BJP

রঙিন জল ছোড়া নিয়ে ঘোলা রাজনীতি

রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানান, জলকামান থেকে হোলির রং  ছোড়া হয়েছে। রাসায়নিক নয়। সরকারের মতে, এই ধরনের রং ব্যবহারের নজির আছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২০ ০৪:১২
Share:

সাঁতরাগাছিতে বিক্ষোভকারীদের লক্ষ্য করে জলকামান থেকে ছোড়া হল রঙিন জল। ফাইল চিত্র।

বিজেপির নবান্ন অভিযানে পুলিশের জলকামান থেকে রাসায়নিক মিশ্রিত রঙিন তরল স্প্রে করার অভিযোগে শুক্রবার মানবাধিকার কমিশনে চিঠি পাঠাল এপিডিআর। তাদের দাবি, হাওড়া জেলা পুলিশের এই কাজ খতিয়ে দেখে ব্যবস্থা নিতে হবে। কারণ এতে মানবাধিকার লঙ্ঘন করা হয়েছে। একই অভিযোগ বিজেপি তুলেছিল বৃহস্পতিবারই। তাদের এক নেতা রাজু বন্দ্যোপাধ্যায়কে এর ফলে অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়। যদিও ওই দিনই হাসপাতাল তাঁকে ছেড়ে দেয়।

Advertisement

রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানান, জলকামান থেকে হোলির রং ছোড়া হয়েছে। রাসায়নিক নয়। সরকারের মতে, এই ধরনের রং ব্যবহারের নজির আছে।

কিন্তু বিষয়টি নিয়ে ঘটনার দিন থেকেই বিভিন্ন মহলে ক্ষোভ, প্রতিবাদ ছড়িয়ে পড়ে। বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ শুক্রবার বলেন, ‘‘কেউ কেউ বলছেন, ছ’মাস পরেও এই রঙের রাসায়নিক প্রতিক্রিয়া হতে পারে। এ একবার কাশ্মীরে ব্যবহার হয়েছিল। কী এমন হল যে বিজেপি কর্মীদের সন্ত্রাসবাদী মনে হল?’’ বিজেপিও এ নিয়ে মামলার কথা ভাবছে। তৃণমূল এ নিয়ে কিছু বলতে চায়নি। দলের এক নেতা বলেন, ‘‘এটা পুলিশ-প্রশাসনের বিষয়।’’ তবে সিপিএম নেতা সুজন চক্রবর্তী বলেন, ‘‘মোদী সরকার অন্যত্র এ কাজ করে। এ রাজ্যে তা হবে কেন?’’ তাঁর অভিযোগ, ‘‘তিন বছর আগে বামেদের নবান্ন অভিয়ানেও এইরকম রং ব্যবহার করা হয়েছিল। তখনও তৃণমূল নীরব ছিল।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন