গল্পের ছলে মূল্যবোধ শিক্ষা

জেলার বিভিন্ন ব্লকের তফসিলি উপজাতি ছাত্রদের নিয়ে বিদ্যাপীঠে চলছে মূল্যবোধ ও ব্যক্তিত্ব বিকাশের লক্ষ্যে আবাসিক কর্মশালা।শিক্ষার পাশাপাশি নিজের মধ্যে মূল্যবোধ গড়ে তোলা এবং শিক্ষাকে অবলম্বন করে ব্যক্তিত্বের বিকাশ ঘটানোর লক্ষ্যেই এই আবাসিক কর্মশালার আয়োজন বলে জানিয়েছেন পুরুলিয়া রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠের সম্পাদক স্বামী জ্ঞানলোকানন্দ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পুরুলিয়া শেষ আপডেট: ০২ জুন ২০১৭ ০১:০৯
Share:

শোনা: পুরুলিয়া রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠে চলছে কর্মশালা।

অযোধ্যা পাহাড়ের প্রত্যন্ত গ্রাম যাদুগোড়ায় গাছতলায় বসে এক শিক্ষক। তাঁকে ঘিরে ছোটখাটো জটলা। এক কিশোরীর হাতে কয়েক গাছা রঙিন চুড়ি দেখে সেই শিক্ষক কিশোরীকে শুধোলেন, ‘‘চুড়িগুলো আমাকে দিবি।’’ সঙ্গে সঙ্গে ঘাড় নেড়ে কিশোরীর জবাব, ‘‘হ্যাঁ দিব’’। শিক্ষক এ বার নিজের হাতঘড়িটি দেখিয়ে জানতে চাইলেন, ‘‘এটা নিবি?’’ এ বার ঘাড় নেড়ে সরাসরি প্রত্যাখ্যান— ‘‘না ওইটা লিব নাই।’’ এ পর্যন্ত বলে থামলেন পুরুলিয়া রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠের প্রাক্তন শিক্ষক স্বপন বন্দ্যোপাধ্যায়।

Advertisement

জেলার বিভিন্ন ব্লকের তফসিলি উপজাতি ছাত্রদের নিয়ে বিদ্যাপীঠে চলছে মূল্যবোধ ও ব্যক্তিত্ব বিকাশের লক্ষ্যে আবাসিক কর্মশালা। সেই কর্মশালায় স্বপনবাবু ওই কিশোরীর ঘটনাটি উল্লেখ করে ছাত্রদের বলেন, ‘‘এটাই হচ্ছে মূল্যবোধ। নিজের জিনিস অন্যকে দেওয়ার প্রশ্নে কোনও দ্বিধা নেই, কিন্তু অন্যের জিনিস নেওয়ার ক্ষেত্রে নিজেই নিজের কাছে প্রতিবন্ধকতা তৈরি করে রেখেছে। এই মূল্যবোধ জন্মগত ভাবেই শেখা। নিজের পরিবেশ, বাড়ির গুরুজনদের কাছ থেকে শেখা। এই হচ্ছে আমাদের পরম্পরা।’’ স্বপনবাবুর অভিজ্ঞতার ঝুলি থেকে গল্পের ছলে শিক্ষামূলক এমন নানা ঘটনা গ্রোগাসে যেন গিলছিল মার্শাল বাস্কে, বিপ্লব বাস্কে, বিকাশ মুদি, সোনা মুড়ারা।

শিক্ষার পাশাপাশি নিজের মধ্যে মূল্যবোধ গড়ে তোলা এবং শিক্ষাকে অবলম্বন করে ব্যক্তিত্বের বিকাশ ঘটানোর লক্ষ্যেই এই আবাসিক কর্মশালার আয়োজন বলে জানিয়েছেন পুরুলিয়া রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠের সম্পাদক স্বামী জ্ঞানলোকানন্দ। তিনি বলেন, ‘‘বিদ্যাপীঠের পরিবেশে ছাত্রদের সঙ্গে থাকা-খাওয়া, প্রার্থনা থেকে দৈনন্দিন কাজকর্ম এবং শিক্ষামূলক ক্লাস যদি তাঁদের জীবনে উন্নতির সহায়ক হয়, তাহলেই আমাদের এই প্রয়াস সার্থক হবে।’’ রামকৃষ্ণ মঠ, বাগদা ও কল্যাণের সহযোগিতায় এই কর্মশালা।

Advertisement

বান্দোয়ানের ভাঙারডি গ্রামের অশোক মান্ডি, রঘুনাথপুরের প্রতাপপুর গ্রামের প্রসেনজিৎ হেমব্রমদের প্রতিক্রিয়া, ‘‘এই কর্মশালা থেকে আমরা অনেক কিছুই শিখলাম। জীবনে তা মেনে চলব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন