উড়ানের আশা বাড়ছে

বিমানবন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে, তারাও প্রয়োজনীয় প্রস্তুতি নিচ্ছে। কেন্দ্রের তরফে কয়েকমাস আগেই কোচবিহারে বিমান চালুর ব্যাপারে বিজ্ঞপ্তি দেওয়া হয়। পাশাপাশি রাজ্যের তরফেও উদ্যোগ রয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কোচবিহার শেষ আপডেট: ২০ মার্চ ২০১৮ ০৩:৪৫
Share:

রাস্তা তৈরির কাজ শুরু। নিজস্ব চিত্র

উড়ান চালুর তোড়জোড় চলছে। তার মধ্যেই কোচবিহারে বিমানবন্দর সংলগ্ন রাস্তা সংস্কারের কাজ শুরু হল। সোমবার রেলগুমটি মোড় লাগোয়া এলাকায় ওই কাজের সূচনা করেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ।

Advertisement

কোচবিহার রেলগুমটি মোড় থেকে ৩১ নম্বর সংযোগকারী রাস্তাটি দীর্ঘ দিন চলাচলের অযোগ্য হয়ে ছিল। পিচের চাদর উঠে গিয়ে খানাখন্দে ভরে গিয়েছিল বিস্তীর্ণ এলাকা। উড়ান চালুর সম্ভাবনা জোরালো হতেই বিমানবন্দর লাগোয়া রাস্তার বেহাল দশা নিয়ে ক্ষোভ বাড়ছিল বাসিন্দাদের। তাছাড়া ওই জাতীয় সড়ক থেকে কোচবিহার শহরে ঢুকতে গেলে যে রাস্তা দিয়ে যেতে হয় তাতে ভিড় হয়। বেশি দূরত্বও পেরোতে হয়। এসব এড়াতেও ওই রাস্তা সংস্কারের বিষয়টি গুরুত্ব পেয়েছে। পাশাপাশি কোচবিহার থেকে নিউকোচবিহারে ট্রেন ধরতে যাওয়া বা সেখানে নেমে ফিরতে এই রাস্তা ব্যবহার করলে সুবিধে হয় বাসিন্দাদের।

প্রায় আড়াই কিমি লম্বা কোচবিহার বিমানবন্দর সংলগ্ন রাস্তাটি। প্রথম দফায় তারমধ্যে দুই কিমি সংস্কার করে চওড়া করার পরিকল্পনা হয়েছে। পূর্ত দফতর এর জন্য ৪ কোটি ৫১ লক্ষ টাকা বরাদ্দ করেছে। বিমান চালু হলে ওই রাস্তাটির গুরুত্ব আরও বেড়ে যাবে। উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ বলেন, “এই মাসের শেষে বা এপ্রিলের শুরুতে উড়ান চালুর সম্ভবনা রয়েছে। বর্ষার আগেই কাজ শেষ হবে।” কোচবিহারের জেলাশাসক কৌশিক সাহা বলেন, “প্রয়োজনীয় পরিকাঠামোও তৈরি রয়েছে।”

Advertisement

রাস্তার কাজ শুরুর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পূর্ত দফতরের কোচবিহারের এক্সিকিউটিভ ইঞ্জিনিয়র নিমাই পাল, আঞ্চলিক পরিবহণ বোর্ডের সদস্য আব্দুল জলিল আহমেদ, কোচবিহার পুরসভার চেয়ারম্যান ভূষণ সিংহ প্রমুখ। উড়ান চালুর বিষয়ে যাতে কোনও সমস্যা না হয় তার জন্য এয়ারপোর্ট অথরিটির তরফে রেলগুমটি মোড় লাগোয়া এলাকায় পুরসভার উদ্যোগে তৈরি বেশ কিছু দোকান সরাতে অনুরোধ জানান হয়েছে। চেয়ারম্যান জানিয়েছেন, বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট এলাকার ব্যবসায়ীদের সঙ্গে কথা হয়েছে। উড়ান চালুর দিন চূড়ান্ত হলেই বিকল্প জায়গায় ওই দোকান সরানো হবে বলে তাঁর আশ্বাস।

বিমানবন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে, তারাও প্রয়োজনীয় প্রস্তুতি নিচ্ছে। কেন্দ্রের তরফে কয়েকমাস আগেই কোচবিহারে বিমান চালুর ব্যাপারে বিজ্ঞপ্তি দেওয়া হয়। পাশাপাশি রাজ্যের তরফেও উদ্যোগ রয়েছে। প্রশাসনের একটি সূত্রের দাবি, কোচবিহার-কলকাতা উড়ানের ভাড়া কী হবে সেই চিন্তাও চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন