Sagore Dutta Hospital

রুশ টিকা পরীক্ষার পথে সাগর দত্তও

প্রতিষ্ঠানের টেকনিক্যাল অ্যাডভাইসরি কমিটির মঙ্গলবারের বৈঠকে করোনার রুশ টিকা নিয়ে পরীক্ষার ছাড়পত্র মিলেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২০ ০৫:৩০
Share:

ফাইল চিত্র।

বেসরকারি হাসপাতাল পিয়ারলেসের পরে রুশ ভ্যাকসিন ‘স্পুটনিক ভি’র গবেষণা কেন্দ্রের তালিকায় এ বার রাজ্যের এক সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালেরও নাম জুড়তে চলেছে। সেটি হল কামারহাটির সাগর দত্ত হাসপাতাল। ওই প্রতিষ্ঠানের টেকনিক্যাল অ্যাডভাইসরি কমিটির মঙ্গলবারের বৈঠকে করোনার রুশ টিকা নিয়ে পরীক্ষার ছাড়পত্র মিলেছে।

Advertisement

এথিক্স কমিটির বৈঠকে এ রাজ্যে প্রথম পিয়ারলেস হাসপাতাল গত ১৭ ডিসেম্বর ওই রুশ ভ্যাকসিনের গবেষণা কেন্দ্র হিসেবে যুক্ত হওয়ার ছাড়পত্র পায়। সাগর দত্ত হাসপাতাল নিয়ে এথিক্স কমিটির বৈঠক এখনও বাকি। স্বাস্থ্য সূত্রের খবর, কয়েক মাস আগে স্পুটনিক ভি-র দ্বিতীয় পর্যায়ের গবেষণার জন্য সংশ্লিষ্ট রুশ সংস্থা ভারতে ডক্টর রেড্ডির সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হয়। তখন টিকা পরীক্ষার জন্য সারা দেশে যে-সাতটি ক্লিনিক্যাল সাইট বাছা হয়েছিল, সাগর দত্ত হাসপাতালের নাম ছিল তাতে। কিন্তু রাজ্যের স্বাস্থ্য দফতরের অনুমতি সংক্রান্ত কিছু সমস্যা থাকায় এত দিন ওই হাসপাতালকে গবেষণায় যুক্ত করা যায়নি। রাজ্যের এক স্বাস্থ্যকর্তা সম্প্রতি জানান, দ্বিতীয় পর্যায়ে বিষয়টি নিয়ে কোনও নির্দিষ্ট ফলাফলে পৌঁছনো যায়নি বলেই পরিকল্পনা বাস্তবায়িত হয়নি। সব ঠিক থাকলে আর কোনও আপত্তি থাকবে না।

সেই অনুযায়ী তৃতীয় পর্যায়ে যুক্ত হয় পিয়ারলেস। এ বার যুক্ত হতে চলেছে সাগর দত্ত হাসপাতালের নামও। রাজ্যে ভ্যাকসিন গবেষণার সংযোগকারী প্রতিষ্ঠানের ব্যবসায়িক প্রধান স্নেহেন্দু কোনার জানান, কামারহাটির ওই সরকারি মেডিক্যাল কলেজ ও হাসপাতাল গবেষণা কেন্দ্র হিসেবে এক ধাপ অতিক্রম করল। এর পরে এথিক্স কমিটির বৈঠকে ছাড়পত্র মিলবে। তার পরে ডিসিজিআই ড্রাগ কন্ট্রোল জেনারেল অব ইন্ডিয়ার অনুমোদন এলেই রুশ টিকা পরীক্ষার কাজ শুরু করে দেবে ওই সরকারি হাসপাতাল। ১০০ জনের উপরে প্রয়োগ করা হবে ওই টিকা। ‘‘ডক্টর রেড্ডির সংস্থার কাছে আবেদন করা হয়েছে, ওই ভ্যাকসিনের ক্ষেত্রে প্রোটোকল এমন ভাবে তৈরি করা হোক, যাতে প্লেসবো যাঁরা পাবেন, তাঁরা যেন পরে আসল ভ্যাকসিন পেতে পারেন। এই বিষয়ে আলোচনা চলছে,’’ বলেন স্নেহেন্দুবাবু।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন