BJP

WBBSE 10th Exams 2022: বিবেকানন্দের ছবির সঙ্গে পদ্ম প্রতীক! সিউড়িতে বিবেক বাহিনীর মাস্ক বিলিতে বিতর্ক

পরীক্ষাকেন্দ্রে প্রবেশের আগে ছাত্রছাত্রীদের হাতে মাস্ক এবং কলম তুলে দিতে দেখা যায় ‘বিবেক বাহিনী’ নামে একটি সংগঠনের সদস্যদের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

সিউড়ি শেষ আপডেট: ০৭ মার্চ ২০২২ ১৯:২৮
Share:

সিউড়িতে মাধ্যমিক পরীক্ষার্থীদের উপহার দুই শিবিরের। —নিজস্ব চিত্র।

মাধ্যমিক পরীক্ষার্থীদের হাতে বিবেকানন্দের ছবি এবং পদ্ম প্রতীক দেওয়া মাস্ক তুলে দিচ্ছেন ‘বিবেক বাহিনী’র কর্মীরা। আর এই অভিযোগ নিয়েই বিতর্ক দানা বাঁধল বীরভূমের সিউড়িতে। বিবেকানন্দের ছবির সঙ্গে পদ্মছাপ দেওয়া নিয়ে প্রশ্ন তুলেছে তৃণমূল ছাত্র পরিষদ। যদিও তাতে গুরুত্ব দিচ্ছেন না ওই কর্মসূচির সঙ্গে জড়িত নেতারা।
সোমবার ছিল মাধ্যমিক পরীক্ষার প্রথম দিন। সিউড়িতে বেশ কয়েকটি স্কুল রয়েছে। সেখানে পরীক্ষা দিতে জড়ো হয়েছিল পরীক্ষার্থীরা। পরীক্ষাকেন্দ্রে প্রবেশের আগে ছাত্রছাত্রীদের হাতে মাস্ক এবং কলম তুলে দিতে দেখা যায় ‘বিবেক বাহিনী’ নামে একটি সংগঠনের সদস্যদের। তৃণমূলের অভিযোগ, ‘বিবেক বাহিনী’ আসলে বিজেপি-রই সংগঠন। আরও অভিযোগ, গেরুয়া এবং সাদা রঙের ওই মাস্কে বিবেকানন্দর ছবির সঙ্গে রয়েছে বিজেপি-র পদ্মছাপও। ‘বিবেক বাহিনী’র মতো সিউড়িতে পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানাতে কয়েকটি শিবির করেছিল তৃণমূল ছাত্র পরিষদও। তৃণমূল ছাত্র পরিষদের টিএমসিপির বীরভূম জেলার সভাপতি বিক্রমজিৎ সাউয়ের কথায়, ‘‘বিবেকানন্দ আমাদের কাছে মনীষী। সেই বিবেকানন্দের ছবিতে বিজেপি-র প্রতীক ব্যবহার করা অন্যায়। এই প্রতীক দেখে যারা জীবনের প্রথম পরীক্ষা দিতে আসছে তাদের ব্যাঘাত ঘটতে পারে। ছাত্রছাত্রীদের ক্ষতি করার চেষ্টা করছে বিজেপি।’’

Advertisement

সিউড়ি শহরের বিজেপি যুবমোর্চার সাধারণ সম্পাদক জগন্নাথ দাস প্রথমে জানিয়েছিলেন, ‘বিবেক বাহিনী’ বিজেপি-র নয়। পরে তাঁর বক্তব্য, ‘‘বিবেক বাহিনীর তরফে আমরা কলম এবং মাস্ক দিয়েছি। পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়েছি। কে কী বলল তাতে আমাদের কিছু যায় আসে না। মাস্কে বিজেপি-র প্রতীক দেওয়া আছে। কারণ এটা বিজেপি-রই সংগঠন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন