কাল আর পরশু ইডিতে হাজিরা সুদীপ-তাপসের

প্রভাবশালী হিসেবে সুবিধা নিয়ে অর্থ লগ্নি সংস্থা রোজ ভ্যালিকে নানান সুযোগ-সুবিধা পাইয়ে দেওয়ার অভিযোগ আছে দু’জনের বিরুদ্ধেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০১৮ ০৫:৩৩
Share:

—ফাইল চিত্র।

প্রভাবশালী হিসেবে সুবিধা নিয়ে অর্থ লগ্নি সংস্থা রোজ ভ্যালিকে নানান সুযোগ-সুবিধা পাইয়ে দেওয়ার অভিযোগ আছে দু’জনের বিরুদ্ধেই। রোজ ভ্যালির আর্থিক কেলেঙ্কারির তদন্তে আবার ডাক পড়ল তৃণমূলের সেই দুই সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় ও তাপস পালের। বৃহস্পতি ও শুক্রবার তাঁদের সল্টলেকে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-এর দফতরে হাজির হওয়ার কথা। সিবিআই সূত্রে জানা গিয়েছে, তারাও ওই দু’জনকে আবার তলব করতে পারে।

Advertisement

রোজ ভ্যালির সঙ্গে যুক্ত থাকার অভিযোগে এর আগে ২০১৬ সালের ২৯ ডিসেম্বর সল্টলেকের অফিসে ডেকে জেরা করার পরে তাপসবাবুকে গ্রেফতার করে সিবিআই। তার ঠিক চার দিন পরে, ২০১৭ সালের ৩ জানুয়ারি একই ভাবে সুদীপবাবুকে ডেকে জেরা এবং গ্রেফতার করা হয়। দু’জনকেই ভুবনেশ্বরে নিয়ে যায় সিবিআই। সেখানে জেলে রাখা হয় তাঁদের। পরে অসুস্থ হয়ে দুই সাংসদই হাসপাতালে ভর্তি হন।

গ্রেফতারের প্রায় সাড়ে চার মাস পরে, ওই বছরের ১৯ মে জামিন পান সুদীপবাবু। সেই সময় তিনি বেশ অসুস্থ ছিলেন। তাপসবাবু জামিন পান চলতি বছরের ১ ফেব্রুয়ারি, গ্রেফতারের এক বছর এক মাস পরে। সিবিআইয়ের তলব, জেরা ও গ্রেফতারির পরে এ বার নোটিস দিয়ে তাঁদের তলব করেছে ইডি। ওই কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সূত্রে জানা গিয়েছে, তারা এই প্রথম ওই দুই সাংসদকে জেরা করতে চলেছে।

Advertisement

সারদা, রোজ ভ্যালির মতো বিভিন্ন অর্থ লগ্নি সংস্থা মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে সাধারণ মানুষের কাছ থেকে যে-বিপুল অর্থ তুলেছিল, তা কোথায় গিয়েছে, এখন মূলত সেটাই দেখছে ইডি। প্রভাবশালী ব্যক্তিরা ওই সব লগ্নি সংস্থার কাছ থেকে কী ভাবে কত টাকা নিয়েছিলেন এবং সেই টাকা কী ভাবে, কোথায় খরচ করেছেন, তদন্তের বিষয় সেগুলোও। এই তদন্তে নেমে ইডি প্রথমে গ্রেফতার করেছিল রোজ ভ্যালির কর্ণধার গৌতম কুণ্ডুকে। পরে সিবিআই-ও তাঁকে নিজেদের হেফাজতে নেয়।

ইডি এ বার সুদীপবাবু ও তাপসবাবুকে জেরা করতে চাইছে। জামিন পেয়ে ভুবনেশ্বর থেকে কলকাতায় ফিরে হাসপাতালে ভর্তি হয়েছিলেন সুদীপবাবু। সুস্থ হয়ে তিনি দ্রুত ফিরে এসেছেন রাজনৈতিক কর্মকাণ্ডে। সাংসদ হিসেবে নিয়মিত যাচ্ছেন সংসদে। মাঝখানে দিল্লিতে এক বার অসুস্থ হয়ে পড়েন। মঙ্গলবার তাঁর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘‘ইডি আমাকে কেন ডেকেছে, জানি না। ৫ তারিখে যাব।’’

রোজ ভ্যালি কাণ্ডে গ্রেফতার হওয়ার পরে দলের কাছে তাপসবাবুর গুরুত্ব কমে যায় বলে তৃণমূলেরই একটি সূত্রে জানা গিয়েছে। এমনকি তিনি জেলে এবং পরে ভুবনেশ্বরের হাসপাতালে থাকাকালীন দলের পক্ষ থেকে তাঁর সঙ্গে সে-ভাবে যোগাযোগ করা হয়নি বলেও তাঁর ঘনিষ্ঠদের তরফে অভিযোগ করা হয়েছিল। কলকাতায় ফিরে সক্রিয় ভাবে তাপসবাবুকে আর রাজনৈতিক শিবিরে দেখা যায়নি। যদিও তাঁর ঘনিষ্ঠদের দাবি, ওই সাংসদ এখনও অসুস্থ। দলীয় সূত্রের খবর, ইডি-র কাছে তাপসবাবুর যাওয়ার কথা ৪ অক্টোবর। এ দিন বারবার ফোন করেও তাপসবাবু বা তাঁর স্ত্রী নন্দিনীদেবীর সঙ্গে যোগাযোগ করা যায়নি। ফোন বেজেই গিয়েছে। মোবাইল-বার্তারও জবাব মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন