পুরুলিয়ার প্রত্নতত্ত্ব নিয়ে ভাবনা উপাচার্যের

পুরুলিয়ার বিস্তীর্ণ প্রান্তরে ছড়িয়ে থাকা প্রত্নতত্ত্বকে এ বার পাঠক্রমে অন্তর্ভুক্ত করতে চায় সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়। বুধবার বিশ্ববিদ্যালয়ের সপ্তম প্রতিষ্ঠা দিবসে এই ভাবনার কথা জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দীপকরঞ্জন মণ্ডল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পুরুলিয়া শেষ আপডেট: ০৭ জুলাই ২০১৬ ০১:২৬
Share:

পুরুলিয়ার বিস্তীর্ণ প্রান্তরে ছড়িয়ে থাকা প্রত্নতত্ত্বকে এ বার পাঠক্রমে অন্তর্ভুক্ত করতে চায় সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়। বুধবার বিশ্ববিদ্যালয়ের সপ্তম প্রতিষ্ঠা দিবসে এই ভাবনার কথা জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দীপকরঞ্জন মণ্ডল। এ দিন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, ‘‘জেলার বিস্তীর্ণ এলাকায় যে প্রত্নতত্ত্ব ছড়িয়ে রয়েছে, তা বিশ্ববিদ্যালয়ের পাঠক্রমের অন্তর্ভুক্ত হলে অনেক অজানা ইতিহাস উঠে আসবে। এ জন্য বিশ্ববিদ্যালয়ে একটি মিউজিয়াম গড়ার ভাবনাও রয়েছে।’’ আগামীদিনে এই বিশ্ববিদ্যালয়কে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে তাঁর ভাবনার কথাও তিনি ব্যক্ত করেন। লাক্ষা শিল্পের পুনরুজ্জীবন বিষয়ে বিশ্ববিদ্যালয়ে যে রকম সার্টিফিকেট কোর্স চালু হয়েছে, তেমন আরও কোনও বিষয়ে পাঠক্রম চালু করা যায় কি না সে বিষয়ে ছাত্রছাত্রী, শিক্ষক-শিক্ষিকা ও উপস্থিত সকলের কাছে মতামত চান উপাচার্য। তিনি বলেন, ‘‘বিশ্ববিদ্যালয়ের উন্নয়নের জন্য সর্বদাই আমার দরজা খোলা রয়েছে।’’ রেজিস্ট্রার নচিকেতা বন্দ্যোপাধ্যায়ও পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হিসেবে কী ভাবে গড়ে তোলা যায় সে সম্পর্কে মত দেন। উপস্থিত ছিলেন উন্নয়ন আধিকারিক স্বাতী গুহ, পরীক্ষা নিয়ামক সুবলচন্দ্র দে প্রমুখ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন