রাতেই বমাল গ্রেফতার দুষ্কৃতী

গলায় ছুরি ঠেকিয়ে লুট শান্তিনিকেতনে

পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, কলকাতার বাসিন্দা অবসরপ্রাপ্ত স্কুলশিক্ষিকা ৭৯ বছরের হৈমন্তী দত্তগুপ্তের পৈতৃক বাড়ি শান্তিনিকেতনে। দিগন্ত পল্লিতে উত্তরাধিকার সূত্রে পাওয়া একটি বাড়ি আছে তাঁর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শান্তিনিকেতন ও সিউড়ি শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০১৮ ০০:০৭
Share:

আক্রান্ত: কী ভাবে হামলা তা জানাচ্ছেন হৈমন্তীদেবী। (ইনসেটে) শান্তিনিকেতনের দিগন্ত পল্লিতে তাঁর বাড়ি। নিজস্ব চিত্র

চাঁদা তোলার কথা বলে বাড়িতে ঢুকে বৃদ্ধার গলায় ছুরি ঠেকিয়ে লুঠপাট চালাল দুষ্কৃতী। শুক্রবার সন্ধ্যায় শান্তিনিকেতনের দিগন্ত পল্লিতে এই ঘটনায় আতঙ্কিত স্থানীয়রা। পুলিশ অবশ্য রাতেই গ্রেফতার করে কর্ণ মণ্ডল নামে ওই দুষ্কৃতীকে।

Advertisement

পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, কলকাতার বাসিন্দা অবসরপ্রাপ্ত স্কুলশিক্ষিকা ৭৯ বছরের হৈমন্তী দত্তগুপ্তের পৈতৃক বাড়ি শান্তিনিকেতনে। দিগন্ত পল্লিতে উত্তরাধিকার সূত্রে পাওয়া একটি বাড়ি আছে তাঁর। প্রতি সন্ধ্যায় বাড়িতে আলো জ্বালিয়ে ঘর সরেজমিনে দেখে যেতেন স্থানীয় সুভাষ পল্লির বাসিন্দা গয়া নন্দী। শুক্রবারও তার অন্যথা হয়নি। বৃদ্ধা আমেরিকায় প্রবাসী মেয়ের কাছ থেকে ফিরে শুক্রবার সকালেই শান্তিনিকেতনের বাড়িতে গিয়েছিলেন। তদন্তকারীরা জানান, সন্ধ্যায় গয়াবাবু দেখা করে চলে যাওয়ার পরেই পাঁচিল ঘেরা উঠোনের সদর দরজায় কড়া নাড়ার আওয়াজ পেয়ে এগিয়ে যান হৈমন্তীদেবী। দরজার বাইরে দাঁড়িয়ে থাকা কর্ণ নিজেকে স্থানীয় ক্লাবের সদস্য পরিচয় দিয়ে দুর্গাপুজোর চাঁদা নিতে এসেছে বলে জানায়। কিন্তু একা কেন? চাঁদার রসিদই বা কোথায়— সেই প্রশ্ন করেন বৃদ্ধা।

অভিযোগ, তিনি একা রয়েছেন এবং চাঁদা দিতে পারবেন না বলার পরেই জোর করে বাড়িতে ঢুকে পড়ে ওই দুষ্কৃতী। সদর দরজা ভেজিয়ে বৃদ্ধার মুখ চেপে ধরে টানতে টানতে ঘরের মধ্যে নিয়ে যায়। সেখানে টেবিলের উপর থাকা আনাজ কাটার ছুরি বৃদ্ধার গলায় চেপে ধরে হুমকি দেয়, চিৎকার করলেই খুন করে ফেলার। ভয় দেখিয়ে হৈমন্তীর হাত থেকে এক জোড়া সোনার বালা খুলে নেওয়ার পরে টাকা কোথায় আছে জানতে চায় কর্ণ। ওই দিনই ডাকঘর থেকে টাকা তুলেছিলেন বৃদ্ধা। আলমারির লকার খুলিয়ে সাত হাজার টাকা নিয়ে নেওয়ার পরে বৃদ্ধাকে শৌচাগারে ঢুকিয়ে বাইরে থেকে দরজা আটকে দেয় হানাদার। পালানোর সময় ঘরের কোণে টেবিলের উপরে থাকা বৃদ্ধার মোবাইল ফোনটিও তুলে নেয়।

Advertisement

পুলিশ জানায়, শৌচাগারে কিছুক্ষণ আটকে থাকার পর বৃদ্ধা চিৎকার করে প্রতিবেশীদের ডাকার চেষ্টা করেন। কিন্তু আশপাশের বাড়িতেও লোকজন না থাকায় কোনও সাড়া মেলেনি। কাজের শেষে বাড়ির পাশের রাস্তা দিয়ে যাওয়া এক পরিচারিকা বৃদ্ধার চিৎকার শুনতে পেয়ে প্রতিবেশীদের কয়েক জনকে ডেকে নিয়ে ওই বাড়িতে যান। তাঁরাই বৃদ্ধাকে শৌচাগার থেকে বের করেন, পুলিশকেও খবর দেন। বৃদ্ধার মুখে চেহারার বিবরণ শুনে রাতেই তল্লাশি শুরু করে পুলিশ। অভিযোগ ওই এলাকায় মাঝেমধ্যেই চুরির ঘটনা ঘটে। তৃণমূলের এক শীর্ষনেতার পরিচিত হৈমন্তীদেবীর প্রবাসী মেয়ে শুক্রবারের ঘটনা ওই নেতাকে জানান।

প্রভাবশালী হওয়ার জন্যেই কি এক রাতের মধ্যে বমাল দুষ্কৃতীকে গ্রেফতার করা গেল? জেলার পুলিশ সুপার কুণাল অগ্রবাল বলেন, ‘‘ভুবনডাঙার বাসিন্দা কর্ণকে রাতেই ধরা হয়েছে। তৎপরতা এবং চেষ্টা সব সময়েই থাকে। এ ক্ষেত্রে আমরা সফল হতে পেরেছি অল্প সময়েই।’’ পুলিশ জানায়, কর্ণের বিরুদ্ধে এর আগেও এলাকায় ছোটখাট চুরির অভিযোগ ছিল। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, নির্জন এলাকায় ফাঁকা বাড়িতে বৃদ্ধা একা আছেন জেনেই লুঠপাটের ছক কষেছিল ওই ছিঁচকে চোর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন