বইমেলায় শক্তিপদ-স্মরণ

বই কেনার বাজেট বাড়ালো বাঁকুড়া জেলা বইমেলা কমিটি। গত বারের মেলায় বই কেনার জন্য ৭ লক্ষ টাকার বাজেট ধরেছিল কমিটি। এ বার জেলার গ্রামীণ গ্রন্থাগার, শহর গ্রন্থাগার এবং জেলা গ্রন্থাগার মিলিত ভাবে প্রায় ৮ লক্ষ টাকার বই কিনবে বলে সোমবার সাংবাদিক সম্মেলনে দাবি করেছে মেলা কমিটি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বাঁকুড়া শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০১৫ ০১:২৯
Share:

বাঁকুড়া খ্রিস্টান কলেজের মাঠে বইমেলার প্রস্তুতি। —নিজস্ব চিত্র

বই কেনার বাজেট বাড়ালো বাঁকুড়া জেলা বইমেলা কমিটি। গত বারের মেলায় বই কেনার জন্য ৭ লক্ষ টাকার বাজেট ধরেছিল কমিটি। এ বার জেলার গ্রামীণ গ্রন্থাগার, শহর গ্রন্থাগার এবং জেলা গ্রন্থাগার মিলিত ভাবে প্রায় ৮ লক্ষ টাকার বই কিনবে বলে সোমবার সাংবাদিক সম্মেলনে দাবি করেছে মেলা কমিটি। সে ক্ষেত্রে জেলার প্রতিটি গ্রামীণ গ্রন্থাগার ৬ হাজার টাকার, শহর গ্রন্থাগার ১০ হাজার টাকা এবং জেলা গ্রন্থাগার ৩৫ হাজার টাকার বই কিনবে বলে জানানো হয়েছে। বাজেট বাড়ানোর জেরে এ বারের বইমেলায় বই বিক্রিও অনেকটাই বাড়বে বলে মেলা কমিটির মত।

Advertisement

কাল, বুধবার থেকেই শুরু হতে চলেছে ৩১তম বাঁকুড়া জেলা বইমেলা। সেই উপলক্ষে সোমবার বাঁকুড়া জেলা গ্রন্থাগারে একটি সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন বইমেলা কমিটির সম্পাদক মনোরঞ্জন চট্টোপাধ্যায়, আহ্বায়ক তথা ওন্দার বিধায়ক অরূপ খাঁ প্রমুখ। অরূপবাবু বলেন, “গত বছর বাঁকুড়া জেলা বইমেলা থেকে ৬০ লক্ষ টাকার বই বিক্রি হয়েছিল। এ বার ওই অঙ্ক ১ কোটি ছাপিয়ে যাবে বলেই আমাদের আশা।” এ বারের বইমেলা উৎসর্গ করা হয়েছে বিশিষ্ট সাহিত্যিক শক্তিপদ রাজগুরুকে। বইমেলার থিম বাছা হয়েছে বাঁকুড়ার কাঁসা শিল্পকে। মেলা কমিটির সম্পাদক মনোরঞ্জনবাবু জানান, শক্তিপদবাবু এই জেলার সন্তান। জেলার যুব সমাজের কাছে তাঁর সৃষ্টিকে বিশেষ ভাবে তুলে ধরতেই এই উদ্যোগ।” মেলায় মোট ৮০টি স্টল থাকবে। এ বারের বই মেলা উদ্বোধন করবেন বিশিষ্ট সাহিত্যিক অমর মিত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন