক সম্পাদক অমিতাংশু বাগদি, সাধারণ সম্পাদক রুহুল আমিন মল্লিক জানান, সাংস্কৃতিক অনুষ্ঠান আজ, শনিবার শেষ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন