Kolkata Police

কলকাতা পুলিশে গুরুত্ব কমল সুপ্রতিমের

এই দায়িত্ব বদল তাৎপর্যপূর্ণ বলেই মনে করেছেন প্রশাসনের একাংশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২০ ০৩:৩৭
Share:

সুপ্রতিম সরকার।

কলকাতা পুলিশের তিন জন অতিরিক্ত কমিশনারের দায়িত্ব পুনর্বিন্যাস করা হল। মঙ্গলবার এ বিষয়ে নির্দেশিকা জারি করেন কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা। সেই বিন্যাসে আপাত ভাবে অতিরিক্ত পুলিশ কমিশনার (২) সুপ্রতিম সরকারের গুরুত্ব কমল বলেই লালবাজারের অন্দরমহলের খবর।

Advertisement

সূত্রের খবর, গত ১১ জানুয়ারি কলকাতায় প্রধানমন্ত্রীর সফরের দিনে ধর্মতলায় বিক্ষোভকারীরা ব্যারিকেড ভেঙে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সভা মঞ্চের দিকে এগিয়ে যান। ওই জায়গার আইনশৃঙ্খলার দায়িত্বে ছিলেন সুপ্রতিম। সূত্রের খবর, তিনি পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে না পারায় লালবাজারের শীর্ষ কর্তাদের একাংশ অসন্তুষ্ট হয়েছিলেন। এমনকি লালবাজারের ক্রাইম বৈঠকেও বিষয়টি নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন পুলিশ কমিশনার। তার পরেই এই দায়িত্ব বদল তাৎপর্যপূর্ণ বলেই মনে করেছেন প্রশাসনের একাংশ।

এক দশকেরও বেশি সময় ধরে কলকাতা পুলিশেই রয়েছেন সুপ্রতিম। এ দিন দায়িত্ব বণ্টনে তাঁকে সোশ্যাল মিডিয়া, মেট্রো রেল, পুলিশ হাসপাতাল, ঘোড়সওয়ার পুলিশ, কম্পিউটার বিভাগ-সহ বেশ কিছু দফতর দেওয়া হয়েছে। অন্য দিকে অতিরিক্ত পুলিশ কমিশনার (১) দময়ন্তী সেনের দায়িত্বে অন্যান্য বিষয় ছাড়াও দুটি উল্লেখযোগ্য কাজ রয়েছে। যা হল, মুখ্যমন্ত্রী ছাড়া মুখ্যমন্ত্রীর দফতরের সঙ্গে যোগাযোগ রাখা এবং কলকাতা পুলিশের আধুনিকীকরণের জন্য সাংসদ তহবিলের খরচ দেখাশোনা করা, যদিও এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন পুলিশ কমিশনারই।

Advertisement

আরও পড়ুন: সিএএ বিরোধী প্রস্তাব পাশে বিরোধীদেরও চাইছে শাসক

এ ছাড়াও অতিরিক্ত কমিশনার (৩) দেবেন্দ্রপ্রকাশ সিংহকে ট্রাফিক-সহ অন্যান্য দায়িত্ব দেওয়া হয়েছে। দীর্ঘদিন ট্র্যাফিক দফতরও সামলেছেন সুপ্রতিম।

আরও পড়ুন: বিল-বিতর্কে জড়াতে নারাজ বাম ও কংগ্রেস

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন