জলের বরাত টেন্ডার ডেকে

স্বনির্ভর গোষ্ঠীর আবেদনের ভিত্তিতে নয়, স্টেশনে জলের মেশিন বসানোর প্রক্রিয়া টেন্ডার ডেকেই হবে। বুধবার এই কথা জানান আদ্রা ডিভিশনের সিনিয়র ডিসিএম শ্রী ভাস্কর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পুরুলিয়া শেষ আপডেট: ০৩ মার্চ ২০১৭ ০১:১৯
Share:

স্বনির্ভর গোষ্ঠীর আবেদনের ভিত্তিতে নয়, স্টেশনে জলের মেশিন বসানোর প্রক্রিয়া টেন্ডার ডেকেই হবে। বুধবার এই কথা জানান আদ্রা ডিভিশনের সিনিয়র ডিসিএম শ্রী ভাস্কর। তিনি জানান, শুধু আদ্রা নয়, আরও বেশ কয়েকটি স্টেশনেও ‘জলের এটিএম’ বসানোর সিদ্ধান্ত নিয়েছে রেল।

Advertisement

যাত্রীদের স্বল্প মূল্যে পরিস্রুত পানীয় জল দেওয়ার জন্য বহুজাতিক সংস্থার থেকে দু’টি যন্ত্র পেয়েছিল আদ্রা স্টেশনে যাত্রীদের খাবার সরবরাহ করার দায়িত্বে থাকা পুরুলিয়ার স্বনির্ভর গোষ্ঠী ‘মনোরমা’। গোষ্ঠীর সদস্যরা সেই মেশিন স্টেশনে বসানোর জন্য আবেদন করেছিলেন রেলের কাছে। শ্রী ভাস্কর জানান, জলের মেশিন বসানোর ব্যাপারে টেন্ডার ডেকে বরাত দেবে আইআরসিটিসি।

ওই যন্ত্রটি চালু করা গেলে বাজার চলতি ব্র্যান্ডের থেকে কম দামে যাত্রীদের পানীয় জল দেওয়া যাবে বলে দাবি আইআরসিটিসি-র সঙ্গে গাঁটছড়া বাঁধা পূর্বাঞ্চলের প্রথম স্বনির্ভর গোষ্ঠী ‘মনোরমা’-র সদস্যদের। তারা আদ্রা ডিভিশনে রেল কর্তৃপক্ষের কাছে আবেদন করেন। কিন্তু দীর্ঘ দিন ধরে সেই আবেদন ফেলে রাখা হয় বলে তাঁরা দাবি করেছিলেন। বিষয়টি নিয়ে তাঁরা পুরুলিয়ার সাংসদ মৃগাঙ্ক মাহাতোরও দ্বারস্থ হন। সেই সময়ে ডিআরএম (আদ্রা) অনশূল গুপ্ত জানিয়েছিলেন, উর্ধ্বতন কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হয়েছে।

Advertisement

এ দিন শ্রী ভাস্কর বলেন, ‘‘রেল নিজে কোনও স্বনির্ভর গোষ্ঠীকে দায়িত্ব দিতে পারে না। এই ব্যাপারে যা সিদ্ধান্ত নেওয়ার তা নেবে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন বা আইআরসিটিসি।’’ তিনি জানান, রেলের পক্ষ থেকে পুরুলিয়া, আদ্রা, বাঁকুড়া, বিষ্ণুপুর ও বোকারো স্টেশনে জলের মেশিন বসানোর সিদ্ধান্ত হয়েছে। আইআরসিটিসি-কে রেল সেই কথা জানিয়েওছে। ওই স্টেশনগুলিতে কাজের বরাত টেন্ডার ডেকে দেবে আইআরসিটিসি।

জেলা স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্তি প্রকল্প দফতরের আধিকারিক অমল আচার্য জানান, ওই স্বনির্ভর গোষ্ঠী টেন্ডার হলে তাতে দরপত্র দেবে। তবে বহুজাতিকের সঙ্গে পাল্লা দেওয়ার ক্ষেত্রে স্বনির্ভর দল কিছু বাড়তি সুযোগ পেতে পারে কি না, সেই ব্যাপারে খোঁজ নেওয়া হবে বলে তিনি জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন