West Bengal Weather Update

অস্বস্তির গরম রাজ্য জুড়ে, কোথাও তাপপ্রবাহ, কোথাও ঝড়বৃষ্টি! ভিজতে পারে কোন কোন জেলা?

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী পাঁচ দিন দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বিক্ষিপ্ত ভাবে ঝড়বৃষ্টি হতে পারে। তবে সেই সঙ্গে গরমজনিত অস্বস্তিও বজায় থাকবে প্রায় সর্বত্র।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২৩ ০৯:৩২
Share:

আগামী কয়েক দিন রাজ্যের প্রায় সর্বত্র বিক্ষিপ্ত ভাবে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ফাইল চিত্র।

রাজ্যে অস্বস্তির গরমে এখনই বিরাম নেই। তবে তার মাঝেই বিক্ষিপ্ত ভাবে ঝড়বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পাশাপাশি কোথাও কোথাও তাপপ্রবাহের সম্ভাবনাও রয়েছে।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী পাঁচ দিন দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বিক্ষিপ্ত ভাবে ঝড়বৃষ্টি হতে পারে। তবে সেই সঙ্গে গরমজনিত অস্বস্তিও বজায় থাকবে প্রায় সর্বত্র। সোমবার কলকাতায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। বইতে পারে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। একই পূর্বাভাস রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়াতেও। পুরুলিয়া এবং পশ্চিম বর্ধমানে ঝড়বৃষ্টির পাশাপাশি থাকছে তাপপ্রবাহের সতর্কতাও।

সোমবারের মতো মঙ্গলবারও এই জেলাগুলিতে আবহাওয়া একই রকম থাকবে। ঝড়বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পেতে পারে বুধবার। ওই দিন কোথাও তাপপ্রবাহের সম্ভাবনা নেই। সেই সঙ্গে হাওয়া অফিস জানিয়েছে, কলকাতা-সহ দক্ষিণের প্রায় সব জেলাতে বুধবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

Advertisement

বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গেও। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, সোমবার থেকে আগামী কয়েক দিন দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, কালিম্পং, আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। ভিজতে পারে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহও। এই জেলাগুলিতে বৃষ্টির পাশাপাশি ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, উত্তরবঙ্গে আগামী ৩ দিন তাপমাত্রা একই রকম থাকবে। তার পর ২ থেকে ৩ ডিগ্রি পারদ নামতে পারে।

সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি সেলসিয়াস। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা হয়েছিল ৩৫.২ ডিগ্রি সেলসিয়াস। সোমবারও সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রির কাছাকাছি থাকতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন