Indian Railways

কিছু হারালে ট্রেনে বসেই অ্যাপে নালিশ

রেল পুলিশের এক কর্তা জানান, আপাতত শিয়ালদহ ও হাওড়া এসআরপি-র অধীন থানা এলাকায় ওই অ্যাপের মহড়া চলছে। তা সফল হলে রেল পুলিশের চারটি জেলার ৫২টি থানা এলাকায় এই ব্যবস্থা চালু হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৩ ০৬:১০
Share:

মোবাইল চুরি গেলে অভিযোগ জানানো যাবে সহযাত্রীর মোবাইল থেকে। প্রতীকী ছবি।

নানা কারণে ট্রেনের দেরি করার অভিযোগ যেমন বহু কালের, একই ভাবে ট্রেনে-স্টেশনে জিনিস খোয়ানো বা অন্যান্য বিষয়ে দ্রুত অভিযোগও জানানো যেত না উপযুক্ত সরঞ্জাম-পরিকাঠামোর অভাবে। যেমন, শিয়ালদহ থেকে উত্তরবঙ্গের ট্রেন ধরেছিলেন বালিগঞ্জের অমল মিত্র। ট্রেন ছাড়তেই দেখেন, নিজের মোবাইল ফোনটি উধাও। চলন্ত ট্রেন থেকে শিয়ালদহ জিআরপি থানায় অভিযোগ জানানোর উপায় নেই। বাধ্য হয়ে পরের দিন আলিপুরদুয়ারে পৌঁছে সেখানকার জিআরপি থানায় অভিযোগ দায়ের করেন তিনি। আদালতের নির্দেশে সেই অভিযোগ শিয়ালদহ জিআরপি থানার কাছে এসে পৌঁছয় ১৫ দিন পরে!

Advertisement

ট্রেন সফরে অভিযোগ জানানোর ক্ষেত্রে এত দেরি করতে বাধ্য হওয়ার সমস্যা মেটাতে মোবাইল অ্যাপ আনার পরিকল্পনা করেছে রেল পুলিশ। ট্রেন সফরে কোথাও কোনও মালপত্র খোয়া গেলে ট্রেনে বসেই ওই অ্যাপে তৎক্ষণাৎ অভিযোগ দায়ের করা যাবে। মোবাইল চুরি গেলে অভিযোগ জানানো যাবে সহযাত্রীর মোবাইল থেকে। পুলিশ জানিয়েছে, সেই অভিযোগ দ্রুত নির্দিষ্ট রেল পুলিশ বা জিআরপি থানায় পৌঁছে যাবে। সঙ্গে সঙ্গে ব্যবস্থা গ্রহণ করতে পারবে সংশ্লিষ্ট থানা। মালপত্র হারানো-সহ যে-কোনও অভিযোগই সেখানে দায়ের করা যাবে অ্যাপে।

রেল পুলিশের এক কর্তা জানান, আপাতত শিয়ালদহ ও হাওড়া এসআরপি-র অধীন থানা এলাকায় ওই অ্যাপের মহড়া চলছে। তা সফল হলে রেল পুলিশের চারটি জেলার ৫২টি থানা এলাকায় এই ব্যবস্থা চালু হবে। ওই অ্যাপের সঙ্গে রেল পুলিশের থানা ও কন্ট্রোল রুমকে যুক্ত করা হবে। ট্রেন থেকে অভিযোগ দায়ের করলেই তা পৌঁছে যাবে থানা ও কন্ট্রোল রুমে। ট্রেন পরবর্তী স্টেশনে পৌঁছনোর আগেই রেল পুলিশ ব্যবস্থা গ্রহণ করতে পারবে।

Advertisement

রেল পুলিশের কর্তারা জানান, রেল পুলিশের ওই অ্যাপটিকে সাধারণ মানুষের ব্যবহার উপযোগী করে তোলা হয়েছে। আপাতত ইংরেজিতে সেটি চালু হলেও পরবর্তী কালে তা বাংলায় করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন