Rain

দুই নিম্নচাপে বৃষ্টি চলবে দুই উপকূলে

আলিপুর আবহাওয়া দফতর রবিবার জানায়, যে-নিম্নচাপটির অবস্থান উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে, তার দাপটে সমুদ্র উত্তাল হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২০ ০৪:৩৪
Share:

তীব্র বর্ষণে ভাসছে মুম্বই।—ছবি রয়টার্স।

পূর্ব উপকূলে ঘূর্ণিঝড় আমপানের হামলার কিছু দিন পরে ঘূর্ণিঝড় নিসর্গ হানা দিয়েছিল ভারতের পশ্চিম উপকূলে। এ বার প্রায় একই সঙ্গে দেশের ওই দুই প্রান্তে হাজির হয়েছে দু’টি নিম্নচাপ। তাদের প্রভাবে আগামী কয়েক দিন পূর্ব ও পশ্চিম ভারতের বিভিন্ন প্রান্তে জোরালো বর্ষণের পূর্বাভাস দিয়েছে দিল্লির মৌসম ভবন। তারা জানিয়েছে, মৌসুমি অক্ষরেখার অবস্থানের ফলে উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতেও বৃষ্টি হবে।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর রবিবার জানায়, যে-নিম্নচাপটির অবস্থান উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে, তার দাপটে সমুদ্র উত্তাল হবে। তাই আগামী ৪৮ ঘণ্টা মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। ওই নিম্নচাপের প্রভাবে পশ্চিমবঙ্গ, বিহার, ওড়িশা ও ঝাড়খণ্ডের বেশির ভাগ এলাকায় বৃষ্টি হবে। ভারী থেকে অতিভারী বৃষ্টিও হতে পারে। এই পরিস্থিতি চলবে দু’তিন দিন।

কচ্ছ উপকূলে অন্য একটি নিম্নচাপের কারণে কচ্ছ ও সৌরাষ্ট্রে ভারী বর্ষণের সম্ভাবনা আছে। মধ্য ভারতেরও বহু অঞ্চলে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আবহবিদদের মতে, বঙ্গোপসাগর এবং আরব সাগরের সমুদ্রে জলতলের উষ্ণতা বেশি রয়েছে। তারই ফলে নিম্নচাপ তৈরির অনুকূল পরিস্থিতি তৈরি হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন