কংগ্রেস নেতাকে বোমা, ফের অশান্তি মাড়গ্রামে

দুষ্কৃতীদের ছোড়া বোমার আঘাতে এক কংগ্রেস নেতা জখম হয়েছেন। রবিবার রাতে মাড়গ্রামের গুদামপাড়া এলাকার ঘটনা। আহত কংগ্রেস নেতা মহুবুল আলি (ভুট্টু) বর্তমানে রামপুরহাট হাসপাতালে চিকিৎসাধীন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মাড়গ্রাম শেষ আপডেট: ০৫ অগস্ট ২০১৪ ০০:৩০
Share:

দুষ্কৃতীদের ছোড়া বোমার আঘাতে এক কংগ্রেস নেতা জখম হয়েছেন। রবিবার রাতে মাড়গ্রামের গুদামপাড়া এলাকার ঘটনা। আহত কংগ্রেস নেতা মহুবুল আলি (ভুট্টু) বর্তমানে রামপুরহাট হাসপাতালে চিকিৎসাধীন। এসডিপিও (রামপুরহাট) কোটেশ্বর রাও বলেন, “ওই ঘটনায় দশ জনের বিরুদ্ধে খুনের চেষ্টার অভিযোগ দায়ের হয়েছে। তবে, ঘটনার সঙ্গে আরও কয়েক জন জড়িত থাকতে পারে। এখনও কেউ গ্রেফতার বা আটক হয়নি। অভিযুক্তদের প্রত্যেকেই পলাতক। তাঁদের খোঁজে তল্লাশি চলছে।”

Advertisement

ওই ঘটনায় বহু দিন পরে ফের মাড়গ্রামে রাতেই উত্তেজনা তেরি হয়। তবে, এলাকায় বিশাল পুলিশ বাহিনী গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সোমবার সকালেও মাড়গ্রামের ধূলফেলা মোড়, বাজার এলাকায় বাসিন্দাদের একাংশ জমায়েত করেন। তাঁরা ঘটনার প্রতিবাদে ক্ষোভ প্রকাশ করেন।” যদিও ঘটনার পর থেকে এলাকায় পুলিশ মোতায়েন থাকার জন্য আর কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি। একসময় রাজনৈতিক ভাবে আশান্ত মাড়গ্রামে এলাকা দখলকে ঘিরে খুন-জখম আর দুষ্কৃতীদের বোমাবাজি লেগেই থাকত। গত কয়েক বছর ধরে এলাকায় শান্তি ফিরে এসেছিল। সেই শান্তি বিঘ্নিত হওয়ায় মাড়গ্রামবাসীর কপালে চিন্তার ভাঁজ পড়েছে।

পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, গ্রামেরই বাগানপাড়ার বাসিন্দা, জখম নেতা ভুট্টু এলাকার কংগ্রেস নেতা তথা মাড়গ্রাম ১ পঞ্চায়েতের প্রধান সুজাউদ্দিনের অনুগামী বলেই পরিচিত। দীর্ঘ দিন ধরে তিনি স্থানীয় বিষ্ণুপুর-রামপুরহাট রুটে চলাচলকারী ট্রেকার ইউনিয়নের দেখভাল করেন। এ ছাড়া তিনি কংগ্রেসের দখলে থাকা মাড়গ্রাম হাইস্কুলের পরিচালন সমিতির সভাপতির পদেও রয়েছেন। সম্প্রতি জেলার একমাত্র কংগ্রেস বিধায়ক হাঁসন কেন্দ্রের অসিত মাল দল ছেড়ে তৃণমূলে যোগ দেওয়ায় কংগ্রেস প্রভাবিত মাড়গ্রামে রাজনৈতিক অস্থিরতা তৈরি হয়েছে। পঞ্চায়েত সমিতির সদস্যেরা তৃণমূলে যোগ দিলেও বিধায়কের বহু অনুগামীই এখনও আনুষ্ঠানিক ভাবে দল ছাড়েননি। অসিত মালেরই ঘনিষ্ঠ অনুগামী বলে পরিচিত সুজাউদ্দিন আবার সম্প্রতি রামপুরহাটে এক দলীয় কর্মী সভায় সাফ জানিয়েছেন, তিনি দল ছাড়বেন না, কংগ্রেসেই থাকবেন। সেই সুজাউদ্দিনেরই অনুগামী নেতাকে খুনের চেষ্টার অভিযোগ দায়ের হয়েছে।

Advertisement

এ দিকে, রবিবারের রাতের ঘটনার বিবরণ দিতে গিয়ে হাসপাতালে চিকিৎসাধীন ওই কংগ্রেস নেতা জানান, রাত ৯টা ৪০ মিনিট নাগাদ মাড়গ্রামের গুদাম পাড়া যাওয়ার মুখে সাইল মাইল রাস্তার উপরে ও ঘটনা ঘটে। তাঁর কথায়, “আমি বাইক চালাচ্ছিলাম। পিছনে আমার এক সঙ্গী আর একটি বাইকে আসছিল। গুদাম পাড়ার মোড় ঘুরতেই আচমকা বোমার আওয়াজ। আমাকে লক্ষ্য করে ছ’টি বোমা ছোড়া হল। একটি বোমা বাইকে এসে পড়ে। বাম চোয়ালে আঘাত পাই।” তিনি কোনও রকমে বাইকের গতি বাড়িয়ে প্রাণ বাঁচান। পরে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়।

ওই ঘটনার সঙ্গে অবশ্য রাজনীতির কোনও যোগ নেই বলেই দাবি করেছেন অসিতবাবু। তাঁর প্রতিক্রিয়া, “মাড়গ্রাম তার পুরনো অশান্ত সময় থেকে অনেকটাই ফেলে আসতে পেরেছে। বিধানসভা, লোকসভা, পঞ্চায়েত ভোটেও সেখানে কোনও গণ্ডগোল হয়নি। কিছু দুষ্কৃতী পরিকল্পিত ভাবে গ্রামের শান্ত পরিবেশকে নষ্ট করার চেষ্টা করেছে। মাড়গ্রামের শান্তিপ্রিয় মানুষ তা হতে দেবেন না বলেই আমার বিশ্বাস।” একই দাবি অবশ্য সুজাউদ্দিনেরও। তাঁর অভিযোগ, ভুট্টুর উপরে হামলাকারীরা এলাকায় তোলাবাজি করতে চায়। তাতে বাধা দেওয়াতেই এই ঘটনা। তিনি বলেন, “পুলিশ সক্রিয় আছে। দুষ্কৃতীদের গ্রেফতার করে তারা এলাকায় শান্তি বজায় রাখবে বলেই মনে করি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন