West Bengal Weather Update

শনিতেও কালবৈশাখী হতে পারে দক্ষিণের ছয় জেলায়, বৃষ্টি কমবে কবে? তা-ও জানাল হাওয়া অফিস

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার দক্ষিণবঙ্গের অন্তত ছ’টি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে বইতে পারে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৪ ০৯:৪১
Share:

—ফাইল চিত্র।

শনিবারও রাজ্যের ছ’টি জেলায় কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। তবে রাজ্যে বৃষ্টি কমবে কবে, তা-ও জানিয়ে দিয়েছে হাওয়া অফিস।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, নদিয়া, মুর্শিদাবাদ এবং বীরভূমের কিছু এলাকায় কালবৈশাখী হতে পারে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পাশাপাশি বইতে পারে ঝোড়ো হাওয়া। এই ছয় জেলায় ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। তবে বাকি জেলাগুলিতেও শনিবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পুরুলিয়া, ঝাড়গ্রাম, হাওড়া, হুগলি, কলকাতা, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া বইতে পারে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে।

দক্ষিণের পাশাপাশি উত্তরবঙ্গেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে সোমবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। সেই সঙ্গে এই জেলাগুলিতে হাওয়ার বেগ থাকতে পারে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার।

Advertisement

মঙ্গলবার থেকে উত্তর এবং দক্ষিণের সর্বত্রই বৃষ্টি কমবে। দু’একটি জায়গায় বিক্ষিপ্ত ভাবে বজ্রপাতের সঙ্গে হালকা বৃষ্টি হতে পারে। তবে সার্বিক ভাবে ঝড়বৃষ্টির দাপট কমে যাবে মঙ্গলবার থেকেই।

গত কয়েক দিনে ঝড়বৃষ্টির কারণে রাজ্য জুড়ে তাপমাত্রা অনেকটা কমেছিল। ৪০-৪৫ ডিগ্রির তীব্র দহনের মাঝে স্বস্তি নিয়ে এসেছিল বৃষ্টি। তবে মঙ্গলবার থেকে বৃষ্টি কমলে তাপমাত্রা আবার বাড়বে কি না, তা নিয়ে এখনই কোনও মন্তব্য করেনি হাওয়া অফিস।

শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৪ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ০.৬ ডিগ্রি কম। শুক্রবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৪ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে পাঁচ ডিগ্রি কম। গত ২৪ ঘণ্টায় কলকাতায় বৃষ্টি হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন