weather

Weather: আড়াই মাস পরে আড়াই মিনিটের বৃষ্টি বাঁকুড়ায়! রাস্তার ধুলো ভেজার আগেই কড়া রোদ

চলতি মাসের শেষ সপ্তাহে বাঁকুড়া চরম আকার নেয় তাপপ্রবাহ। বিগত ৪-৫ দিন ধরে দৈনিক তাপমাত্রা ওঠানামা করছে ৪২ থেকে ৪৪ ডিগ্রি সেলসিয়াসের ঘরে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বাঁকুড়া শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২২ ১৭:১৬
Share:

বাঁকুড়ায় আড়াই মিনিটের বৃষ্টি প্রতীকী ছবি

দারুণ দহনবেলায় মেঘ কালো করে হঠাৎই বৃষ্টি। কিন্তু তার মেয়াদ মেরেকেটে আড়াই মিনিট। তার পরেই আবার সূর্যদেবের অগ্নিবাণ। আড়াই মাস পরে আড়াই মিনিটের বৃষ্টিতে অস্বস্তি আরও বেড়ে গেল লালমাটির বাঁকুড়ায়।

চলতি এপ্রিলের গোড়া থেকেই গোটা জেলা জুড়ে উত্তরোত্তর চড়ছিল তাপমাত্রার পারদ। অস্বস্তি আরও বাড়ে দ্বিতীয় সপ্তাহ থেকে। শেষ সপ্তাহে চরম আকার নেয় তাপপ্রবাহ। ৪২ থেকে ৪৪ ডিগ্রি সেলসিয়াসের ঘরে দৈনিক তাপমাত্রা ওঠানামা করছে বিগত চার-পাঁচ দিন ধরে। এই অবস্থায় আলিপুর আবহাওয়া দফতরে পূর্বাভাসে জানিয়েছে, চলতি সপ্তাহের শেষে বা আগামী সপ্তাহের শুরুতে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিস্থিতি তৈরি হবে। ঝড়বৃষ্টির জন্য হাপিত্যেশের মাঝে বৃহস্পতিবার হঠাৎ আকাশ কালো করে মেঘ জমতে দেখা যায় বাঁকুড়া শহরে। কিছু ক্ষণ পর ফোঁটা ফোঁটা বৃষ্টিও নামল। কিন্তু টিকল মোটে আড়াই মিনিট!

Advertisement

রাস্তায় ধুলো ভেজার আগেই বিদায় নিল ওই বৃষ্টি। ভেজেনি গাছের পাতাও। এর পরেই আবার রোদ। সঙ্গে বাড়ল অস্বস্তিও। উৎপল চক্রবর্তী নামে বাঁকুড়া শহরের এক বাসিন্দা বলেন, ‘‘এটুকু বৃষ্টি না হলেই ভাল হত। কী লাভ হল? এতে গরম তো আরও বেড়ে গেল। পুরোদমে ঝড়বৃষ্টি না হলে রেহাই পাওয়া যাবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন