পথ চলার পাঠ শেখাবে স্কুলের ট্রাফিক ক্লাব

ট্রাফিক বিষয়ে একটি দেওয়াল পত্রিকার উন্মোচনও হল। বোলপুর হাইস্কুলে পড়ুয়া ট্রাফিক ক্লাবের সদস্যেরা এ দিন শপথ নিল পথ সচেতনতা নিয়ে নিজেদের মধ্যে তো বটেই, পরিবার ও এলাকার মানুষজনের মধ্যেও তারা সজাগ করবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বোলপুর শেষ আপডেট: ০১ জুলাই ২০১৭ ১৪:০০
Share:

পথ চলা নিয়ে সচেতনতা ঘরে ঘরে ছড়িয়ে দিতে এ বার বোলপুরের স্কুলে ‘ট্রাফিক ক্লাব’ তৈরি করল পুলিশ প্রশাসন। নাম দেওয়া হল, ‘পথিক’।

Advertisement

শুক্রবার দুপুরে বোলপুরের গীতাঞ্জলি সংস্কৃতি অঙ্গনের শান্তিদেব ঘোষ সভাকক্ষে এক ঝাঁক জেলা পুলিশ ও প্রশাসনের আধিকারিকদের উপস্থিতিতে ট্রাফিক ক্লাবের উদ্বোধন হল। ট্রাফিক বিষয়ে একটি দেওয়াল পত্রিকার উন্মোচনও হল। বোলপুর হাইস্কুলে পড়ুয়া ট্রাফিক ক্লাবের সদস্যেরা এ দিন শপথ নিল পথ সচেতনতা নিয়ে নিজেদের মধ্যে তো বটেই, পরিবার ও এলাকার মানুষজনের মধ্যেও তারা সজাগ করবে।

বোলপুর হাইস্কুলের প্রধান শিক্ষক সুপ্রিয় সাধু বলেন, “বোলপুরের এসডিপিও অম্লানকুসুম ঘোষ দিন কয়েক আগে স্কুলের পড়ুয়াদের নিয়ে ‘ট্রাফিক ক্লাব’ গড়ে তোলার প্রস্তাব দেন। জেলা পুলিশের উদ্যোগে এমন ভাবনা রাজ্যে বিরল। আমাদের শিক্ষা প্রতিষ্ঠান এবং পড়ুয়াদের এমন সুযোগ দেওয়ায় আমরা জেলা পুলিশ প্রশাসনের কাছে কৃতজ্ঞ।”

Advertisement

স্কুল সূত্রে জানা গিয়েছে, একাদশ এবং দ্বাদশ শ্রেণির ৬০ জন পড়ুয়াকে নিয়ে তৈরি হয়েছে এই ট্রাফিক ক্লাব। এ দিনের অনুষ্ঠানে রাজ্যের মৎস্যমন্ত্রী চন্দ্রনাথ সিংহ, সভাধিপতি বিকাশ রায়চৌধুরী, জেলাশাসক পি মোহন গাঁধী, জেলা পুলিশ সুপার নীলকান্ত সুধীর কুমার, অতিরিক্ত পুলিশ সুপার সুবিমল পাল প্রমুখ উপস্থিত ছিলেন। পুলিশ সুপার বলেন, “স্কুল পড়ুয়াদের কিছু শেখানো বা তাদের সচেতন করা যত সহজ, একই কাজ ততই কঠিন হয় প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে। আজকের শিশু, কালকের ভবিষ্যৎ। তাই তাদের মধ্যে এবং তাদের দ্বারা এমন সমাজ সচেতনতা কর্মসূচি খুব কার্যকরী।’’

এ রাজ্যে ইকো ক্লাব, কন্যাশ্রী ক্লাবের মতো একাধিক বিষয়ে ক্লাবের কথা শোনা গেলেও, ট্রাফিক বিষয়ক সচেতনতা কর্মসূচির প্রচার এবং প্রসারের জন্য স্কুল পড়ুয়াদের নিয়ে ট্রাফিক ক্লাব তৈরির নজির নেই বলেই দাবি জেলা পুলিশ প্রশাসনে। ‘সেফ ড্রাইভ, সেভ লাইফ’ কর্মসূচি বিষয়ে জেলা পুলিশের উদ্যোগে একটি স্বল্প দৈর্ঘ্যের ছবি দেখানো হয় ট্রাফিক ক্লাবের সদস্যদের। বোলপুর হাইস্কুলের পড়ুয়াদের ট্রাফিক ক্লাব এবং তাদের দেওয়াল পত্রিকার নামকরণ করা হয়েছে ‘পথিক’।

‘পথিক’-র সদস্যেরা কী বলছে? তাদের কথায়, ‘‘স্কুল এবং কলেজ পড়ুয়াদের মধ্যে মোটরবাইক চালানোর প্রবণতা বেশি। তাঁদের অনেকেই অ্যাডভেঞ্চারের জন্য বিনা হেলমেটে দ্রুত গতিতে মোটরবাইক চালায়। প্রাথমিক ভাবে তাঁদের দিয়েই সচেতনতা প্রসারের কাজ করতে চাই।’’ নিজের বাড়ির লোকেদের এবং পড়শিদেরও তারা পথ সচেতনতার পাঠ দিতে চায় বলে জানিয়েছে। এ দিনই ‘সেফ ড্রাইভ, সেভ লাইফ’ ও ট্রাফিক ক্লাবের নতুন লোগো প্রকাশ করল জেলা পুলিশ। জেলা পুলিশের উদ্যোগে বোলপুর মহকুমার ছ’টি থানা এলাকার দুঃস্থ ও মেধাবীদের সংবর্ধনাও দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন