সমিতির কাজে দুর্নীতির নালিশ

সরকারি প্রকল্পে দুর্নীতি-সহ, এলাকার উন্নয়নের গতি স্তব্ধ হয়ে যাওয়ায় পঞ্চায়েত সমিতির বিরুদ্ধে নানা অভিযোগ তুলল নলহাটি ২ ব্লকের তৃণমূল নেতৃত্ব। সিপিএম পরিচালিত নলহাটি ২ পঞ্চায়েত সমিতির বিরুদ্ধে বুধবার বিডিওর কাছে স্মারক লিপি দিল তারা। তাঁদের অভিযোগ, “এলাকায় বিধবা ভাতা, বার্ধক্য ভাতা পাচ্ছেন না উপভোক্তারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নলহাটি শেষ আপডেট: ১২ মার্চ ২০১৫ ০১:০৮
Share:

সরকারি প্রকল্পে দুর্নীতি-সহ, এলাকার উন্নয়নের গতি স্তব্ধ হয়ে যাওয়ায় পঞ্চায়েত সমিতির বিরুদ্ধে নানা অভিযোগ তুলল নলহাটি ২ ব্লকের তৃণমূল নেতৃত্ব। সিপিএম পরিচালিত নলহাটি ২ পঞ্চায়েত সমিতির বিরুদ্ধে বুধবার বিডিওর কাছে স্মারক লিপি দিল তারা। তাঁদের অভিযোগ, “এলাকায় বিধবা ভাতা, বার্ধক্য ভাতা পাচ্ছেন না উপভোক্তারা। এলাকায় নতুন রেশন কার্ড বিতরণ বন্ধ। এরকমই বিভিন্ন উন্নয়নমূলক কাজ থেকে এলাকাবাসী বঞ্চিত হচ্ছে।”

Advertisement

বুধবার দুপুরে স্মারকলিপি প্রদানের আগে তৃণমূলের নলহাটি ২ ব্লক সভাপতি বিভাস অধিকারী-সহ জেলা তৃণমূলের সাধারণ সম্পাদক ত্রিদিব ভট্টাচার্যর নেতৃত্বে পঞ্চায়েত সমিতির ৬টি পঞ্চায়েতের প্রায় হাজার দেড়েক তৃণমূল কর্মী-সমর্থক ব্লক অফিস চত্ত্বরে জমায়েত করেন। বিভাসবাবু বলেন, “পঞ্চায়েত সমিতির সভাপতির ভাইপো জাল কাগজপত্র জমা দিয়ে প্রায় ৭০ লক্ষ টাকার কাজের অর্ডার পেয়েছে। এলাকায় জাতীয় সড়কের ধারে এবং স্থানীয় নওয়া পাড়া, শীতলগ্রাম এই দুটি পঞ্চায়েত এলাকার রাস্তার ধারের বন দফতরকে না জানিয়ে গাছ কাটা হয়েছে। সেক্ষেত্রে যে মূল্যের গাছ কাটা হয়েছে, সেই টাকা পঞ্চায়েত সমিতির নিজস্ব তহবিলে জমা করা হয়নি।”

কার্যত এই সমস্ত দুর্নীতির প্রসঙ্গ তুলেই এ দিন সরব হয় তৃণমূল কর্মী-সমর্থক। তাঁরা জানান, এলাকায় অবিলম্বে রেশন কার্ড বিলির ক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা এবং বিধবা ভাতা, বার্ধক্য ভাতা চালু করার দাবি নিয়ে বিডিওর কাছে জানান হয়েছে। বিভাসবাবু বলেন, “পঞ্চায়েত সমিতির মধ্যে অনেক জায়গাতে শৌচালয় নির্মাণ না করে টাকা তুলে নেওয়া হয়েছে বলেও খবর, সে সবের তদন্ত হওয়া দরকার।”

Advertisement

নলহাটি ২ ব্লকের পঞ্চায়েত সমিতির সভাপতি সিপিএমের রেজাউল হক অবশ্য বলেন, “ভাইপোকে কাজ পাইয়ে দেওয়ার ভিত্তিহীন। এছাড়া যে কোনও ঠিকাদারকে কাজ দেওয়ার এক্তিয়ার পঞ্চায়েত সমিতির সভাপতির নেই। আর কি কাজ হয়েছে, সেটা তদারকি করেন বিডিও। তাঁকেই জিজ্ঞাসা করুন।” বিডিও গোবিন্দ নন্দী বলেন, “বিধবা ভাতা, বার্ধক্য ভাতার ক্ষেত্রে উপভোক্তার তালিকা নিয়ে টেকনিক্যালি ত্রুটি আছে। সেটা সংশোধন করা হচ্ছে। এছাড়া গাছ কাটার ক্ষেত্রে যে অভিযোগ আছে, সেটা ঠিক নয়। বন দফতরকে জানান হয়েছে। তবে দরপত্র নিয়ে দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন