West Bengal Weather

দক্ষিণের পাঁচ জেলায় বৃষ্টি আনবে ঘূর্ণাবর্ত, কলকাতায় আবার কবে বর্ষণ? জানাল হাওয়া অফিস

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, বুধবার এবং বৃহস্পতিবার দক্ষিণের কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। ভিজতে পারে কলকাতাও। তাপপ্রবাহের সম্ভাবনা নেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৩ ১৭:২৫
Share:

আগামী কয়েক দিন তাপমাত্রা বাড়তে পারে, তবে তাপপ্রবাহের সম্ভাবনা নেই। ফাইল ছবি।

ঝেঁপে বৃষ্টি না হলেও গত কয়েক দিনে তাপমাত্রা কমেছে অনেকখানি। কোথাও কোথাও হালকা বৃষ্টিপাতও হয়েছে। তীব্র গরমের যে দাপট চৈত্রের শেষ দিক থেকে কাবু করেছিল গোটা রাজ্যকে, তা আপাতত বিদায় নিয়েছে। এই পরিস্থিতিতে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় আবার ঝড়বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, বুধবার এবং বৃহস্পতিবার দক্ষিণের কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। ভিজতে পারে মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া এবং বীরভূম। এই মুহূর্তে মহারাষ্ট্রের বিদর্ভের কাছে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। সেই কারণেই পশ্চিমঘেঁষা জেলাগুলিতে বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে।

তবে কলকাতাতেও বৃষ্টির সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। হাওয়া অফিস জানিয়েছে, বুধ এবং বৃহস্পতিবারের মধ্যে কোনও এক দিন শহরে বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি বৃষ্টিপাত হতে পারে। সেই সম্ভাবনা ৩০ থেকে ৪০ শতাংশ। তার পর শুক্রবার এবং শনিবার দক্ষিণবঙ্গের আবহাওয়া মূলত শুষ্ক থাকবে বলে জানানো হয়েছে।

Advertisement

রবিবার থেকে রাজ্যে আবার ঝড়বৃষ্টির সম্ভাবনা তৈরি হতে পারে। ভিজতে পারে কলকাতাও।

আবহাওয়া দফতর জানিয়েছে, রাজ্যে আপাতত তাপমাত্রা স্বাভাবিক রয়েছে। বুধবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৩ ডিগ্রি সেলসিয়াস। তবে আগামী দু-তিন দিনে তাপমাত্রা ২ থেকে ১ ডিগ্রি বাড়তে পারে। তবে তাপপ্রবাহের সম্ভাবনা আপাতত আর নেই। রাজ্যে এই মুহূর্তে উত্তর পশ্চিম দিকে থেকে হাওয়া বইছে। যার ফলে বাতাসে আর্দ্রতার পরিমাণ কমেছে।

দক্ষিণের পাশাপাশি, উত্তরবঙ্গেও ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, উত্তরে দার্জিলিং, কালিম্পং এবং নীচের দিকে মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে আগামী কয়েক দিন বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন