ছুটির পরেই পরীক্ষা, সম্ভাবনা নেই ক্লাসের

শারদীয় উৎসব শেষে ৩০ অক্টোবর স্কুল খুললেও এর পরে আছে ছট এবং জগদ্ধাত্রী পুজোর ছুটি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০১৯ ০৪:২৪
Share:

প্রতীকী ছবি।

শিক্ষণ দিবস মেনে বছরভর ক্লাস হবে। তবেই পরীক্ষা। সাধারণ রীতি এটাই। কিন্তু এ বার যা অবস্থা, পুজোর ছুটির পরে ক্লাস হওয়ার সম্ভাবনা আর তেমন নেই। কারণ, পুজোর ছুটির পরে রাজ্যের সরকারি, সরকারি সাহায্যপ্রাপ্ত এবং সরকার পোষিত স্কুলগুলি খুলবে চলতি মাসের একেবারে শেষে। তার পরেই বিভিন্ন পরীক্ষা শুরু হয়ে যাবে স্কুলে স্কুলে। শিক্ষক শিবির জানাচ্ছে, নিয়মিত ক্লাস চালু হতে হতে সেই ২ জানুয়ারি।

Advertisement

শারদীয় উৎসব শেষে ৩০ অক্টোবর স্কুল খুললেও এর পরে আছে ছট এবং জগদ্ধাত্রী পুজোর ছুটি। স্কুলে স্কুলে নির্দেশ পৌঁছে গিয়েছে, উচ্চ মাধ্যমিকের টেস্ট নিতে হবে ৭ নভেম্বর থেকে। ফল প্রকাশ করতে হবে ৩০ নভেম্বরের মধ্যে। এর মধ্যেই, ২০ নভেম্বর শুরু হয়ে যাবে মাধ্যমিকের টেস্ট। তা শেষ করতে হবে ৩০ নভেম্বরের মধ্যে। তার পরে ২৫ নভেম্বর থেকে ডিসেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে স্কুলগুলিকে ষষ্ঠ থেকে নবম শ্রেণির তৃতীয় সামেটিভ পরীক্ষা নিতে হবে। সেই পরীক্ষার ফল প্রকাশ করতে করতেই এসে যাবে ক্রিসমাসের ছুটি। এই পরিস্থিতিতে শিক্ষক শিবির জানাচ্ছে, পুজোর ছুটির পরে স্কুল খুললেও ফের নিয়মিত পঠনপাঠন হবে সেই নতুন বছরে।

সরকারি স্কুলশিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সৌগত বসু সোমবার জানান, এ বার জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা এগিয়ে আনা হয়েছে। ওই পরীক্ষা হবে ২ ফেব্রুয়ারি। সেই জন্য উচ্চ মাধ্যমিকের টেস্ট এগিয়ে আনা হয়েছে, যাতে জয়েন্ট এন্ট্রান্সের জন্য পড়ুয়ারা প্রস্তুত হতে পারেন। ‘‘কিন্তু এর ফলে নভেম্বরে পড়ুয়াদের আর ক্লাস করার কোনও সুযোগ থাকছেই না,’’ বলেন সৌগতবাবু।

Advertisement

‘কলেজিয়াম অব অ্যাসিস্ট্যান্ট হেডমাস্টার্স অ্যান্ড অ্যাসিস্ট্যান্ট হেডমিস্ট্রেসেস’-এর সম্পাদক সৌদীপ্ত দাস জানান, উচ্চ মাধ্যমিক সংসদ স্বশাসিত সংস্থা হলেও মধ্যশিক্ষা পর্ষদকে এড়িয়ে এ ভাবে টেস্টের সময় নির্ধারণের নির্দেশ দিতে পারে না। কারণ, শিক্ষার অধিকার আইন মোতাবেক শিক্ষণ দিবসের সংখ্যা অটুট রাখার দায়িত্ব পর্ষদের। তিনি বলেন, ‘‘এ বছর গরমের ছুটি এবং ভোটের জন্য শিক্ষার অধিকার আইনে উল্লিখিত ২২০ দিন শিক্ষণ দিবস পাওয়া যায়নি।’’ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভানেত্রী মহুয়া দাস বলেন, ‘‘আমরা জানিয়ে দিয়েছি, ৭ নভেম্বরের আগে যাতে টেস্ট নেওয়া যাবে না। স্কুলগুলো এ বার নিজেরা ঠিক করুক, ৭ নভেম্বর বা তার পরে কবে উচ্চ মাধ্যমিকের টেস্ট নেবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন