Bengal Weather Update

উত্তরে স্বস্তি, দক্ষিণে বাড়তে পারে গরম, তাপপ্রবাহের পূর্বাভাস পাঁচ জেলায়, কবে থেকে আবার বৃষ্টি?

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস জানিয়েছেন, রাজ্যে এই মুহূর্তে একটি অক্ষরেখা রয়েছে যা বিহার থেকে ছত্তীসগঢ় পর্যন্ত বিস্তৃত। তার প্রভাবেই উত্তরে বৃষ্টি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২৩ ১৯:০২
Share:

মঙ্গলবার থেকে আবার দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। — ফাইল ছবি।

উত্তরে স্বস্তি। তবে দক্ষিণে বৃষ্টির সম্ভাবনা কম। উত্তরবঙ্গের ৫ জেলায় বৃষ্টির পূর্বাভাস। আগামী ৫ দিন হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। অন্য দিকে, দক্ষিণবঙ্গের পাঁচ জেলায় তাপপ্রবাহের পূর্বাভাস। মঙ্গলবার থেকে ঝড়বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস জানিয়েছেন, রাজ্যে এই মুহূর্তে একটি অক্ষরেখা রয়েছে যা বিহার থেকে ছত্তীসগঢ় পর্যন্ত বিস্তৃত। ওই অক্ষরেখার কারণে সবচেয়ে বেশি জলীয় বাষ্প প্রবেশ করছে উত্তরবঙ্গ এবং সিকিমে। দক্ষিণে হাওয়ার প্রবাহ বেশি থাকায় জলীয় বাষ্প প্রবেশ করছে না। সে কারণে উত্তরে বৃষ্টির পূ্র্বাভাস থাকলেও দক্ষিণ শুষ্কই থাকছে।

এই অক্ষরেখার প্রভাবে উত্তরবঙ্গের পাঁচটি জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং কোচবিহারে আগামী পাঁচ দিন হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। সেই সঙ্গে দুই দিনাজপুর এবং মালদহে শনিবার থেকে আগামী বুধবার পর্যন্ত ঝড়বৃষ্টি চলতে পারে।

Advertisement

দক্ষিণবঙ্গে দুই মেদিনীপুর, নদিয়া, বীরভূম, মুর্শিদাবাদে বৃষ্টি হতে পারে। কলকাতায় শনি এবং রবিবার ঝড়বৃষ্টির সম্ভাবনা খুবই কম। রবি এবং সোমবার দক্ষিণের আবহাওয়া প্রায় একই রকম থাকতে পারে। মঙ্গলবার থেকে আবার দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দক্ষিণের সব জেলাতেই। সঙ্গে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিতে ঝোড়ো হাওয়া বইতে পারে। বিহার-ছত্তীসগঢ় পর্যন্ত বিস্তৃত অক্ষরেখার প্রভাব বাড়বে দক্ষিণবঙ্গে মঙ্গলবার থেকে। প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকবে দক্ষিণে। তার প্রভাবেই দক্ষিণবঙ্গে বৃষ্টি হতে পারে।

অন্য দিকে, পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুরে তাপপ্রবাহ হতে পারে। রবি এবং সোমবার এই জেলাগুলিতে তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন