সৌর আলো জ্বলল পাহাড়ের গ্রামে

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আড়শা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০১৪ ০০:৩৮
Share:

অযোধ্যা পাহাড়ের গ্রামে সৌর আলো বসল। পরিদর্শনে এসপি। —নিজস্ব চিত্র

মাওবাদীরা একসময় যে সব এলাকা মুক্তাঞ্চল গড়তে চেয়েছিল, অযোধ্যা পাহাড়ের তেমনই কয়েকটি গ্রামে সৌরবিদ্যুতের আলো জ্বালল পুরুলিয়া জেলা পুলিশ।

Advertisement

বুধবার পাহাড়ের জঙ্গল ঘেরা সেই ধানচাটানি, লুকুইচাটানি, হেদেলবেড়া গ্রামে সৌরবিদ্যুতের আলো পৌঁছলো। আলো জ্বালতে এ দিন ওই গ্রামে যান জেলা পুলিশ সুপার নীলকান্ত সুধীরকুমার, অতিরিক্ত পুলিশ সুপার দ্যুতিমান ভট্টাচার্য প্রমুখ। একটি বেসরকারি সংস্থা ওই গ্রামগুলিতে সৌর আলোর পরিকাঠামো গড়ে দেওয়ার কাজটি করে দিয়েছে। ওই সংস্থার মুখপাত্র সব্যসাচী মহাপাত্র জানান, প্রতিটি পরিবারকে আলো, ব্যাটারি ও চার্জার নিখরচায় দেওয়া হয়েছে।

ধানচাটানি গ্রামে এ দিন ৭২টি পরিবারকে এই আলো দেওয়া হয়। পুলিশ সুপার বলেন, “আমরা এই প্রত্যন্ত এলাকায় জীবনযাত্রার উন্নয়নে কিছু কাজ করার উদ্যোগ নিয়েছি। তারই অঙ্গ হিসেবে এ দিন এই এলাকায় ঘরে ঘরে আলো জ্বালানোর ব্যবস্থা করা হল।” তিনি জানান, আগামী দিনে আরও কয়েকটি গ্রামে তাঁরা সৌর আলোর ব্যবস্থা করবেন। আলো পেয়ে খুশি ধানচাটানি গ্রামের বাসিন্দা প্রধান মান্ডি, ছবিবালা মান্ডি, আনন্দ কর্মকাররা জানান, এতদিন তাঁদের ঘর, পাড়া রাতে অন্ধকারে ডুবে থাকত। এ বার আলো জ্বলবে। ছোটরা অনেক রাত পর্যন্ত পড়তে পারবে। ঘরেই মোবাইল ফোন চার্জ করা যাবে। এ দিন গ্রামের যুবকদের খেলাধুলার জন্য পুলিশ ফুটবলও দেয়। পরে বাসিন্দাদের সঙ্গে পুলিশ সুপার, অতিরিক্ত পুলিশ সুপার, ডিএসপি (সদর) দেন্দুপ শেরপা-সহ অন্য আধিকারিকরা খিচুড়ি খান। পরে বাসিন্দারা পুলিশ সুপারকে এলাকার সমস্যার কথা জানান। তাঁদের দাবি, পানীয় জল, গ্রামে ঢোকার রাস্তা, খেলার মাঠের ব্যবস্থা করে দিতে হবে। পুলিশ সুপার বলেন, “গ্রামবাসীরা কিছু সমস্যার কথা আমাকে জানিয়েছেন। যে টুকু আমাদের পক্ষে করা সম্ভব, আমরা করব। বাকি সমস্যাগুলি আমরা প্রশাসনকে জানাব।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন