পুরুলিয়ায় পরীক্ষার্থী ২৯,৪৭৯

আজ বৃহস্পতিবার পুরুলিয়া জেলায় পুরনো সিলেবাসের ৬,৮৫৯ জন পরীক্ষার্থী পরীক্ষায় বসছে। তাদের মধ্যে ছাত্র ৪,০১৫ এবং ছাত্রী ২,৮৪৪ জন। আর নতুন সিলেবাসে পরীক্ষার্থীর সংখ্যা ২২,৬২০। তাদের মধ্যে ছাত্র ১৩,০০৬ এবং ছাত্রী ৯,৬১৪ জন। দুই সিলেবাস মিলিয়ে জেলায় মোট ২৯,৪৭৯ পড়ুয়া পরীক্ষায় বসছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পুরুলিয়া শেষ আপডেট: ১২ মার্চ ২০১৫ ০১:১৩
Share:

আজ বৃহস্পতিবার পুরুলিয়া জেলায় পুরনো সিলেবাসের ৬,৮৫৯ জন পরীক্ষার্থী পরীক্ষায় বসছে। তাদের মধ্যে ছাত্র ৪,০১৫ এবং ছাত্রী ২,৮৪৪ জন। আর নতুন সিলেবাসে পরীক্ষার্থীর সংখ্যা ২২,৬২০। তাদের মধ্যে ছাত্র ১৩,০০৬ এবং ছাত্রী ৯,৬১৪ জন। দুই সিলেবাস মিলিয়ে জেলায় মোট ২৯,৪৭৯ পড়ুয়া পরীক্ষায় বসছে। জেলায় পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ৭৫। একাদশ শ্রেণির পুরনো সিলেবাসের পড়ুয়াদের পরীক্ষা শুরু হচ্ছে বৃহস্পতিবার থেকেই। নতুন সিলেবাসের পরীক্ষা শুক্রবার থেকে শুরু। নতুন ও পুরাতন পাঠ্যক্রম মিলিয়ে ২৮,৪৬০ জন পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। জেলার ২৪০টি পরীক্ষাকেন্দ্রে একাদশের পরীক্ষা নেওয়া হবে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের জেলা পরামর্শদাতা কমিটির যুগ্ম-আহ্বায়ক কল্যাণপ্রসাদ মাহাতো জানিয়েছেন, মাধ্যমিকের মতো উচ্চ মাধ্যমিকেও পরীক্ষা কেন্দ্রের একশো মিটারের মধ্যে ১৪৪ ধারা জারি থাকবে। পরীক্ষা কেন্দ্রের বাইরে ভিডিও রেকর্ডিং করা হবে। পরীক্ষা চলাকালীন কোনও পরীক্ষার্থী অসুস্থ হয়ে পড়লে কাছাকাছি স্বাস্থ্যকেন্দ্রে গিয়ে যাওয়ার পরেও সেই পরীক্ষার্থী পরীক্ষা দিতে পারেন, তা মাথায় রেখে প্রতিটি ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র এবং মহকুমা ও জেলা হাসপাতালে শয্যার ব্যবস্থা রাখা হচ্ছে। পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে পৌঁছনোর সুবিধার্থে জেলার পাঁচটি রুটে বাসের ব্যবস্থা করা হয়েছে। কল্যাণবাবু বলেন, “পুরুলিয়া থেকে জয়পুর হয়ে পুন্দাগ, পুরুলিয়া থেকে বলরামপুর হয়ে বাঘমুন্ডি, পুরুলিয়া থেকে আহাড়রা মোড় হয়ে শিরকাবাদ, পুরুলিয়া থেকে মানবাজার (ভায়া টকরিয়া, বদলডি, বিজয়ডি, মহাড়া, বামনি) এবং পুরুলিয়া থেকে তালাজুড়ি (ভায়া লধুড়কা, কাশীপুর) এই পাঁচটি রুটে উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিনগুলিতে বাস চলবে। শেষ পরীক্ষা কেন্দ্রে যাতে পরীক্ষা শুরুর আগে পরীক্ষার্থীরা পৌঁছতে পারে, সেকথা মাথায় রেখে সকালের দিকে পুরুলিয়া থেকে প্রতিটি রুটের বাস রওনা দেবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন