গেট আটকে বিক্ষোভ, কাজ বন্ধ ডিভিসি-র

প্রকল্পে ঢোকার ছোট একটি গেট বন্ধ করে দিয়েছেন ডিভিসি কর্তৃপক্ষ। ফলে, প্রকল্পে ঢুকতে ঘুরপথে যেতে হবে শ্রমিকদের। তারই প্রতিবাদে প্রকল্পের মূল গেট আটকে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। আর মূল গেট বন্ধ হয়ে যাওয়ায় নির্মাণকাজ বন্ধ থাকল দিনভর। সোমবার রঘুনাথপুরে ডিভিসি-র নির্মীয়মাণ তাপবিদ্যুৎ প্রকল্পের ঘটনা।

Advertisement

শুভ্রপ্রকাশ মণ্ডল

রঘুনাথপুর শেষ আপডেট: ০৩ জুন ২০১৪ ০২:১০
Share:

প্রকল্পে ঢোকার ছোট একটি গেট বন্ধ করে দিয়েছেন ডিভিসি কর্তৃপক্ষ। ফলে, প্রকল্পে ঢুকতে ঘুরপথে যেতে হবে শ্রমিকদের। তারই প্রতিবাদে প্রকল্পের মূল গেট আটকে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। আর মূল গেট বন্ধ হয়ে যাওয়ায় নির্মাণকাজ বন্ধ থাকল দিনভর। সোমবার রঘুনাথপুরে ডিভিসি-র নির্মীয়মাণ তাপবিদ্যুৎ প্রকল্পের ঘটনা।

Advertisement

এ দিন তৃণমূলের নেতৃত্বে ওই বিক্ষোভ-অবস্থান হয়। তবে, কাজ বন্ধ থাকায় ভুল বার্তা যেতে পারে, এই আশঙ্কায় দুপুরের পরে বিক্ষোভস্থল থেকে দলীয় ঝান্ডা সরিয়ে নেওয়া হয়। প্রকল্পের চিফ ইঞ্জিনিয়ার হিরন্ময় চট্টোপাধ্যায় জানান, মূল গেট বন্ধ থাকায় এ দিন প্রকল্পের মধ্যে ঢুকতে পারেননি কোনও শ্রমিক। বেরোতে পারেনি কয়লা নিয়ে আসা গাড়ি-সহ অন্য গাড়ি। প্রকল্পের নির্মাণকাজ পুরোপুরি বন্ধ ছিল।

ডিভিসি-র এই প্রকল্প গত দু’বছর ধরে বিভিন্ন সমস্যায় ভুগছে। যার ফলে উৎপাদন শুরুর লক্ষ্যমাত্রার চেয়ে অনেক পিছিয়ে রয়েছে। এই প্রকল্প। তবে লোকসভা নির্বাচনের কয়েক মাস আগে থেকে সে রকম বিরোধিতা হয়নি প্রকল্পের নির্মাণকাজে। ভোটের পরেই ফের অশান্তি শুরু হল প্রকল্পে। প্রকল্পের নিরাপত্তা জনিত কারণে ভালডুবি গ্রামের কাছে ছোট গেটটি যে বন্ধ করা হবে, সে ব্যাপারে সম্প্রতি বিভিন্ন শ্রমিক সংগঠনের ‘জয়েন্ট অ্যাকশান কমিটি’র সঙ্গে ডিভিসি কর্তৃপক্ষর বৈঠকে সর্বসম্মত সিদ্ধান্ত হয়েছিল। হিরন্ময়বাবু এ দিন বলেন, “প্রকল্পের নিরাপত্তার স্বার্থে গেটটি বন্ধ করা দরকার বলে রিপোর্ট দিয়েছে সিআইএসএফ বা কেন্দ্রীয় শিল্প নিরাপত্তা বাহিনী। তাই শ্রমিক সংঘটনগুলির সঙ্গে বৈঠকে ওই গেট বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়। সেই মতোই সোমবার থেকে গেট বন্ধ করা হয়েছে।”

Advertisement

যদিও তৃণমূলের দাবি, ডিভিসি কর্তৃপক্ষ গা-জোয়ারি করে ভালডুবি গ্রামের গেটটি বন্ধ করেছেন। স্থানীয় তৃণমূল নেতা নারায়ণ মুর্মু বলেন “আগে একবার ভালডুবি গ্রামের কাছে ছোট গেট বন্ধ করে দিয়েছিল ডিভিসি। সেই সময়ে এলাকাবাসী আন্দোলন শুরু করায় প্রশাসনের উপস্থিতিতে বৈঠকে ডিভিসি কর্তৃপক্ষ আশ্বাস দিয়েছিলেন, ভালডুবি গ্রামের পাশ দিয়ে বিকল্প একটি রাস্তা তৈরি করে দেওয়া হবে। যাতে ঘুরপথে প্রকল্পস্থলে যেতে না হয় শ্রমিকদের। কিন্তু, ডিভিসি কর্তৃপক্ষ সেই প্রতিশ্রুতি না রেখে ফের ওই গেটটি বন্ধ করে দেওয়ায় বাধ্য হয়ে মূল গেট বন্ধ করে বিক্ষোভ দেখিয়েছেন শ্রমিক ও গ্রামবাসীরা।” নারায়ণবাবুর দাবি, ছোট গেট বন্ধ করে দেওয়ায় স্থানীয় রায়বাঁধ ও গুনিয়াড়া, এই দুই গ্রাম পঞ্চায়েতের হাজার দুয়েক শ্রমিককে প্রায় পাঁচ কিমি ঘুরপথে গিয়ে প্রকল্পে ঢুকতে হবে।

ডিভিসি কর্তৃপক্ষের পাল্টা দাবি, ভালডুবি গ্রামের গেটটি বন্ধ করে দিলে মাত্র এক কিলোমিটার ঘুরতে হবে শ্রমিকদের। প্রকল্পের চিফ ইঞ্জিনিয়ার বলেন, “প্রশাসনিক বৈঠকে বিকল্প রাস্তা তৈরি করার বিষয়ে আমরা সম্মত হয়েছিলাম। পরে সিদ্ধান্ত হয়, ডিভিসি অর্থ বরাদ্দ করবে এবং কাজ করবে জেলা পরিষদ। কিন্ত, রাস্তা তৈরির জন্য জমি অধিগ্রহণ এখনও সম্পন্ন হয়নি বলেই সেই কাজ শুরু করা যায়নি।” এই তাপবিদ্যুৎ প্রকল্পের দ্বিতীয় ইউনিট থেকে পরীক্ষামূলক উৎপাদন দ্রুত শুরু করতে চাইছে ডিভিসি। ঝাড়খণ্ডের বিভিন্ন কয়লাখনি থেকে ট্রাকে করে প্রকল্পে কয়লা আনার কাজও শুরু হয়ে গেছে। এই অবস্থায় গোটা এক দিন প্রকল্পের নির্মাণকাজ বন্ধ থাকায় পুরো প্রক্রিয়াটি ফের ব্যাহত হবে বলে ডিভিসির দাবি। সোমবারের ঘটনার ফলে কী সমস্যা হয়েছে, তার রিপোর্ট তাঁরা সংস্থার ঊধ্বর্র্তন কর্তৃপক্ষের পাশাপাশি প্রশাসন ও জেলা পরিষদকে দেবেন বলেও হিরন্ময়বাবু জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন