কাউন্টারে হত্যে আর নয়, টিকিট এ বার মোবাইল থেকেই

এ দিন আদ্রা ডিভিশনের জন্য ইউটিএস (আনরিজার্ভড টিকিটিং সিস্টেম) অ্যাপের উদ্বোধন করেন ডিআরএম (আদ্রা) শরদকুমার শ্রীবাস্তব। নিজের মোবাইল থেকে অ্যাপের মাধ্যমে আদ্রা থেকে বার্নপুর যাওয়ার টিকিট কাটেন তিনি। ডিআরএমের দাবি, এই অ্যাপে খুব সহজ পদ্ধতিতে টিকিট কাটা যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আদ্রা শেষ আপডেট: ০৫ জুলাই ২০১৮ ০২:০২
Share:

অ্যাপ উদ্বোধনে ডিআরএম। নিজস্ব চিত্র

টিকিটের দীর্ঘ লাইনে একরাশ উৎকন্ঠা নিয়ে দাঁড়ানোর দিন শেষ। এ বার মোবাইলেই কাটা যাবে ট্রেনের অসংরক্ষিত কামরার টিকিট।

Advertisement

বুধবার থেকে দক্ষিণ পূর্ব রেলের চার ডিভিশনে এই সুবিধা চালু হয়েছে। এ দিন আদ্রা ডিভিশনের জন্য ইউটিএস (আনরিজার্ভড টিকিটিং সিস্টেম) অ্যাপের উদ্বোধন করেন ডিআরএম (আদ্রা) শরদকুমার শ্রীবাস্তব। নিজের মোবাইল থেকে অ্যাপের মাধ্যমে আদ্রা থেকে বার্নপুর যাওয়ার টিকিট কাটেন তিনি। ডিআরএমের দাবি, এই অ্যাপে খুব সহজ পদ্ধতিতে টিকিট কাটা যায়।

জানানো হয়েছে, টিকিট কাটার তিন ঘণ্টার মধ্যে ট্রেনে চাপতে হবে। তবে প্ল্যাটফর্মে দাঁড়িয়ে বা ট্রেন থেকে এই অ্যাপের মাধ্যমে টিকিট কাটা যাবে না। টিকিট কাটতে হবে প্ল্যাটফর্মের কুড়ি মিটার দূরত্ব থেকে। আদ্রা ডিভিশনের পঞ্চান্নটি স্টেশনের সামনে থেকে ইউটিএস ব্যবহার করে ট্রেন ও প্ল্যাটফর্মের টিকিট কাটতে পারবেন যাত্রীরা।

Advertisement

রেলের টিকিট কাউন্টারে লম্বা লাইনে দীর্ঘ ক্ষণ দাঁড়িয়ে থাকতে হয় বলে যাত্রীদের অভিযোগ রয়েছে। শেষ মুহূর্তে টিকিট হাতে পেয়ে পড়িমড়ি করে ট্রেন ধরার জন্য ছুটছেন কেউ— ছবিটা অচেনা নয়। আদ্রার রেল কর্তৃপক্ষের দাবি, এ বার ওই সমস্যার একটা স্থায়ী সমাধান হবে। কাউন্টারে দাঁড়ানোর প্রয়োজন নেই। সমস্ত ধরনের ট্রেনের অসংরক্ষিত কামরার টিকিট এই অ্যাপ থেকে কাটতে পারবেন যাত্রীরা। রেল সূত্রে জানা গিয়েছে, নগদবিহীন লেনদেন চালু করা ও ডিজিট্যাল পদ্ধতি শুরু করার জন্য আগেই বেশ কিছু পদক্ষেপ করেছে রেলমন্ত্রক। এই অ্যাপ তারই একটা ধাপ।

কী ভাবে মোবাইলে টিকিট কাটতে পারবেন যাত্রীরা? এ দিন ডিআরএমের অফিসের সভাঘরে বিশদে ব্যাপারটা ব্যাখ্যা করেছেন রেলকর্তারা। ডিআরএম জানান, অ্যান্ডয়েড ফোনে ‘প্লে স্টোর’, উইন্ডোজ ফোনে ‘স্টোর’ এবং আইফোনে ‘অ্যাপ স্টোর’ থেকে ইউটিএস অ্যাপ ডাউনলোড করা যাবে। প্রথমে রেজিস্ট্রেশন-সহ কয়েকটি ধাপ পার করে নিলেই হল। তার পরে কাটা যাবে টিকিট। ডিআরএম বলেন, ‘‘পুরো প্রক্রিয়াটাই খুব সহজ। যাত্রীদের কোনও সমস্যা হওয়ার কথা নয়। সমস্যা হলে তাঁরা টোল ফ্রি নম্বরে ফোন করে সাহায্য নিতে পারবেন।”

তবে এই ভাবে মোবাইলের মাধ্যমে টিকিট টাকার ক্ষেত্রে বাস্তব কিছু সমস্যা উঠে এসেছে। রেল সূত্রেই জানা গিয়েছে, দেশের সমস্ত জোনে এখনও ইউটিএস শুরু করতে না পারায় আপাতত এক জোন থেকে অন্য জোনে যাওয়ার টিকিট কাটতে পারবে না যাত্রীরা। আপাতত সংশ্লিষ্ট জোনের মধ্যে যাতায়াত করার সময়ে এই সুবিধা কাজে লাগবে।

আদ্রা ডিভিশনের সিনিয়র কর্মাশিয়াল ম্যানেজার আদিত্যকুমার চৌধুরী জানান, দক্ষিণ পূর্ব রেলের চারটি ডিভিশনে ইউটিএস শুরু হয়েছে। এর ফলে, আদ্রা থেকে রাঁচী যাওয়ার জন্য যাত্রীরা টিকিট কাটতে পারবেন।

কিন্তু আসানসোল পড়ছে পূর্ব জোনের মধ্যে। ওই জোনের সর্বত্র এখনও ইউটিএস শুরু হয়নি। ফলে, আদ্রা থেকে আসানসোলের টিকিট কাটতে হলে দাঁড়াতে হবে কাউন্টারেই। মোবাইলে টিকিট কাটা যাবে আদ্রা ডিভিশনের মধ্যে থাকা আসানসোলের আগের স্টেশন বার্নপুর পর্যন্ত।

তবে খুব দ্রুত ইউটিএসের মাধ্যমে অসংরক্ষিত কামরায় দেশের সমস্ত জায়গার যাওয়ার টিকিট কাটা শুরু হয়ে যাবে বলে আশ্বাস মিলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন